শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০১:৫৫ অপরাহ্ন

বাসযোগ্য শহরের তালিকায় উপরের দিকে টরন্টো

  • আপডেট সময় মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০২৪

জীবনযাত্রার উচ্চ ব্যয় ও চলমান আবাসন সংকট সত্ত্বেও কানাডার বাসযোগ্য শহরের তালিকায় উপরের দিকে রয়েছে টরন্টো। ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) বৈশি^ক বাসযোগ্যতার সূচকে বৈশি^কভাবে পঞ্চম স্থানে রয়েছে ভ্যানকুভার। তালিকায় ক্যালগেরি রয়েছে সপ্তম এবং টরন্টো নবম স্থানে।

তালিকায় সবার উপরে রয়েছে অস্ট্রিয়ার ভিয়েনা। ইআইইউ বলেছে, ২০২৩ সালের সমীক্ষায় বাসযোগ্যতার সূচক উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে। ১৫ বছরের মধ্যে সর্বোচ্চে পৌঁছেছে।

এক ব্যাখ্যায় প্রতিষ্ঠানটি বলেছে, মহামারি-পরবর্তী স্বাভাবিক অবস্থা ফেরায় এবং অনেক উন্নয়নশীল দেশ বাসযোগ্য পরিবেশের ব্যাপক উন্নতি ঘটানোয় এই অগ্রগতি হয়েছে। যদিও স্থিতিশীলতা ২০২২ সাল থেকে ছিটকে পড়েছে। বিশ^জুড়ে বেশ কিছু সামাজিক অস্থিরতা এক্ষেত্রে ভূমিকা রেখেছে।

এর ফলেই যে কানাডিয়ান শহরগুলো শীর্ষে দশে উঠে এসেছে তেমনটা নয়। ইআইইউ বলেছে, ভ্যানকুভার, ক্যালগেরি এবং টরন্টোতে স্থিতিশীলতার স্কোর ২০২২ সালের তুলনায় বেড়েছে। ওই সময় নগরগুলোতে ভ্যাকসিনবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছিল।

স্বাস্থ্যসেবায় টরন্টোর স্কোর সূচকে ১০০। চলমান কর্মী সংকট ও রিসোর্স নিয়ে চ্যালেঞ্জের মধ্যেও এই স্কোর সম্ভব হয়েছে। শিক্ষা ও স্থিতিশীলতা সূচকে টরন্টোর স্কোর ১০০। তবে সংস্কৃতি ও পরিবেশ সূচকে সিটি স্কোর করেছে ৯৪ দশমিক ৪ এবং অবকাঠামোয় ৮৯ দশমিক ৩।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com