1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
প্লেন-সামরিক সরঞ্জাম নষ্ট করে কাবুল ছেড়েছে যুক্তরাষ্ট্র
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩১ অপরাহ্ন

প্লেন-সামরিক সরঞ্জাম নষ্ট করে কাবুল ছেড়েছে যুক্তরাষ্ট্র

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১

আফগানিস্তান ছাড়ার আগে নিজেদের সামরিক প্লেন, সাঁজোয়া যানবাহনসহ বিভিন্ন সরঞ্জাম নষ্ট করে গেছে যুক্তরাষ্ট্র। কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় সময় সোমবার রাতে কাবুল বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রের শেষ ফ্লাইট ছাড়ার আগে সবকিছু নিস্ক্রিয় করার বিষয়টি নিশ্চিত করেছেন সৈন্যরা।

মার্কিন মিশনের কমান্ডার জেনারেল কেনেথ ম্যাককেনজি জানিয়েছেন, ৭৩টি সামরিক বিমান, ৭০টি সাঁজোয়া যান এবং আরও ২৭টি সামরিক সরঞ্জাম নষ্ট করে ফেলা হয়েছে যেন পরবর্তীতে এগুলো তালেবানরা ব্যবহার করতে না পারে।

তিনি বলেন, এই সামরিক বিমানগুলো আর কখনওই আকাশে উড়বে না। এগুলো আর কেউ চালাতে পারবে না। লস অ্যাঞ্জেলস টাইমসের পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে, তালেবান সদস্যরা বিমানবন্দরের ভেতরে প্রবেশ করে মার্কিন সামরিক বিমান এবং অন্যান্য জিনিসপত্র দেখছেন। যুক্তরাষ্ট্র তাদের উচ্চ প্রযুক্তি সম্পন্ন রকেট প্রতিরক্ষা ব্যবস্থাও নিস্ক্রিয় করে গেছে এবং এর কিছুই তারা সাথে করে নিয়ে যায়নি।

এদিকে, যুক্তরাষ্ট্র আফগানিস্তান ছাড়ার পর নীরবতা বিরাজ করছে কাবুলে। মঙ্গলবার পুরোপুরি তালেবানের নিয়ন্ত্রণে দিন শুরু করলেন কাবুলের বাসিন্দারা। রাজধানী কাবুল থেকে বিভিন্ন গণমাধ্যম জানাচ্ছে, পরিস্থিতি বেশ শান্ত। যুক্তরাষ্ট্রের শেষ ফ্লাইটটি কাবুল ছাড়ার আগে পরে কোনো ধরনের বিশৃঙ্খলা দেখা যায়নি।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানের কাছে এটি একটি ঐতিহাসিক জয়। তালেবান সব সময়ই তাদের মাটিতে বিদেশি সেনাদের বিরুদ্ধে লড়াইয়ের কথা বলেছে। এবার তারা স্বাধীন।

এদিকে, যুক্তরাষ্ট্রের শেষ ফ্লাইটটি ছেড়ে যাওয়ার পরই জয় উদযাপন করতে দেখা গেছে তালেবানকে। আকাশে গুলি ছুড়ে আফগান সদস্যরা আনন্দ প্রকাশ করেছেন। এর আগে তালেবান দেশের নিয়ন্ত্রণ নিলেও যুক্তরাষ্ট্র কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণে ছিল। কিন্তু অবশেষে বিমানবন্দরের নিয়ন্ত্রণও এখন তালেবানের হাতে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com