1. admin2@cholojaai.net : admin2 :
  2. b_f_haque70@yahoo.com : admin2021 :
  3. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
বাংলার ফেস্টিভাল
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৮:৪৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
চত্বরে চত্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়কে চেনা-জানা আমিরাত-ওমানকে সংযুক্ত করবে রেল, ভ্রমণের সময় কমবে ৪৭ মিনিট বিমানবন্দরে ৩০০ প্রবাসীকে অজ্ঞান করে সর্বস্ব লুট, মূলহোতাসহ গ্রেফতার আমিরাতের ভিসার নিয়ম পরিবর্তন : দক্ষ পেশাজীবীদের জন্য নতুন সুযোগ বিশ্বকাপের দর্শকদের জন্য ১ লাখ ৩০ হাজার কক্ষ প্রস্তুত করলো কাতার কাতারে সাফারিতে শুরু হলো ১০, ২০ ও ৩০ রিয়ালের অফার, অল্প টাকায় কেনা যাচ্ছে অনেক কিছু শ্রমিকদের মর্যাদার প্রতিদান দিলো কাতার, ফ্ল্যাগ প্লাজায় স্থান পেল বাংলাদেশের পতাকা দাম বেড়েছে নাটকের সুন্দরী অভিনেত্রীদের, কার কত টাকা পারিশ্রমিক অবশেষে ঢাকা আসছেন নোরা ফাতেহি মাথায় ভারী ঘাসের বোঝা, বিদেশি বধূর এ কি হাল!

বাংলার ফেস্টিভাল

চলোযাই ডেস্ক :
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২

ধর্মীয় সম্পৃতির দেশ বাংলাদেশ। এখানে হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খৃষ্টান যে যার ধর্ম পালন করে তার মতো করে। সব ধর্মের ধর্মীয় উৎসব পালিত হয় আড়ম্বনা এবং ভাব গাম্ভির্যের সাথে। মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদ উল ফিতর রমজান এবং ঈদউল আযহা বিশেষভাবে পলিত হয় সারাদেশে। হিন্দু সম্প্রদায় দূর্গা পূজাসহ নানান রকম ধর্মীয় উৎসব পালন করে। দূর্গাপূজায় চার দিন ধরে চলে উৎসব আয়োজন।

বৌদ্ধ সম্প্রদায় বৌদ্ধ পূর্নীমাসহ নানা প্রকার আচার অনুষ্ঠান পালন করে। খৃষ্টান সম্প্রদায় ক্রিসমাস সহ নানা প্রকার ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করে আসছে আবহমান কাল ধরে।

 

 

এছাড়া বাংলা বছরের প্রথম দিনটি ১লা বৈশাখ সব ধর্মের এবং সব শ্রেণি পেশার মানুষ পালন করে সারা দেশে। এই দিনে মেয়েরা নানা রঙের শাড়ী পরে এবং ছেলেরা পাঞ্জাবি ও ফতুয়া পরে রাস্তায় রাস্তায় নেচে গেয়ে আনন্দ প্রকাশ করে। মোঙ্গল শোভাযাত্রার মাধ্যমে দিনটি শুরু হয়। বকুলতলা এবং রমনা বটমূলে বসে বাংলার জনপ্রিয় লোক গানের আসর। “এসো হে বৈশাখ এসো হে” বলে তরুণ তরুণীরা নতুন বছরকে বরন করে নেয়। ঘরে পান্তা ইলিশ আর বাংলার ঐতিহ্যবাহী খাবার পরিবেশিত হয়।

মাতৃভাষার জন্য যারা প্রান দিয়েছে, তাদের স্মরণে ২১ শে ফেব্রæয়ারী সারাদেশে শোক দিবস পালিত হয়।এছাড়া ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস এবং ১৬ই ডিসেম্বর বিজয় দিবস বিশেষভাবে সারাদেশে পালিত হয়। বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ই মার্চ, ১৬ই আগষ্ট মৃত্যু দিবস বিশেষ মর্যাদার সাথে পালিত হয়।

উপজাতিরা বিভিন্ন রকম রঙিন উৎসব পালন করে। উপজাতিদের নাচগান উপভোগ করতে হলে যেতে পারেন বান্দরবান এবং রাঙামাটিতে। বৈসাধি এবং নাচগারে অনুষ্ঠান ও তাদের বৈচিত্রময় জীবনযাপন আপনাকে মুগ্ধ করবে। গ্রামাঞ্চলে নৌকা বাইচ, মেলা, ঘুড়ি উৎসবে যোগ দিয়ে নিতে পারেন গ্রামীন জনপদের স্বাদ।

লালন উৎসব
বাউল স¤্রাট ফকির লালন শাহ ১৭ই অক্টোবর কুষ্টিয়ায় জন্মগ্রহণ করেন এবং ১৮৯০ সালে মৃত্যুবরন করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১১৬ বছর। তিনি ছিলেন একজন বাউল দর্শনিক। আধ্যাতিকতা এবং লোকগানের জনক লালন শাহ অসংখ্য গান রচনা করেছেন এবং গেয়েছেন। তার গাওয়া গানগুলো লালনগীতি নামে পরিচিত এবং দেশে, বিদেশে খুবই জনপ্রিয়।জন্মদিন উপলক্ষ্যে প্রতি বছর তার মাজারে ৫ দিন ব্যাপি লালন উৎসব পালিত হয়। সারাদেশ থেকে লালনভক্তরা এখানে জড়ো হয় এবং তার গান পরিবেশন করে। বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এই অনুষ্ঠান যোগ দেয়। আপনিও অংশগ্রহণ করতে পারেন। ভীষন আনন্দ পাবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com