শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:১২ পূর্বাহ্ন
Uncategorized

বিশ্বখ্যাত ইরাসমুস মুন্ডুস স্কলারশিপ

  • আপডেট সময় মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১

ইরাসমুস মুন্ডুস স্কলারশিপ অন্যের সফলতার গল্প পড়ে পড়ে আর কতআগামীর এই দিনে আপনার সফলতার গল্প পড়বে অন্যরা।নিজের অজান্তেই দেখবেনআপনিই এই স্কলারশিপ পাওয়ার উপযুক্ত। একটু সাহস আর একটি সিদ্ধান্তআপনাকে করবে আপনার স্বপ্নের সমান বড়।

♦️ ইউরোপে উচ্চশিক্ষা ও গবেষণায় আগ্রহী শিক্ষার্থীদের অন্যতম পছন্দ ইউরোপিয়ান কমিশন প্রদত্ত বিশ্বখ্যাত ‘ইরাসমুস মুন্ডুস’ স্কলারশিপ। গত ৩০ বছর ধরে সারাবিশ্বের শিক্ষার্থী ও গবেষকদের কাছে এই স্কলারশিপ অত্যন্ত আকর্ষণীয় ও সম্মানজনক বলে বিবেচনা করা হয়ে আসছে।

১৯৮৭ সাল থেকে ইউরোপে উচ্চশিক্ষার জন্য এই স্কলারশিপ প্রদান করা হচ্ছে।

স্কলারশিপটির অধীনে মাস্টার্সের ক্ষেত্রে একজন শিক্ষার্থী সর্বোচ্চ তিনটি প্রোগ্রামে আবেদন করতে পারেন। পিএইচডি প্রোগ্রামে আবেদনের ক্ষেত্রে প্রত্যেক শিক্ষার্থীকে নিজস্ব প্রস্তাবিত গবেষণা কাজ জমা দিয়ে গবেষণা প্রস্তাবের ভিত্তিতে স্কলারশিপ পেতে হয়। প্রোগ্রাম অনুসারে প্রতি বছরের ডিসেম্বরজানুয়ারি মাস পর্যন্ত আবেদন করা যায়।

এই স্কলারশিপের অধীনে ইউরোপে উচ্চতর গবেষণানতুন নতুন দেশ ও সংস্কৃতি সম্পর্কে জানাবিভিন্ন ভাষাভাষী মানুষের সঙ্গে সম্পর্ক গড়ার সুযোগ পাওয়া যায়। স্কলারশিপটির অন্যতম আকর্ষণ হলো মাসিক খরচসম্পূর্ণ ভ্রমণ ভাতাস্বাস্থ্যবীমা ও গবেষণা সম্পর্কিত সকল খরচ স্কলারশিপ থেকেই দেওয়া হয়। তাছাড়াবিশ্ববিদ্যালয় ভর্তি থেকে শুরু করে সকল ধরনের টিউশন ফিলাইব্রেরি ফিপরিক্ষা ফিগবেষণা সংক্রান্ত ফিসহ বিভিন্ন ধরনের 

কনফারেন্স খরচ প্রভৃতি সকল কিছুই থাকছে একেবারে বিনামূল্যে।

এই স্কলারশিপের অধীনে দেশভেদে বিশ্ববিদ্যালয় ক্যান্টিনে সম্পূর্ণ বিনা খরচে খাবারের সুবিধাসহ শহরভেদে পাবলিক পরিবহনে নির্ধারিত ভাড়ার অর্ধেক খরচে চলাচলের সুবিধা পাওয়া যায়। ইউরোপের বিমান চলাচলেও রয়েছে বিভিন্ন ধরনের প্রমোশন ব্যবস্থা। একসময় শুধুমাত্র মাস্টার্স করার সুযোগ থাকলেও এখন এই স্কলারশিপের অধীনে ব্যাচেলর ও পিএইচডি করার সুযোগও দেওয়া হচ্ছে।

তিন’শর বেশি বিশ্ববিদ্যালয়ে ২৮৫ টি ভিন্ন ভিন্ন প্রোগ্রামে প্রায় ২০ হাজার শিক্ষার্থী ও ১৫০০ জনের মতো পিএইচডি শিক্ষার্থী প্রতি বছর ইরাসমুস মুন্ডুস স্কলারশিপের মাধ্যমে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পেয়ে থাকেন।

