শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:১১ অপরাহ্ন

পূর্ণিমার রাতে তাজমহল দেখতে কখন যাবেন

  • আপডেট সময় শুক্রবার, ২৬ মে, ২০২৩

মের নিদর্শন তাজমহল। মুঘম সম্রাট শাহজাহান তার স্ত্রী মমতাজের প্রতি ভালবাসা  স্মারক  হিসাবে এই স্তম্ভটি নির্মাণ করেছিলেন। সাদা মার্বেলের এই স্থাপত্যটি দিনের বেলায় সূর্যের আলোয় জ্বলজ্বল করে জ্বলতে থাকে। কিন্তু কখনও কী ভেবে দেখেছেন যে, রাতে কতোটা অপরুপ দৃশ্য ধারণ করবে এই তাজমহল? বিশেষ করে পূর্ণিমার রাতে। প্রতি মাসে পাঁচ দিনের জন্য তাজমহল তার রাতের দরজা খুলে দেয় দর্শনার্থীদের জন্য। পূর্ণিমার আগের দুই রাত, পূর্ণিমার রাতে এবং তার পরের দুই রাত তাজমহল দেখার অভিজ্ঞতা নিতে পারেন। এ সময় তাজমহলের সাদা মার্বেলে চাঁদের আলো পড়ায় এক আলাদাই আভা বের হয়।

রাতে তাজমহলের সৌন্দর্য উপভোগ করার জন্য দর্শনার্থীদের রাত ৮:৩০ মিনিট থেকে ১২:৩০ পর্যন্ত তাজমহল কমপ্লেক্সে প্রবেশ করতে হয়। প্রতিটি দর্শনার্থী কমপ্লেক্সের ভিতরে মাত্র ৩০ মিনিট সময় ব্যয় করতে পারেন। তাজমহলের রাতের দর্শন আপনাকে অনন্য এবং মোহনীয় অভিজ্ঞতা প্রদান করবে। এ সময় এর চারপাশে একটি জাদুকরী পরিবেশ তৈরি হয়।

রাতের তাজমহল দেখার জন্য অনুমোদিত দর্শকের সংখ্যা সীমিত থাকে। এ জন্য একদিন আগেই আপনাকে টিকিট বুক করে রাখতে হবে। সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার অফিস থেকে আপনি টিকিট সংগ্রহ করতে পারবেন। তবে অবশ্যই শুক্রবার এবং রমজান মাস এড়িয়ে যাবেন। কারণ এ সময় রাতের তাজমহল দর্শনার্থীদের জন্য বন্ধ থাকে।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com