ফ্রেন্স রিভিয়েরা
ফ্রেঞ্চ রিভিয়েরার প্রাচীন একটি শহর আন্টিব। ছবি : সংগৃহীত

আন্টিব : 

পাথরে নির্মিত বিশাল প্রাচীরে ঘেরা অসাধারণ এক শহরের নাম আন্টিব। ফ্রেঞ্চ রিভিয়েরার অসম্ভব সুন্দর ও প্রাচীন একটি শহর  আন্টিব। এই শহরের সরু রাস্তাঘাটে হাটার সময় আপনার মনে হবে টাইম মেশিনে সওয়ার হয়ে আপনি হয়তো প্রাচীন কোন সময়ে ফিরে গেছেন। ভূমধ্যসাগরের হৃদয় জুড়ানো দৃশ্যের জন্য আন্টিব শহরের বিশেষ জনপ্রিয়তা রয়েছে। এই শহরের রাস্তাগুলো আপনাকে স্বল্প সময়ের জন্য হলেও মুগ্ধতায় হারিয়ে দেবে।

সেইন্ট ট্রোপেজ :

ধনী, বিখ্যাত, ব্যক্তিগত জেট বিমানের মালিকদের অবকাশ যাপনের স্থান সেইন্ট ট্রোপেজ। মূলত এই শহরটি বিশ্বের অন্যতম ব্যয়বহুল এক শহর। অথচ একসময়ের মাছ ধরা জেলেদের ছোট গ্রাম থেকে সেইন্ট ট্রোপেজ আজ বিশ্বের সব ধনী মানুষের আড্ডাখানা হয়ে দাঁড়িয়েছে। নামীদামী বিচ ক্লাব, শান্ত পরিবেশ ও প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত সেইন্ট ট্রোপেজ। কেউ এখানে আসলে বিশ্বাসী করবে না এটি এক সময় সাধারণ এক জেলে পাড়া ছিল।

মেন্টন :

ইতালির সীমানার প্রান্তে ফ্রান্সের শেষ শহর মেন্টন। শহরটি কয়েকবার ইতালির অধীনেও শাসিত হয়েছে। যে কারণে এখানকার সংস্কৃতিতে আপনি উপভোগ করতে পারবেন ফ্রান্স ও ইতালির চমৎকার একটি সংমিশ্রণ। অসাধারণ রকমের বর্ণিল একটি ছোট্ট শহর মেন্টন। এখানকার জনপ্রিয় একটি উৎসব হল লেমন ফেস্টিভাল। প্রতিবছর এই উৎসব উপভোগ করতে প্রচুর পর্যটক আসেন এই শহরে। চাইলে আপনিও কিন্তু একবার ঘুরে দেখে আসতে পারেন অনন্য এই আয়োজন।