বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:০৯ অপরাহ্ন

ফিনল্যান্ডের স্টুডেন্ট ভিসা

  • আপডেট সময় শনিবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৪

ফিনল্যান্ডে প্রতিবছর আফ্রিকা এবং এশিয়ার বিভিন্ন দেশ থেকে প্রচুর শিক্ষার্থী ব্যাচেলর, মাস্টার্স অথবা পি এইচ ডি করার উদ্দেশ্যে এসে থাকে। তবে তাদের বেশির ভাগই ব্যাচেলর প্রোগ্রামে পড়তে যায়। কোন টিউশন ফি না থাকার কারনে অনেকেই এই সুযোগটি নেওয়ার চেষ্টা করে।

ভর্তি প্রক্রিয়া:

প্রতিবছর আগষ্ট থেকে অটাম সেমিষ্টার এবং জানুয়ারী থেকে স্প্রিং সেমিষ্টার শুরু হয়। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিশ^বিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে অনলাইনে আবেদন করতে হয়। বৃটিশ কাউন্সিলে ভর্তি পরীক্ষার আয়োজন করে থাকে। নির্ধারিত রেজিষ্ট্রেশন ফি প্রদান করে একজন শিক্ষার্থী সর্বোচ্চ দুইটি বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারে।

ভর্তির যোগ্যতা:

ব্যাচেলর প্রোগ্রামে ভর্তির জন্য টোটাল এ ৫৫০ স্কোর বা আই,এল,টি,এস এ কমপক্ষে ৬.০০ পেতে হবে।

ভিসা:

বাংলাদেশে ফিনল্যান্ডের কোন এম্বাসি না থাকায় ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ভিসার জন্য ভারতের রাজধানী নয়াদিল্লিস্থ ফিনিস এ্যাম্বাসিতে ভিসা আবেদন জমা দিতে হয়। ভিসা আবেদন জমা দানের সময় এস.এস.সি এবং এইচ.এস.সি সার্টিফিকেট এবং মার্কশিট, টোকেল বা আই.এল.টি.এস এর রেজাল্ট, ব্যাঙ্ক স্টেটমেন্ট জমা দিতে হয়।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নিজ নামে খোলা ব্যাঙ্ক একাউন্টে ৬,০০০ ইউরো সমান টাকা এক থেকে তিন মাস পর্যন্ত গচ্ছিত রাখতে হয়। উল্লেখ্য ব্যাচেলর, মাস্টার্স এবং পি.এইচ.ডি সব প্রোগ্রামের জন্যই ভিসা প্রক্রিয়া একই রকম।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com