শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৫৮ অপরাহ্ন

ফেসবুকে আগ্রহ হারাচ্ছে টিনএজাররা

  • আপডেট সময় সোমবার, ১৫ মে, ২০২৩

মার্ক জাকারবার্গ মাত্র ২০ বছর বয়সে ফেসবুক উদ্ভাবন করেছিলেন বন্ধুদের নিয়ে হার্ভার্ডের ডর্মে। আন্ডারগ্র্যাডের ছাত্র। সবে টিনউত্তীর্ণ হয়েছে। খবরটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে, পুরনো বন্ধুদের খুঁজে পেতে ফেসবুকের চেয়ে বড় প্রযুক্তি তখন উদ্ভাবিত হয়নি। নতুন সহ¯্রাব্দের শুরুতে ৯/১১ এর ভয়াবহ ক্ষত মানুষের মন থেকে মুছে দিতে সবচেয়ে কার্যকর ভূমিকা রাখে ফেসবুক। কিশোর-কিশোরী থেকে তরুণ-তরুণী ফেসবুক একাউন্ট খুলে নাওয়া-খাওয়া ভুলে, পড়ালেখা শিকেয় তুলে বুঁদ হয়ে থাকে ফেসবুকের পাতায়। ইয়াহু আর এওএল’র ইমেইলে চ্যাটরুম রাতারাতি জনপ্রিয়তা হারিয়ে ফেলে। সকলের চোখ ফেসবুকে। আইফোন যখন ফেসবুককে ঠাঁই দিল তাদের স্ক্রিনে তখনও উঠতির দিকে। ২০১৫ সালে ফেসবুকের প্রাত্যহিক ব্যবহারকারীর সংখ্যা দাঁড়ায় ১ বিলিয়ন বা ১০০ কোটিতে।

তারপর প্রেক্ষাপট পাল্টাতে শুরু করে। বয়সী মানুষরা দ্রæত আগ্রহী হয়ে ওঠে আর টিনএজাররা আগ্রহ হারিয়ে ফেলতে শুরু করে। ফেসবুকে একাউন্ট তাদের সকলেরই আছে। কিন্তু ব্যবহার কমিয়ে দিয়েছে। পরিবর্তে তাদের বাবা-চাচা-মামারা এবং মা-খালা-ফুফু-চাচীরা বেশি ব্যবহার করে। তাদের নিজেদের ছবি পোস্ট করে, নানা বিষয় নিয়ে লেখে এবং ছেলেমেয়ে নাতি-নাতনির ছবিও পোস্ট করে। ইদানিং সেলফি পোস্ট করা বিপুল হারে বেড়ে গেছে।

অল্পবয়সী ছেলেমেয়েদের ফেসবুক ব্যবহার কমে যাওয়া নিয়ে চমৎকার একটি স্টোরি প্রকাশ করেছে গত সোমবার একটি সংবাদ সংস্থা অনলাইনে। এই বিষয়টি নিয়ে জরিপ চালানো হয়। ২৪ বছর বয়সী এক তরুণীকে প্রশ্ন করলে সে জানায় সে মনে করতে পারছে না কবে সে শেষবারের মত ফেসবুক খুলেছিল। ওয়ালশ থাকে ম্যানহ্যাটানে। লসএঞ্জেলেসের তরুণী লরা জানিয়েছে সে তার ফেসবুকের পাসওয়ার্ডই ভুলে গেছে। তথাপি চেষ্টা করেনি তা রিসেট করতে। পোর্টল্যান্ডের এক কিশোর বলেছে প্রতিদিন সে সাকুল্যে এক ঘন্টা ফেসবুকে থাকে। ভ্যানকুভারের এক তরুণী বলেছে, সে জানে না সে এখন ফেসবুকে ইন্টারেস্টেড কিনা। ওয়ালশ বলে জেনারেশন জি’র ছেলেমেয়েদের মধ্যে ফেসবুক নিয়ে আগ্রহ এতটাই কমে গেছে যে সে ভেবে অবাক হয় সে যখন এইটথ গ্রেডে পড়ত তখন চোখই সরাতো না ফেসবুক স্ক্রিন থেকে। তবে এইসব তরুণ-তরুণী স্বীকার করেছে তারা ফেসবুকের চেয়ে বেশি থাকে টিকটকে এবং ইউটিউবে। সেই সাথে ইন্সটাগ্রামে।

মেটা থেকে বলা হয়েছে, বর্তমানে পুরো পৃথিবীর প্রায় ৩ বিলিয়ন বা ৩০০ কোটি মানুষ প্রতি মাসে কমপক্ষে একবার হলেও ফেসবুক খোলে। আর ২ বিলিয়ন বা ২০০ কোটি মানুষ প্রতিদিন লগইন করে। এদের অধিকাংশই চল্লিশোর্ধ। মিডল স্কুলে উঠে ছাত্রছাত্রীরা ফেসবুকে সাইন আপ করার পরে ফেসবুক কেন তাদের ধরে রাখতে পারছে না, এটা মার্ক জাকারবার্গের এখন অন্যতম মাথাব্যথা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com