1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
নেপাল
শনিবার, ২৪ জুলাই ২০২১, ০১:০৪ অপরাহ্ন

নেপাল

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় শনিবার, ১৯ জুন, ২০২১
Kathmandu, Nepal - November 04, 2016: Tourists walking in Kathmandu streets Nepal, Asia.

নেপাল  একটি সুন্দর পাহাড়ের দেশ। দেশটি তার প্রাকৃতিক সৌন্দর্যের জন্য সবার কাছে পরিচিত । পৃথিবীর সর্বশ্রেষ্ঠ সৃঙ্গ মাউন্ট-এভারেস্ট  নেপালে অবস্থিত। নেপালে  স্বাধীনতা দিবাস পালন করা হয় না। নেপাল একটি ডেমোক্রাটিক  রিপবলিক।  নেপলে জনসংখ্যা ৩ কোটি। এখানের ৮৩শতাংশ মানুষ হিন্দু ৪.৪ শতাংশ মুসলমান এবং বাকিরা বৌদ্ধ। নেপালের আয়তন ১ লাখ ৪৭ হাজার ১৮৬ বর্গকিলোমিটার। ভারত এবং চায়নার সাথে দেশটির বডার রয়েছে নেপালের রাজাধানী কাঠমুন্ড। কাঠমুন্ডতে প্রচুর হিস্টোরিক সাইট রয়েছে। এখানে দেখতে পাবেন নানাজাতের কবুতর। এছাড়া  এখানকার জঙ্গলে রয়েছে রয়েল বেঙ্গল টাইগার, বড় পান্ডা এবং বিভিন্ন রকমের পাখি। নেপালের পতাকাটি ভিন্নধর্মী। দুই টি লাল কাপড় জোড়ানো এবং মাঝখানে সাদা চাঁদ তারা।

এখানে ধর্মের নামে কোন সহিংসতার নেই। সাপ্তাহিক ছুটি শুক্রবার। এখানে ইন্টারনেটের গতি খুবই সীমিত। নেপালে ২২৩ রকমের ভাষা রয়েছে।

মানুষ পাহাড়ের  পাদদেশে দরিদ্র জীবনজাপান করে। নেপালের মূদ্রা নেপালি রুপিয়ান । নেপালের জাতীয় খাবার মোমো। ভলিবল তাদের জাতীয় খেলা। এছাড়া ফুটবল খুবই প্রিয় খেলা। ভারতের মতো নেপালিরা গুরুকে প্রচন্ড ভক্তি করে। এখানে পুরুষের তুলনার নারীকে প্রাধান দেওয়া হয় । নেপালে কুমারি মেয়েদের পূজার প্রচলন বয়ছে। নেপালের এয়ারপোর্টে ল্যান্ডিং খুবই ঝুকিপূর্ন। এখানে ফ্লাইট চালাতে দক্ষ পাইলটের দরকার হয়।

ভারতের নামকরা অভিনেত্রী মানিলা  কৈরালা নেপালের অধিবাসি। নেপালের বিয়ের আগে বর বৌ কেউ কারো সাথে দেখা করতে পারে না। নেপালের জাতীয় ভাষা নেপালি। বেশির ভাগ মানুষ নেপালি ভাষার কথা বলে। তবে হিন্দি এবং ইংরেজির ব্যবহার ও রয়েছে। শিক্ষার হার ৬৪.৪ শতাংশ। নেপালের ১৬ শতাংশ এলাকা আবাদ। ২৪ শতাংশ পানি এবং বাকী আংশ পাহাড়। এখানকার জঙ্গলে প্রচুর পরিমান হরিন রয়েছে

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com