বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:২৫ পূর্বাহ্ন
Uncategorized

বিনামূল্যে জার্মানিতে পড়াশোনা ও চাকরি

  • আপডেট সময় বুধবার, ১৭ মার্চ, ২০২১

জার্মানি ইউরোপের ধনী দেশগুলোর অন্যতম। সেনজেন-ভুক্ত এই দেশটি তথ্যপ্রযুক্তি, যোগাযোগ ও সংস্কৃতিসহ বিভিন্নভাবে অত্যন্ত সমৃদ্ধ। বর্তমানে দেশটি রাজনৈতিকভাবে পূর্ণ স্থিতিশীল এবং শান্তিপূর্ণ। বিশেষ করে দেশটির শিক্ষাব্যবস্থা অত্যন্ত আধুনিক ও যুগোপযোগী। এখানে রয়েছে বিশ্বের অনেক নামীদামি বিশ্ববিদ্যালয়। বর্তমানে সারা পৃথিবীর মেধাবীরা ছুটছে এই দেশটির দিকে, উদ্দেশ্য যুগসেরা শিক্ষা অর্জন করা। জার্মানির প্রায় সব কয়টি বিশ্ববিদ্যালয়ই সরকারি খরচে পড়াশোনা করানো হয়। সরাসরি স্নাতক কিংবা স্নাতকোত্তরের জন্য কোনো টিউশন ফি নেই। তবে বিশ্ববিদ্যালয়ের অ্যাডমিন্সট্রেটিভ এবং স্টুডেন্ট ইউনিয়নের জন্য প্রতি সেমিস্টারে ৪০০ থেকে ৭২০ ইউরো নেওয়া হয়। জার্মানিতে স্নাতকে কিছু কিছু কোর্স ব্যতীত প্রায় সকল কোর্সে জার্মান ভাষায় পড়ানো হয়।

তবে স্নাতকোত্তরে অনেক প্রোগ্রাম ইংরেজিতে পড়ানো হয়। জার্মান ল্যাঙ্গুয়েজে পড়তে গেলে ন্যূনতম বি-২ লেভেল শেষ করতে হয় এবং ইংরেজি মাধ্যমে পড়তে গেলে আইইএলটিএস-এ কমপক্ষে ওভারঅল ব্যান্ড ৬.০ থাকতে হবে। জার্মান বিশ্ববিদ্যালয়ে ভর্তির নির্দিষ্ট নিয়মগুলো হচ্ছে—সত্যায়িত একাডেমিক ডকুমেন্ট, মোটিভেশন লেটার, জীবন বৃত্তান্ত এবং কোনো কোনো ক্ষেত্রে একাডেমিক রেফারেন্স লেটারের প্রয়োজন হয়।

যে সকল ছাত্রছাত্রীর এসএসসি এবং এইচএসসি মিলিয়ে জিপিএ-৭ আছে এবং এইচএসসি-এর পরে ২ বছরের বেশি স্ট্যাডি গেপ নেই তারা ভর্তির জন্য বিবেচিত হবে। এ ছাড়া যে সকল ছাত্রছাত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত তারা স্ট্যাডি কনটিনিউইং-এর মাধ্যমে ভর্তি হতে পারে। জার্মানিতে পড়াশোনার ক্ষেত্রে বয়সের বাধ্যবাধকতা আছে। যেমন—স্নাতকের জন্য ২৫ বছর, স্নাতকোত্তরের জন্য ২৯ বছর প্রযোজ্য।

বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির কনফারমেশন (ভাষা শিক্ষা এবং মূল কোর্স) পাওয়ার পর স্থানীয় জার্মান দূতাবাসে ভিসা ইন্টারভিউয়ের জন্য বুকিং দিতে হয়। জার্মান অ্যাম্বেসিতে অ্যাপলিকেশন সাবমেট এবং ভিসা ইন্টারভিউয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র এবং ৭৯০৮ ইউরোর একটি ব্যাংক অ্যাকাউন্ট স্টেটম্যান্টসহ ভিসা ইন্টারভিউতে উপস্থিত হতে হয়।

পত্র-পত্রিকাতে প্রায়ই দেখা যায় যে, জার্মানিতে পড়াশোনার জন্য কোনো অর্থ লাগে না—ব্যাপারটি পুরোপুরি সত্য নয়, কারণ ভাষা শিক্ষার জন্য ২০০০ থেকে ৪০০০ ইউরোর প্রয়োজন হতে পারে। এ ছাড়া লিভিং কস্টের বিষয়টি মাথায় রাখতে হবে। জার্মানিতে বাংলাদেশি ছাত্রছাত্রীদের জন্য কিছু জার্মান বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ করা হলো

ইউনিভার্সিটি অব ফ্রেইবাগ

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব ড্রেসডেন

ইউরোপিয়ান ইউনভার্সিটি ফ্রান্কফুট

পোট সিটি ইউনিভার্সিটি অব হামবুর্গ

ইউনিভার্সিটি অব বার্লিন

ইউনিভার্সিটি অব বেরিউম

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com