1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
ফেস্টিভাল অব দ্যা মান্থ জানুয়ারী
সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০২:৩৩ অপরাহ্ন

ফেস্টিভাল অব দ্যা মান্থ জানুয়ারী

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১

১লা জানুয়ারী ইংরেজী বছরের প্রথম দিনটি অত্যন্ত আনন্দের সাথে পালিত হয়। বাজি পুড়িয়ে নাচ গানের মাধ্যমে সারা দেশে পালিত হয় নববর্ষের প্রথম দিনটি। জমকালো আয়োজনে মেতে উঠে সারাটি দেশ।

আন্তর্জাতিক বাণিজ্য মেলা

আন্তর্জাতিক বাণিজ্য মেলা। জানুয়ারী ০১-৩১তারিখ পর্যন্ত বিশেষ আয়োজনে বিভিন্ন দেশ বিদেশের পণ্য নিয়ে আয়োজিত হয় বানিজ্য মেলা। ঢাকা শহরের শেরে বাংলা নগরে বিশাল এলাকায় এই মেলায় প্রতিদিনই দেশ বিদেশের দর্শনার্থী এসে ভিড় করে। প্রতি বছর বিভিন্ন দেশের পণ্য নিয়ে এখানে এই মেলার আয়োজন করা হয়।

ঘুড়ি উৎসব

বাংলাদেশে ঘুড়ি উৎসব একটি আকর্ষনীয় উৎসব। প্রধানত বাংলাদেশের রাজধানী পুরান ঢাকায় এই ঘুড়ি উৎসব প্রতিবছর অত্যন্ত জাকজমকের সাথে পালিত হয়। জানুয়ারী ১৪ তারিখে হাজার বছর ধরে উৎসবটি পালিত হয়ে আসছে। ঐতিহাসিকভাবে এই উৎসবের বিশেষ তাৎপর্য থাকায় বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এই উৎসবে যোগ দেয় এবং বিভিন্ন রকম ঘুড়ি ওড়ায়। বাসার ছাদে বসে ঘুড়ির লড়াই দেখতে খুবই ভাল লাগে। সন্ধ্যার পর আগুন নিয়ে খেলা দেখায়। এই উৎসবে যোগ না দিলে পুরান ঢাকার আসল রূপটি বুঝতে পারবেন না। তাই এই সময় ঘুড়ি উৎসব দেখতে ভুলবেন না।

জসিম মেলা

লোক শিল্পে বাংলাদেশ খুবই সমৃদ্ধ। জসিমউদ্দিন লোক সংস্কৃতিতে বিশেষ অবদান রেখেছেন। এই প্রথিতযশা কবি ১লা জানুযারী ১৯০৩ সালে ফরিদপুরে জন্মগ্রহণ করেন এবং ১৪ই মার্চ ১৯৭৬ সালে মৃত্যুবরণ করেন। কবির প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য কবির গ্রামের বাড়ী প্রতিবছর জানুয়ারী মাসে এই মেলা আয়োজন করা হয়। এই মেলায় নাচ, গান, জারি, কবিগান, লালন গীতি, পুতুল নাচ ও সার্কাসের আয়োজন করা হয়। স্থানীয়রা বিভিন্ন লোকাল ফুড, মিষ্টি, হস্তশিল্প নিয়ে মেলা বসায়। বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এই মেলায় অংশগ্রহণ করে এবং সবাই খুব আনন্দ করে। আপনি যদি লোক শিল্প সম্পর্কে ধারনা পেতে চান তাহলে এই মেলায় অবশ্যই যাবেন।

 

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com