তৃতীয় বিশ্বের উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য ইরাসমুস মুন্ডুস স্কলারশিপ পাওয়ার হার অত্যন্ত আশাব্যাঞ্জক। ইদানীং প্রতি বছর এই স্কলারশিপের অধীনে বাংলাদেশ থেকে স্বপ্নবাজ শিক্ষার্থীরা উচ্চশিক্ষায় ইউরোপে পাড়ি জমাচ্ছেন। ৬ মাস১০ মাসএক বছরদুই বছরের কোর্স কিংবা পিএইচডি ডিগ্রিতে নিজেদের যোগ্যতা প্রমাণ করে নতুন নতুন সুযোগ তৈরিসহ বিশ্বখ্যাত বিভিন্ন বিশ্ববিদ্যালয়গবেষণাগার কিংবা স্বনামধন্য কোম্পানিতে নিজেদের অবস্থান পাকাপোক্ত করছেন বাংলাদেশের শিক্ষার্থীরা।

উল্লেখ্য২০১৭২০১৮ সেশনে বাংলাদেশ থেকে সর্বমোট স্কলারশিপ প্রাপ্তির সংখা ৮৯ টি। ২০১৮২০১৯ সেশনে স্কলারশিপ প্রাপ্তির সংখ্যাটা ৭০ এর কিছুটা বেশি।

ইরাসমুস স্কলারশিপের বেশির ভাগ প্রোগ্রামের ক্ষেত্রে আবেদন করতে হয় অনলাইনে। আবেদন করার জন্য কোনো প্রকার ফি দিতে হয় না। সকল প্রকার প্রয়োজনীয় কাগজপত্র স্ক্যান করে নির্ধারিত স্থানে আপলোড করতে হয় অথবা ইমেইলে পাঠাতে হয়। প্রত্যেকটি প্রোগ্রামের নিজস্ব ওয়েবসাইটে কারা কারা আবেদন করতে পারবেন সেই সম্পর্কিত প্রয়োজনীয় তথ্যআবেদনকারীর ন্যূনতম যোগ্যতাআবেদন করার সময়সূচিবিভিন্ন প্রয়োজনীয় কাগজপত্রের বিশদ বর্ণনা দেওয়া থাকে।

সাধারণত মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামে আবেদনের ক্ষেত্রে সর্বশেষ ডিগ্রি সনদ ও ট্রান্সক্রিপ্টজীবনবৃত্তান্তইংরেজি ভাষাশিক্ষার স্কোরশিক্ষার্থীর কাঙ্ক্ষিত পড়ালেখা সম্পর্কিত মোটিভেশন লেটার ও শিক্ষার্থী সম্পর্কে যথাযথ ধারণা রাখেন এমন দুজন যোগ্য ব্যক্তির সুপারিশপত্র (রিকমেন্ডেশন লেটারদিয়ে আবেদন করতে হয়।

দেশি বিদেশি জার্নালে প্রকাশিত শিক্ষার্থীর গবেষণাপত্র (যদি থাকে), যেই প্রোগ্রামে পড়ালেখা করতে আগ্রহী সেই প্রোগ্রামের সাথে সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতা কিংবা তদসংশ্লিষ্ট সকল ধরনের কোকারিকুলার কার্যক্রম আবেদন প্রক্রিয়ায় কিছু কিছু ক্ষেত্রে গুরুত্বের সাথে বিবেচনা করা হয়ে থাকে।

যেহেতু ৩টির অধিক প্রোগ্রামে আবেদন করার সুযোগ নেইসেহেতু গতানুগতিকভাবে আবেদন না করে প্রথমেই নিজের পড়ালেখাগবেষণা অভিজ্ঞতা ও গবেষণা আগ্রহের সাথে মিল রেখে সবচেয়ে ভাল প্রোগ্রামগুলো খুঁজে আলাদা করে প্রয়োজনীয় প্রস্তুতি শুরু করে দেওয়া দরকার। এতে করে আবেদন সম্পর্কিত নির্দিষ্ট প্রয়োজনীয় বিষয়গুলো সময় নিয়ে ভালভাবে সম্পন্ন করে একটি পূর্ণাঙ্গ আবেদন জমা দেওয়া সম্ভব হবে।

