মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৯:১৩ পূর্বাহ্ন

বর্ণিল আয়োজনে শুরু হচ্ছে আন্তর্জাতিক বাণিজ্যমেলা

  • আপডেট সময় রবিবার, ১৪ জানুয়ারি, ২০২৪

নারায়ণগঞ্জের রূপগঞ্জের পূর্বাচলে বর্ণিল আয়োজনে শুরু হচ্ছে আন্তর্জাতিক বাণিজ্যমেলা। আগামী ২০ অথবা ২১ জানুয়ারি ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা শুরু করার পরিকল্পনা নিয়েছে মেলার আয়োজক রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। এ লক্ষ্যে প্রধানমন্ত্রীর দপ্তরে একটি সারসংক্ষেপ প্রস্তাবনা পাঠানো হয়েছে।

রবিবার (১৪ জানুয়ারি) এ তথ্য নিশ্চিত করেন ইপিবির সচিব বিবেক সরকার।

১৯৯৫ সাল থেকে ঢাকায় এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। দীর্ঘ ২৭ বছর ধরে বছরের প্রথম দিনেই শুরু হয়ে আসছে আন্তর্জাতিক বাণিজ্যমেলা। এবারের ২৮তম আসর হবে আগের চেয়ে আরও প্রাণবন্ত এবং উপভোগ করতে পারবে ঘুরতে আসা দর্শনার্থীরা।

দেশের পণ্য প্রদর্শনীর সব থেকে বড় আয়োজন আন্তর্জাতিক বাণিজ্যমেলা। দেশীয় পণ্যের পাশাপাশি প্রতিবছর ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং, সিঙ্গাপুর, নেপালসহ বিভিন্ন দেশের পণ্য শোভা পায় এ মেলায়।

এবারের মেলায় প্রবেশের টিকিট মূল্য কিছুটা বাড়িয়ে বড়দের জন্য ৫০ টাকা আর ছোটদের জন্য ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রবেশপথ বা গেটের ইজারা পেয়েছে এশিয়াটিক সোসাইটি নামক ঠিকাদারি প্রতিষ্ঠান।

মেলায় ১২টি দেশ অংশ নেবে। বিগত সময়ের মতো ছোট বড় মিলিয়ে প্রায় ৩৩৫টি স্টল থাকবে। শিশুদের জন্য শিশুপার্ক আর মোবাইল নেটওয়ার্কের জন্য বিশেষ ব্যবস্থা করা হবে। মেলার দর্শনার্থীদের যাতায়াতের প্রশ্নে তিনি বলেন, পূর্বাচল উপশহরের ৩০০ ফিট শেখ হাসিনা সরণি হয়ে খুব সহজেই ঢাকার দর্শনার্থীরা মেলায় আসতে পারবে। এ ছাড়াও গাজীপুর ও ভুলতা-গাউসিয়া থেকে দর্শনার্থীরা ভোগান্তি ছাড়াই মেলায় আসতে পারবে।

সড়কের বিভিন্ন স্থানে ট্রাফিক ব্যবস্থা থাকবে। সেই সঙ্গে বিরতিহীনভাবে ৪০ থেকে ৫০টি বিআরটিসি বাস দর্শনার্থীদের আনা-নেওয়ার কাজ করবে।

রীতি অনুযায়ী, নতুন বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি মেলা শুরু হয়। বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর যৌথ উদ্যোগে ২০২০ সাল পর্যন্ত ঢাকার শেরেবাংলা নগরে এ মেলা অনুষ্ঠিত হয়। তবে মহামারি করোনার কারণে ২০২১ সালে এ মেলা হয়নি।

২০২২ সালে মেলার ভেন্যু পরিবর্তন হয়ে পূর্বাচলে চলে যায়। মেলার স্থায়ী ঠিকানা পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার (বিবিসিএফইসি)। রাজধানীর কুড়িল ফ্লাইওভার এলাকা থেকে ১৪ কিলোমিটার পূর্বদিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় অবস্থিত। এখানেই ২০২৩ সালেও ১ জানুয়ারি বাণিজ্যমেলা শুরু হয়।

তবে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে ২০২৪ সালের বাণিজ্যমেলা পহেলা জানুয়ারি আয়োজন করা সম্ভব হয়নি। গত ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এরই মধ্যে নতুন সরকারের মন্ত্রিসভাও গঠন হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ে এসেছেন নতুন প্রতিমন্ত্রী।

এ পরিস্থিতিতে এবারের বাণিজ্যমেলা কবে শুরু হতে পারে জানতে চাইলে ইপিবির সচিব বিবেক সরকার বলেন, আমরা ২০ অথবা ২১ জানুয়ারি বাণিজ্যমেলা শুরু করতে চাচ্ছি। এরই মধ্যে প্রধানমন্ত্রীর দপ্তরে একটি সামারি পাঠিয়েছি। এখন ডেট পেলেই মেলা শুরু করতে পারব।

তিনি বলেন, নতুন মন্ত্রিসভা গঠিত হয়েছে। এখন আশা করছি, অল্প সময়ের ভেতরে হয় তো ডেট নিতে পারব। ২০ বা ২১ জানুয়ারি মেলা শুরু হওয়ার সম্ভাবনা বেশি। তবে, এটি নির্ভর করছে সরকার প্রধানের ওপর।

মেলার স্টল বরাদ্দের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা বেশিরভাগ স্টল বরাদ্দ দিয়ে দিয়েছি। হয় তো কিছু বাকি থাকতে পারে। এখন সবকিছু নির্ভর করছে ডেটের ওপর। ডেট পেলেই এ সপ্তাহের ভেতরে সব কাজ শেষ করে ফেলতে পারব। সব মিলিয়ে অন্যান্য বছরের তুলনায় এবারের মেলা হবে আরও প্রাণবন্ত এবং সকলেই উপভোগ করতে পারবে বলে আশা প্রকাশ করেন তিনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com