শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০১:৪৩ পূর্বাহ্ন

প্রবাসীদের নাগরিকত্ব দিচ্ছে সৌদি আরব

  • আপডেট সময় রবিবার, ৭ জুলাই, ২০২৪

বদলে যাওয়া এক সৌদি আরব দেখছে বিশ্ব। পেট্রো ডলার থেকে নির্ভরতা কমিয়ে তারা এখন ভিন্নভাবে ফুলেফেঁপে উঠতে চায়। তাইতো একের পর এক কার্যকর সিদ্ধান্ত নিয়ে যাচ্ছে রিয়াদ।

মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশটি এবার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে নাগরিকত্ব দিচ্ছে । ইতিমধ্যে গত বৃহস্পতিবার বেশ কয়েকজন বিজ্ঞানী, চিকিৎসক, গবেষক, উদ্যোক্তাসহ বিভিন্ন পেশার ব্যক্তিদের নাগরিকত্ব দেওয়া হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের সৃজনশীল ব্যক্তিদের আকৃষ্ট করতে এমন উদ্যোগ নিয়েছে বলে মনে করা হচ্ছে। সেই সাথে সৌদির অর্থনীতি, স্বাস্থ্য, সংস্কৃতি ও খেলাধুলায় ব্যাপক উন্নয়ন ঘটাতে চায় তারা।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে গালফ নিউজ। এতে বলা হয়, নাগরিকত্ব প্রদান সৌদির রাজকীয় আদেশের অংশ হিসেবে ডিক্রি জারি করা হয়েছিল। নাগরিকত্ব পাওয়াদের মধ্যে রয়েছেন বিজ্ঞানী, চিকিৎসক, গবেষক, উদ্ভাবক, উদ্যোক্তাসহ বিভিন্ন পেশার বেশ কয়েকজন। তবে ঠিক কতজনকে এই নাগরিকত্ব দেওয়া হয়েছে, তা প্রতিবেদনে বলা হয়নি।

এই পদক্ষেপের মাধ্যমে ভিশন ২০৩০-এর দিকে আরও এক ধাপ এগিয়ে গেল সৌদি আরব। দেশটি তার ভিশন ২০৩০ লক্ষ্যে পৌঁছানোর জন্য বিভিন্ন সেক্টরে উন্নয়নে অবদান রাখতে সক্ষম প্রতিভাবান ও দক্ষ লোকদের সন্ধান করছে।

রিয়াদ বলছে, ভিশন ২০৩০ হলো সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের মস্তিষ্কপ্রসূত পরিকল্পনা, যা সৌদি আরবের তেলনির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে আসার একটি মাস্টারপ্ল্যান। দেশটি চাইছে তেলনির্ভরতা কমিয়ে এনে অন্যান্য সৃজনশীল কাজে বেশি বেশি বিনিয়োগ করতে।

প্রতিবেদনে বলা হয়, যাদের নাগরিকত্ব দেওয়া হয়েছে তারা আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও সিঙ্গাপুর থেকে এসেছেন। তবে বাংলাদেশি কাউকে নাগরিকত্ব দেওয়া হয়েছে কি না, তা জানা যায়নি। এর আগে ২০২১ সালে প্রথমবার বিদেশিদের এমন নাগরিকত্ব অনুমোদন দেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এর তিন বছর পর আবারও এই অনুমোদন মিলল। সৌদির এমন উদ্যোগে বেশ সাড়া মিলছে বলে জানানো হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com