বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০১:৫০ অপরাহ্ন

পরিবার নিয়ে কানাডায় আসার সহজ উপায়

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩
কানাডায় অনেকেই স্বপরিবারে আসতে চান। অনেকভাবেই পরিবার নিয়ে আসাও যায়। যে কোনো ইমিগ্রেশনের মাধ্যমে আপনি PR নিয়ে পরিবারসহ আসতে পারবেন।
পরিবারসহ আসার একটা সহজ উপায় হলো স্টুডেন্ট ভিসা। আপনি যখন স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করবেন তখন একই সঙ্গে আপনার spouse ও dependent children এর জন্যও আবেদন করতে পারবেন।
এখানে আসার পর আপনি পড়াশোনা করবেন পাশাপাশি আপনার শিক্ষা প্রতিষ্ঠানের requirements অনুযায়ী নির্ধারিত ঘণ্টায় লিগ্যালি কাজ করতে পারবেন। অন্যদিকে আপনার spouse open work permit এ কাজ করতে পারবেন। কোনো জব অফার পাওয়া লাগবে না। তিনি মোটামুটি ভালো চাকরি করতে পারবেন কানাডিয়ান পড়াশোনা ছাড়াও।
আপনার বাচ্চাদের জন্য আপনি আসার ১৮ মাস পরেই requirements অনুযায়ী Canada Child Benefit (CCB) পাবেন। যা আপনার ইনকামের ওপর ভিত্তি করে 300-600 ডলার প্রতিটা বাচ্চার জন্য হতে পারে। তাছাড়া বিভিন্ন প্রভিন্সের নিয়ম অনুযায়ী বাচ্চাদের ডেকেয়ারে রাখার সুযোগ পাবেন।
তারা কানাডার পাবলিক স্কুলে pre-school, primary or secondary school level এ পড়তে পারবে without paying international fees.
এখন একটা উদাহরণ দিচ্ছি। আমি চিনি একটা মেয়েকে যে শ্রীলঙ্কা থেকে এসেছে স্টুডেন্ট ভিসায়। সে তার husband এর জন্যও আবেদন করে। তারপর ভিসা পেয়ে সে আগে চলে আসে ও তার husband ভিসা পেয়ে তিন মাস পরে কানাডার টরন্টোতে আসে। মেয়েটা Business Administration এ দুই বছরের ডিপ্লোমা করে। দুই বছর পর মেয়েটা তিন বছরের ওয়ার্ক পারমিট পেয়েছে। তারপর টরন্টোর একটা ভালো ব্যাংকে financial associate হিসেবে প্রফেশনাল জব পেয়ে যায় সে সহজে এবং খুব ভালো স্যালারি। চাকরির এক বছর পর সে permanent resident ~PR এর জন্য আবেদন করেছে। এদিকে মেয়েটার husband কানাডিয়ান লেখাপড়া ছাড়াই accountant হিসেবে ফুল টাইম জব করছে। কানাডায় আসার পর মেয়েটার husband পরিচিত এক জনের রেফারেন্সর মাধ্যমে এই চাকরিটা পায়।
সুতরাং স্টুডেন্ট ভিসায় মেয়েটা তার পরিবার নিয়ে এসে কতো সুন্দরভাবে থাকছে। প্রফেশনাল জব করছে। কয়েক বছর বা যখন সময় হবে তখন PR পেয়ে যাবে। সিটিজেন হবে। তারা বাড়ি কিনবে। তাদের স্বপ্ন দেখার আগেই যেন বাস্তবায়ন হতে চলেছে। এসব কিছু অর্জন করতে মেয়েটার যথেষ্ট পরিশ্রম ও মেধার দরকার হয়েছে। এমনিতেই সাফল্য তার কাঁধে চড়ে বসে নি। সবকিছু অতিক্রম করে মেয়েটা এখন একটা সোজা রাস্তা ধরে হাঁটছে। রাস্তার শেষ মাথায় অপেক্ষা করছে ঊষার কিরণ!
আপনাদের সবার মঙ্গল হোক।
কাজী হালিমা আফরীন
টরন্টো, কানাডা

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com