শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:১৪ অপরাহ্ন
Uncategorized

পৃথিবীর সবচেয়ে স্বাস্থ্যকর দেশ স্পেন

  • আপডেট সময় সোমবার, ৩০ আগস্ট, ২০২১
২০১৯ সালের ব্লুমবার্গ হেলদিয়েস্ট কান্ট্রি ইনডেক্স অনুযায়ী, এই বছরে স্পেন সবচেয়ে ‘স্বাস্থ্যকর’ দেশের মর্যাদা পেয়েছে। স্পেনে এমন কী আছে যা অন্য দেশে নেই? কেন এই দেশের মানুষই সবচেয়ে সুস্থ? মূলত বেশ কিছু পরিবেশগত ও অভ্যাসগত কারণ আছে। এর মাঝে আছে নাগরিকদের আয়ু, মাদক সেবন, রোগ, পানিদূষণ ইত্যাদি। স্পেন (এর পাশাপাশি ইতালি ও আইসল্যান্ড)-এর নাগরিকরা নিয়মিত খান মাছ।
এর পাশাপাশি তাদের ডায়েটে থাকে অলিভ অয়েল, বাদাম, সবজি ও খুবই কম পরিমাণে রেড মিট। এসব কারণে এ দেশে হৃদরোগ কম দেখা যায়। ক্যান্সারের ঝুঁকিটাও কম। শুধু ডায়েট নয়, সে দেশের স্বাস্থ্যসেবা ও পারিবারিকভাবে স্বাস্থ্যের যত্ন নেওয়ার অভ্যাসও ভালো। জাপানে বর্তমানে মানুষের গড় আয়ু সবচেয়ে বেশি। কিন্তু ২০৪০ সাল নাগাদ স্পেনের মানুষের গড় আয়ু সবচেয়ে বেশি হবে বলে আশা করা হচ্ছে। সে সময় স্পেনের নাগরিকদের গড় আয়ু হবে ৮৬ বছর।
পৃথিবীর সবচেয়ে সুস্থ দেশগুলোর তালিকায় একটি বিষয় অবশ্য লক্ষণীয়, তা হলো ১৬৯টি দেশের মাঝে প্রথম দশের ছয়টিই ইউরোপের দেশ, যেখানে মেডিটেরানিয়ান ডায়েট (মাছ, অলিভ অয়েল, বাদাম ও সবজি) প্রচলিত। তাই সুস্থ থাকতে আপনিও এই ডায়েট অনুসরণ করতে পারেন।
সূত্র: রিডার্স ডাইজেস্ট

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com