বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ১০:০১ অপরাহ্ন

বিদেশে হানিমুন এখন আপনার হাতের মুঠোয়

  • আপডেট সময় মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০২৪

নতুন বিয়ের পর, হানিমুন বা মধুচন্দ্রিমায় যাওয়ার প্রথা প্রায় সব দেশেই আছে। আপনার অ্যারেঞ্জ ম্যারেজ হোক বা লাভ ম্যারেঞ্জ, সম্পর্কের সমীকরণ বিয়ের পর অনেকটাই পাল্টে যায়। আর জীবনের এই নতুন অধ্যায়ের শুরু যাতে মসৃণ হয়, বর ও বউ যাতে একে অপরের সঙ্গে শারীরিক ও মানসিকভাবে মানিয়ে নিতে পারেন তার জন্যই এই হানিমুন (Honeymoon)। যেখানে বাড়ির কেউ থাকে না এবং স্বামী স্ত্রী একান্তে একটু সময় কাটাতে পারেন। তবে এখন হানিমুনের ধরণধারণ অনেকটাই পাল্টে গেছে। সিমলা-কুলু-মানালি বা ওয়ালটেয়ার-কোদাইকানাল (Destinations) ছেড়ে বাঙালি এখন হানিমুনে যাচ্ছে অফবিট জায়গায়। আর তার সঙ্গে পুরোদমে যুক্ত হয়েছে হানিমুনে বিদেশে যাওয়া। আপনি ভাবছেন মুখে বলা যতটা সোজা, কাজে কি এতটা সোজা হবে এই চট করে বিদেশ ভ্রমণ। আলবাত হবে। শুধু হাতে একটু সময় নিয়ে প্ল্যানিং করলেই বিদেশে হানিমুন (Best Honeymoon Destinations In The World In Bengali) এখন জলভাত। তাই যাঁদের সদ্য বিয়ে হয়েছে বা আগামী দিনে যারা বিয়ের পিঁড়িতে বসতে চলেছেন, তাঁদের জন্য

বিদেশে হানিমুন (best honeymoon destinations in the world) করতে যাওয়ার কথা চিন্তা করলে প্রথমেই যে শব্দটা মাথার মধ্যে ঘুরপাক খায়, সেটা হল বাজেট। সব সময় মনে হয়, বিদেশে বেড়াতে গিয়ে আবার বিয়ের বাজেট গোলমাল না হয়ে যায়। এমনটা হবে না, যদি আগে থেকে প্ল্যানিং করে নেওয়া যায়। আর সেটা কীভাবে করবেন এক নজরে দেখে নিন।

১| বিদেশে হানিমুন করতে চাইলে অনেক আগে থেকেই কোথায় যাবেন এবং কবে যাবেন সেটা ছকে নেবেন।

২| কতদিন থাকবেন, এবং সেখান থেকে কোথায় কোথায় যাবেন আর তার মোড অফ ট্রান্সপোর্ট কীরকম সেটাও নোট করে নেবেন। এটা এই কারণেই জরুরি কারণ এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়া যদি খরচসাপেক্ষ হয়, তাহলে সেটা আপনার মোট বাজেট বাড়িয়ে দেবে। অনেক জায়গাতেই কম খরচে যাতায়াতের ব্যবস্থা আছে যেমন টুকটুক ( বড় আকারের অটো) এবং পাতাল রেল আছে, যা অনেক সস্তা।

৩| সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ফ্লাইটের টিকিট। এক্ষেত্রে দুটি কথা মাথায় রাখা প্রয়োজনীয়।

ক) এটা আমরা সবাই জানি যে প্লেনের টিকিট আগে থেকে কেটে নিলে সেটা দামে কম পড়ে। সুতরাং কোথায় যাব ভাবতে ভাবতে এতটা সময় নেবেন না যে টিকিট কাটার সময় একগাদা দাম দিতে হয়।

খ) ফ্লাইটের টিকিট আগে কাটলে যেমন সস্তা পড়ে ঠিক তেমনি কোনও কারণে টিকিট ক্যান্সেল করলে অনেক বাড়তি খরচও হয়।

গ) কোনও এমারজেন্সি কারণে যদি ফ্লাইট টিকিট ক্যান্সেল করতে হয়, তার জন্য টিকিট কাটার সময় ‘ফ্লেক্সিবল’ অপশান রাখবেন। অর্থাৎ কোনও কারণে যাওয়ার ডেট পিছতে বা এগোতে পারবেন, এই শর্তেই টিকিট কাটবেন।

৪| আপনার বিয়ে কোন সময়ে হচ্ছে সেটাও বাজেট তৈরি করার জন্য খুব গুরুত্বপূর্ণ। সাধারণত বছরের কয়েকটি সময়ে বিমান সংস্থাগুলি কিছু বিশেষ ছাড় দেয়। যেমন মনসুন সেল (জুলাই ও অগস্ট মাসে), পুজো অফার (সেপ্টেম্বর- অক্টোবর), দিঅয়ালি অফার (অক্টোবর-নভেম্বর) এববগ বছরের শেষে থাকে ক্রিসমাস অফার ও নিউ ইয়ার অফার। এই সব সময়ে একটু সতর্ক থাকবেন। কারণ এই বিশেষ সময়গুলিতে প্লেনের টিকিটে বিশেষ ছাড় থাকে।

৫| কোন হোটেলে কোন সময়ে কত ছাড় দিচ্ছে, হানিমুন কাপলদের জন্য বিশেষ প্যাকেজ দিচ্ছে কিনা সেটাও জেনে নেবেন।

৬| হোটেল আর ফ্লাইট, বিদেশে হানিমুন করতে যাওয়ার জন্য এই দুটো ক্ষেত্রেই খরচ বেশি হয়। তাই এই দুটি বিষয়ে তথ্য হাতে থাকলে, আপনার বাজেট করতে সুবিধা হবে।

৭| যদি এমন কোনও জায়গায় হানিমুনের জন্য বেছে নিয়ে থাকেন, যা অন্যান্য জায়গার থেকে ব্যয়বহুল, তাহলে আগে থেকে বিয়ের বাজেট নিয়ে একটু অঙ্ক কষে নেওয়া ভাল। এমন অনেক অপ্রয়জনিয় জাঁকজমক আমরা বিয়েতে করি, যা আমাদের খরচ এক ধাক্কায় অনেকটাই বাড়িয়ে দেয়, সেগুলো যদি একটু কাটছাঁট করা যায় তাহলে ভাল হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com