শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩৩ অপরাহ্ন

পর্যটক সমাগমে জাপানে বাড়ছে পণ্য বিক্রি

  • আপডেট সময় বুধবার, ৫ জুলাই, ২০২৩

কভিড-১৯ মহামারীর নিষেধাজ্ঞা শেষে বিশ্বের বিভিন্ন দেশ সীমান্ত খুলে দিয়েছে। এতে স্বাভাবিক যাত্রার পাশাপাশি ছুটির মৌসুমে পর্যটকদের আনাগোনাও বাড়ছে। পর্যটনের দিক থেকে অন্যতম শীর্ষ দেশ হচ্ছে জাপান। পর্যটক বাড়ায় চলতি বছরের প্রথমার্ধে দেশটিতে বিভিন্ন পণ্যের বিক্রি বেড়েছে।

দেশটিতে সর্বাধিক বিক্রীত পণ্য বা সেবাগুলো ছিল বাড়িতে চিকিৎসা পরীক্ষা, কার্ডিওটোনিক বা হৃদযন্ত্রসংক্রান্ত ওষুধ, লিপস্টিক ও ভিটামিন বি-১ ট্যাবলেট গ্রহণ। বাজার গবেষণা সংস্থা ইন্টেজের একটি প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে।

জাপানে উৎপাদিত হৃৎপিণ্ডের কার্যকারিতা বাড়াতে কার্ডিওটোনিক ওষুধ ও ভিটামিন বি-১ ট্যাবলেটের গুণগত মান ভালো। এ কারণে বিদেশীদের কাছেও এগুলো জনপ্রিয়।

বছরভিত্তিক তুলনায় পণ্য দুটির বিক্রি যথাক্রমে ৭২ ও ৫৩ শতাংশ বেড়েছে। এ পণ্যের জনপ্রিয়তা বৃদ্ধি ২০২২ সালের অক্টোবরে পর্যটকদের জন্য জাপানের সীমানা খুলে দেয়ার ফল। প্রকৃতপক্ষে, পর্যটকদের কাছে বিশেষভাবে জনপ্রিয় পণ্যবিশিষ্ট দোকানগুলোর তথ্য বিশ্লেষণ করে দেখা যায় কার্ডিওটোনিক ওষুধের বিক্রি দশ গুণ এবং ভিটামিন বি-১ ট্যাবলেট বেড়ে নয় গুণ হয়েছে। সমীক্ষার সময়ে ইয়েনের মুদ্রামান ছিল দুর্বল, যা পর্যটকদের কাছে বিক্রি বৃদ্ধির সঙ্গে সম্পর্কিত। বিক্রি কমে যাওয়া পণ্যগুলো মূলত স্বাস্থ্যসংক্রান্ত ও পরিষ্কারক পণ্য। যেমন মেডিকেল থার্মোমিটার, ব্যাকটেরিয়া জীবাণুনাশক, মাস্ক, কুলি করার ওষুধ, গলা জীবাণুমুক্ত করতে জীবাণুনাশক দ্রবণ।

জাপান কভিড-১৯-পরবর্তী বাণিজ্যে প্রবেশ করছে। বিক্রয়ের উপাত্ত থেকে অভ্যন্তরীণ পর্যটনের পুনরুত্থান এবং নভেল করোনাভাইরাস নিয়ে মানুষের উদ্বেগ কমার ইঙ্গিত পাওয়া যায়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com