বাইরে উচ্চ শিক্ষায় বাংলাদেশি শিক্ষার্থীদের ক্ষেত্রে ইংরেজি ভাষা শিক্ষার স্কোর (আয়েল্টসটোফেল/জিআরইগুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আবেদনকারীর অর্জনকৃত ইংরেজি ভাষা শিক্ষার স্কোর অবশ্যই আবেদন করার সময়সীমার মাঝে থাকতে হবে।

মোটিভেশন লেটার লেখার ক্ষেত্রে প্রয়োজনীয় সময় দিন। একজন শিক্ষার্থীকে তার নিজস্ব একাডেমিক ব্যাকগ্রাউন্ডপ্রফেশনাল অভিজ্ঞতাকেন তিনি এই প্রোগ্রামে আবেদন করেছেনএই প্রোগ্রামের মধ্য দিয়ে দেশ কিংবা সমাজে কিভাবে উপকৃত হবেনিজের ভবিষ্যৎ পরিকল্পনা প্রভৃতি নিখুঁতভাবে সুন্দর উপস্থাপনার মধ্য দিয়ে ১২ পাতার মধ্যে লিখে জমা দিতে হয়। এক্ষেত্রে প্রয়োজনে ইন্টারনেট থেকে কিংবা ইতোপূর্বে উচ্চ শিক্ষায় দেশের বাহিরে পাড়ি দিয়েছেন এমন মানুষদের কাছ থেকে যথাযথ সহযোগিতা নিন।

মনে রাখবেন আপনার মোটিভেশন লেটার স্কলারশিপ প্রাপ্তিতে আপনার যোগ্যতাকে অনেকাংশেই বহুগুণ বাড়িয়ে দেবে।

ইরাসমুস স্কলারশিপের আবেদনে অধিকাংশ প্রোগ্রামের ক্ষেত্রেই জীবন বৃত্তান্ত (সিভিজমা দিতে হয়। ইউরোপের ক্ষেত্রে জীবন বৃত্তান্ত তৈরিতে Europass ফরম্যাট ব্যবহার করা উত্তম। 

 এই লিংক থেকে Europass ফরম্যাট সম্পর্কিত বিস্তারিত জানা যাবে

প্রত্যেক প্রোগ্রামেই রিকমেন্ডেশন লেটার জমাদানের বাধ্যবাধকতা থাকে। শিক্ষার্থীকে দীর্ঘ সময় ধরে ভালভাবে চিনেন এমন ২ জন যোগ্য ব্যক্তি থেকে রিকমেন্ডেশন লেটার নেওয়া উত্তম। তবে বিশ্ববিদ্যালয় শিক্ষকস্নাতকস্নাতকোত্তর গবেষণা কাজের সুপারভাইজারকিংবা আপনার কর্মক্ষেত্র যদি আবেদনের সাথে সম্পর্কিত হয় তবে সেই প্রতিষ্ঠান দায়িত্বপ্রাপ্ত ব্যক্তির কাছে থেকেই রিকমেন্ডেশন লেটার নেওয়া ভাল।

সময়কে অনুধাবন করুন। কখনোই ডেডলাইনের তারিখে এপ্লিকেশন করার জন্য বসে থাকা ঠিক নয়। সামান্য কারণে অনেক সময় শেষ মুহূর্তে এসে অনেক কিছুই হারাতে হতে পারে কিংবা ভুল হয়ে যেতে পারেতাছাড়া ইন্টারনেট সম্পর্কিত ঝামেলাতো থাকছেই।

শুধুমাত্র সময়োপযোগী সিদ্ধান্ত ও সেই সিদ্ধান্ত বাস্তবায়নের যথাযথ প্রচেষ্টার মধ্যদিয়ে ইউরোপে উচ্চশিক্ষায় ইরাসমুস মুন্ডুস স্কলারশিপই হতে পারে আপনার পরবর্তী গন্তব্যআপনি যদি সত্যিকারের উচ্চশিক্ষায় শিক্ষিতগবেষকভ্রমণবিলাসী কিংবা পৃথিবী দেখার স্বপ্ন লালনকারীদের একজন হয়ে থাকেনতাহলে আর দেরি কেনঅন্তত একবার ঘুরে আসুন 

ইরাসমুস মুন্ডুস স্কলারশিপের ওয়েবসাইট

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com