রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৪ অপরাহ্ন

বাংলাদেশেও কৃত্রিম বুদ্ধিমত্তায় সংবাদ পাঠ

  • আপডেট সময় বুধবার, ২৬ জুলাই, ২০২৩

বিদেশে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে (এআই) কাজে লাগিয়ে সংবাদ উপস্থাপনার বিষয়টি আলোচনায় এসেছে সম্প্রতি। এবার বাংলাদেশ যুক্ত হলো সেই ইতিহাসে। দেশে প্রথমবারের মতো কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে সংবাদ উপস্থাপন করলো বেসরকারি টেলিভিশন চ্য নেল ‘চ্যানেল টোয়েন্টিফোর’।

এআই-চালিত সংবাদ উপস্থাপকের নাম রাখা হয়েছে অপরাজিতা। গত বুধবার ১৯ জুলাই চ্যানেল টোয়েন্টিফোরের সন্ধ্যা ৭টার বুলেটিনে চমকে দিয়ে সংবাদ উপস্থাপন করে অপরাজিতা।

এ বিষয়ে চ্যানেল টোয়েন্টিফোরের নির্বাহী পরিচালক তালাত মামুন বলেন, সময়ের সঙ্গে তাল মিলিয়ে অনেক দেশই এখন সংবাদ উপস্থাপনে এআই প্রযুক্তি ব্যবহার করছে। আমরাও এক মাসের বেশি সময় ধরে এ নিয়ে কাজ করছিলাম।  ট্রায়াল চলছিল, আর সবশেষে বুধবার অপরাজিতা সামনে এলো। উপস্থাপন আরো পরিমার্জিত করার পরিকল্পনা রয়েছে আমাদের। সেই সঙ্গে বিভিন্ন অনুষ্ঠানে অপরাজিতার উপস্থিতি বাড়বে।

গত ৯ জুলাই ভারতের বেসরকারি চ্যানেল ওড়িশা টেলিভিশন লিমিটেড (ওটিভি) কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে সংবাদ পাঠ করায়। যার নাম ছিল লিসা। এর আগে এপ্রিলে ‘ফেদা’ নামের কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে সংবাদ পাঠে যুক্ত করে কুয়েত নিউজ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com