1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
ফেসবুকের ভবিষ্যৎ, বিপুল লগ্নি করেই বাজি ধরছেন মার্ক জ়াকারবার্গ
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৬:২৮ পূর্বাহ্ন

ফেসবুকের ভবিষ্যৎ, বিপুল লগ্নি করেই বাজি ধরছেন মার্ক জ়াকারবার্গ

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় শনিবার, ৩১ জুলাই, ২০২১

আপনার চারপাশের পরিবেশকে ডিজিটাল দুনিয়ার সঙ্গে মিশিয়ে দেওয়ার নামই মেটাভার্স। অগমেন্টেড রিয়্যালিটি গ্লাসের মাধ্যমে আপনি যখন রাস্তাঘাটে চলাফেরা করবেন, তখন আপনার চোখের সামনে বিভিন্ন তথ্য দেখাতে পারবে এই প্রযুক্তি।

নে করুন, আপনার থেকে কয়েক হাজার মাইল দূরে থাকা বন্ধু, আপনার পাশে সোফায় বসে আছেন! অথবা, আপনি অফিসে বসেই সমুদ্র সৈকতে ঘুরে বেড়ানোর মজা উপভোগ করতে পারছেন! এমনই কিছু নিয়ে আসছে Metaverse। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জ়াকারবার্গ মনে করছেন, নতুন এই প্রযুক্তি ইন্টারনেট দুনিয়ায় বিপ্লব নিয়ে আসবে। কল্প বিজ্ঞানের গল্প মনে হলেও ইতিমধ্যেই এই প্রযুক্তি তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে।

1992 সালে স্নো ক্র্যাশ উপন্যাসের চরিত্ররা ভার্চুয়াল রিয়্যালিটি হেডসেট ব্যবহার করে ডিজিটাল বিশ্বে বসবাসের গল্প উঠে এসেছিল। সিলিকন ভ্যালির বিভিন্ন ইঞ্জিনিয়ারদের কাছে এই উপন্যাস দারুণ জনপ্রিয়তা পেয়েছিল। কিন্তু, সম্প্রতি টেক দুনিয়ায় ঝড় তুলেছে মেটাভার্স। বিভিন্ন কোম্পানি বিপুল পরিমাণ লগ্নি করছে এই প্রযুক্তিতে।

সম্প্রতি সেই আগুনে ঘি ঢেলেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জ়াকারবার্গ! মার্ক জানিয়েছেন, তাঁর কোম্পানি মেটাভার্সের নিজস্ব ভার্সন তৈরি করবে। তার জন্য কোম্পানির মধ্যে একটি বিশেষ টিম তৈরি করেছেন তিনি। একটি ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে জাকারবার্গ বলেছেন, ‘এটা প্রযুক্তি দুনিয়ার পরবর্তী বড় জিনিস হতে চলেছে। আগামী পাঁচ বছরে সোশ্যাল মিডিয়া কোম্পানি থেকে মেটাভার্স কোম্পানিতে পরিণত হবে ফেসবুক।’

Metaverse For Gaming

যদিও, মেটাভার্সের সংজ্ঞা এক একটা মানুষের কাছে এক এক রকম। কিন্তু, মোটের উপর আপনার চারপাশের পরিবেশকে ডিজিটাল দুনিয়ার সঙ্গে মিশিয়ে দেওয়ার নামই মেটাভার্স। অগমেন্টেড রিয়্যালিটি গ্লাসের মাধ্যমে আপনি যখন রাস্তাঘাটে চলাফেরা করবেন, তখন আপনার চোখের সামনে বিভিন্ন তথ্য দেখাতে পারবে এই প্রযুক্তি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com