1. [email protected] : admin2021 :
  2. [email protected] : cholo jaai : cholo jaai
বাইডেনের গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ পায়নি বাংলাদেশ, চীন
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৬:৩৯ পূর্বাহ্ন

বাইডেনের গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ পায়নি বাংলাদেশ, চীন

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১
ডিসেম্বরে অনুষ্ঠেয় ভার্চ্যুয়াল গণতন্ত্র সম্মেলনে প্রায় ১১০ টি দেশকে আমন্ত্রণ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এতে ভারত, পাকিস্তান, ইরাককে আমন্ত্রণ জানানো হলেও বাদ পড়েছে বাংলাদেশ, চীন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে মঙ্গলবার প্রকাশিত তালিকার উদ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। এতে বলা হয়েছে, আমন্ত্রণ জানানো হয়নি যুক্তরাষ্ট্রের প্রধান প্রতিদ্বন্দ্বী চীনকে। একদিকে তাইওয়ান নিয়ে উত্তেজনা অব্যাহত রয়েছে। তার ওপর তাইওয়ানকেও আমন্ত্রণ জানানো হয়েছে এতে। বাদ রাখা হয়েছে চীনকে। ফলে এই সম্মেলনে আমন্ত্রণ না জানানোয় বেইজিং ক্ষুব্ধ হতে পারে।

তালিকা থেকে বাদ পড়েছে যুক্তরাষ্ট্রের মতো ন্যাটোর অন্যতম সদস্য তুরস্ক। অনলাইনে এই সম্মেলন হবে ৯ ও ১০ই ডিসেম্বর। এতে মধ্যপ্রাচ্য থেকে শুধু ইসরাইল এবং ইরাক অংশ নিতে পারবে। আমন্ত্রণ জানানো হয়নি যুক্তরাষ্ট্রের মিত্র দেশ মিশর, সৌদি আরব, জর্ডান, কাতার ও সংযুক্ত আরব আমিরাতকে।

ব্রাজিলে উগ্র ডানপন্থি প্রেসিডেন্ট জায়ের বোলসনারো ক্ষমতায় থাকা সত্ত্বেও দেশটিকে আমন্ত্রণ জানিয়েছেন জো বাইডেন। বোলসনারো কর্তৃত্ববাদী শাসক এবং যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের কট্টর সমর্থক হলেও তাকে আমন্ত্রণ জানানো হয়েছে। ওদিকে ইউরোপে মানবাধিকার রেকর্ড নিয়ে ইউরোপিয়ান ইউনিয়নে উত্তেজনা অব্যাহত থাকলেও পোল্যান্ডকে আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রণ জানানো হয়নি কট্টর জাতীয়তাবাদী প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের নেতৃত্বে থাকা হাঙ্গেরিকে। আফ্রিকার দেশ কঙ্গো, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া এবং নাইজারকে আমন্ত্রণ জানানো হয়েছে।

আগস্টেই এই সম্মেলনের ঘোষণা দিয়েছে হোয়াইট হাউজ। তারা বলেছে, গণতন্ত্রের তিনটি মূলনীতির প্রতি প্রতিশ্রুতি এবং উদ্যোগকে ঝালাই করে নেয়ার জন্য এই সম্মেলন আয়োজন করা হচ্ছে। ওই তিনটি মূলনীতি হলো কর্তৃত্ববাদের বিরোধিতা করা, দুর্নীতির বিরুদ্ধে লড়াই এবং মানবাধিকারের প্রতি সম্মানকে উদ্বুদ্ধ করা।
যেসব দেশকে আমন্ত্রণ দেয়া হয়েছে এ পর্যন্ত তার পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। ইংরেজি বর্ণমালার ক্রম অনুযায়ী এসব দেশের নাম প্রকাশ করা হয়েছে।

নামগুলো এখানে তুলে ধরা হলো-

আলবেনিয়া, অ্যাঙ্গোলা, অ্যান্টিগুয়ে অ্যান্ড বার্বুডা, আর্জেন্টিনা, আর্মেনিয়া, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বাহামা, বার্বাডোজ, বেলজিয়াম, বেলিজে, বোতসোয়ানা, ব্রাজিল, বুলগেরিয়া, ক্যাবো ভারডি, কানাডা, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, চেক রিপাবলিক, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো, ডেনমার্ক, ডোমিনিকা, ডমিনিকান রিপাবলিক, ইকুয়েডর, এস্তোনিয়া, ফিজি, ফিনল্যান্ড, ফ্রান্স, জর্জিয়া, জার্মানি, ঘানা, গ্রিস, গ্রেনাডা, গায়ানা, আইসল্যান্ড, ভারত, ইন্দোনেশিয়া, ইরাক, আয়ারল্যান্ড, ইসরাইল, ইতালি, জ্যামাইকা, জাপান, কেনিয়া, কিরিবতী, কসোভো, লাতভিয়া, লাইবেরিয়া, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, মালাবী, মালয়েশিয়া, মালদ্বীপ, মাল্টা, মার্শাল আইল্যান্ডস, মৌরিতিয়াস, মেক্সিকো, মাইক্রোনেশিয়া, মলদোভা, মঙ্গোলিয়া, মন্টিনেগ্রো, নামিবিয়া, নাউরু, নেপাল, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, নাইজার, নাইজেরিয়া, নর্থ মেসিডোনিয়া, নরওয়ে, পাকিস্তান, পালাউ, পানামা, পাপুয়া নিউগিনি, প্যারাগুয়ে, পেরু, ফিলিপাইন, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, সেইন্ট কিটস অ্যান্ড নেভিস, সেইন্ট লুসিয়া, সেইন্ট ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডাইনস, সামোয়া, সাও তোমে অ্যান্ড প্রিন্সিপে, সেনেগাল, সার্বিয়া, সিসিলি, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, সলোমন আইল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, স্পেন, সুরিনাম, সুইডেন, সুইজারল্যান্ড, তাইওয়ান, তিমুর লেস্টে, টোঙ্গা, ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগো, তুভালু, ইউক্রেন, বৃটেন, উরুগুয়ে, ভানুয়াতু ও জাম্বিয়া।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com