শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:১৪ পূর্বাহ্ন
Uncategorized

বাংলাদেশিরাও পাচ্ছেন ১২৬৫ ডলার আইআরএস’র রিফান্ড চেক

  • আপডেট সময় শনিবার, ১৭ জুলাই, ২০২১

প্রায় দুই লক্ষাধিক প্রবাসী বাংলাদেশি ট্যাক্সের অর্থ ফেরত পাচ্ছেন। যার পরিমাণ প্রত্যেকের জন্য ১২৬৫ ডলার। এরা সবাই ২০২০ সালে আনএমপ্লয়মেন্ট ভাতা পেয়েছিলেন। ফেডারেল, স্টেট ও সিটির নিয়মের আলোকে এ বেকার ভাতার ওপর ট্যাক্স প্রদান করতে হয়। তবে করোনা মহামারির কারণে ফেডারেল সরকার ট্যাক্সের বোঝা কমানোর জন্য এ নিয়মের পরিবর্তন ঘটায়।

এতে বলা হয়, যারা ১০ হাজার ২শ’ ডলার পর্যন্ত আনএমপ্লয়মেন্ট ভাতা পেয়েছেন এর ওপর কোন ট্যাক্স দিতে হবে না। কিন্তু ১৫ মার্চের আগেই লাখ লাখ আমেরিকান ট্যাক্স ফাইল করেন এবং বেকার ভাতার ওপর ট্যাক্স প্রদান করেছেন। অনেকেই ২০১৯ সালের ট্যাক্স ফাইলিং তথ্য থেকে আর্নড ইনকাম ক্রেডিট দাবি করেছেন। তাদেরও বেকার ভাতার ওপর ট্যাক্স দিতে হয়েছে। আইআরএস এর তথ্যানুসারে এ সংখ্যা ৪০ লাখের ওপর। ধারণা করা হয়, এরমধ্যে প্রায় ২ লক্ষাধিক বাংলাদেশি রয়েছেন।

আইআরএস গত ১৩ জুলাই এক প্রজ্ঞাপন জারি করে। এতে জানানো হয়, ৪০ লাখ আমেরিকান  বেকার ভাতার ট্যাক্স প্রদানে ‘ওভার পেমেন্ট’ করেছেন। ১০ হাজার ২০০ ডলার পর্যন্ত বেকার ভাতা সরকার ট্যাক্স বর্হিভূত ইনকাম হিসেবে গণ্য করেছে।ওভারপেন্টের অর্থ ট্যাক্স প্রদানকারীরা ১৪ জুলাই শুক্রবার থেকে পেতে শুরু করবেন। আইআরএস এর কাছে যাদের ব্যাংক একাউন্ট ইনফরমেশন আছে, তাদের একাউন্টে শুক্রবারেই জমা হবে। যাদের একাউন্ট নেই তাদেরকে ডাকযোগে চেক পাঠানো হবে ১৬ জুলাই থেকে। আইআরএস ট্যাক্স পেয়ারদের অর্থনৈতিক বোঝা কমানোর লক্ষ্যে ১০৪০ ও ১০৪০ এসআর ফরম ম্যানুয়ালি যাচাই-বাছাই করছে। কেউ ওভার পেমেন্ট করে থাকলে তা এডজাস্ট করে অর্থ ফেরত পাঠাবে। এবারে এ রিফান্ডের পরিমাণ হবে গড়ে ১২৬৫ ডলার। তবে অনেকে এর বেশি বা কমও পেতে পারেন। অবশ্য গত জুন মাসেও অনেকে এ ধরনের রিফান্ড পেয়েছেন। তা ছিল অটো জেনারেটেড। এবার ম্যানুয়ালি চেক করে পাঠানো হচ্ছে।

এ ব্যাপারে বাংলাদেশি আমেরিকান ট্যাক্স বিশেষজ্ঞ সারোয়ার চৌধুরী সিপিএ আজকালকে বলেন, এ রিফান্ড কারা পাবেন তা আগে পরিস্কার হওয়া দরকার। এক. ২০২০ সালে বেকার ভাতা পেয়েছেন। দুই. বেকার ভাতা ১০,২০০ ডলার বা তার নীচে হতে হবে। অর্থাৎ ১০,২০০ ডলার পর্যন্ত ট্যাক্স মওকুফ যোগ্য। তিন. মধ্য মার্চের আগে যারা ট্যাক্স ফাইল করেছেন বা ২০১৯ সালের ট্যাক্স ফাইলের তথ্য দিয়ে ২০২০ সালের ট্যাক্স ফাইল করেছেন। তারাই এ রিফান্ডের আওতায় পড়বেন। মধ্য মার্চের পর যারা ট্যাক্স ফাইল করেছেন তাদের ফাইলে ট্যাক্স এডজাস্টমেন্ট করা হয়েছে। তিনি বলেন, এ মওকুফটা হয়েছে ফেডারেল ট্যাক্সের ওপর। কয়েকটি রাজ্য অবশ্য স্টেট ট্যাক্সও মওকুফ করেছে। তবে নিউইয়র্ক স্টেট ট্যাক্স মওকুফ করেনি।

আজকাল রিপোর্ট

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com