বাংলার দর্শনীয় স্থান

জঙ্গল থেকে দিগন্ত বিস্তৃত ক্ষেতখামার, নদ-নদী, খাল-বিল, হাওর, পাহাড়, পর্বত, সমুদ্র সব কিছুর মধ্যে খুজে পাবেন বাংলার অপরূপ রূপ। ঢাকেশ^রী মন্দির, লালবাগ কেল্লা, আহসান মঞ্জিল, জাতীয় সংসদ ভবন, পানামা সিটি বাংলার ঐতিহ্য। কক্সবাজার সমুদ্র সৈকতে, সেন্টমার্টিন কোরাল আইল্যান্ডে সময় কাটাতে পারেন। মেরিন লাইফের স্বাদ পেতে হলে আপনাকে যেতে হবে সেন্টমার্টিন। রাঙামাটি এবং বান্দরবানের অসাধারন প্রকৃতিক সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবে। বান্দরবানের পাহাড়ের চূড়ায় গোল্ডেন টেম্বল এবং রাঙামাটির কাপ্তাই লেক আপনাকে অভিভূত করবে। উপজাতীয়দের লাইফস্টাইল এবং অতিথিয়তা আপনার ভাল লাগবে।

সিলেটের পাহাড়ি প্রকৃতিক পরিবেশ, চা বাগান, জাফলং এবং ঝর্না এবং উপজাতীয়দের জীবনযাপন আপনার ভীষন ভাল লাগবে। নিরিবিলি পরিবেশে ইকো রিসোর্টে প্রিয়জনকে নিয়ে একান্তে ভাল সময় কটাতে পারেন।

লাউয়া ছড়া ন্যাশনাল পার্ক, জাফলং বিছানাকান্দি এ্যাডভেঞ্জার ট্যুরিজমের জন্য বিখ্যাত। বিশে^র সেরা ম্যানগ্রোভ ফরেষ্ট সুন্দরবন ঘুরে আসতে পারেন যে কোন ট্যুর অপারেটরের মাধ্যমে। রয়্যাল বেঙ্গল টাইগারের দেখা না পেলেও বাঘের পায়ের ছাপ অবশ্যই দেখতে পাবেন। হরিন, কুমির, বানর দেখতে পাবেন সুন্দরবনের সর্বত্র। এছাড়া নানারকম পাখির অভয়অরন্য সুন্দরবন।

পাহাড়পুরের বৌদ্ধ বিহার ইউনেস্কো বিশ^ ঐতিহ্যের সাইট আপনাকে মুগ্ধ করবে। এছাড়া বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদটি একটি ঐতিহাসিক নিদর্শন। বাংলার আনাচে কোনাচে ছড়িয়ে ছিটিয়ে আছে প্রাকৃতিক সৌন্দর্য। গ্রামবাংলার মানুষের আন্তরিক সহজ সরল জীবন এবং অতিথিয়তা আপনাকে মুগ্ধ করবে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

গ্রাম বাংলার নৌকা বাইচ এবং হাডুডু বা লাঠি খেলা, গ্রামবাংলার মেলা, যাত্রা পালা, জারিগান আপনাকে ভীষন আনন্দ দেবে। তাইতো বাংলায় বারবার ঘুরে বেড়াতে মন চাইবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: