1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
নিষেধাজ্ঞা জারির আগে ফেসবুক জানাল,সরকারি নিয়ম মেনে চলার প্রক্রিয়া শুরু হয়েছে
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৭:২২ পূর্বাহ্ন

নিষেধাজ্ঞা জারির আগে ফেসবুক জানাল,সরকারি নিয়ম মেনে চলার প্রক্রিয়া শুরু হয়েছে

ডিজিটাল মাধ্যমে বিষয়বস্তু নিয়ে ভারত সরকারের নতুন তথ্যপ্রযুক্তি আইন মেনে চলার প্রক্রিয়া শুরু করেছে বলে জানিয়েছে ফেসবুক। একই সঙ্গে বেশ কয়েকটি বিষয় নিয়ে সরকারের সঙ্গে আলোচনার প্রয়োজন রয়েছে বলেও মঙ্গলবার জানিয়েছে তারা।

ডিজিটাল কনটেন্টকে নিজেদের নজরদারির আওতায় আনার জন্য কেন্দ্র সম্প্রতি যে নতুন নিয়মকানুন জারি করেছে তা ২৬ মে কার্যকর হতে চলেছে। তার আগের দিন ফেসবুকের এই ঘোষণা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামের মতো নেটমাধ্যমগুলোর বিরুদ্ধে সরকারের নিয়ম না মানার অভিযোগ উঠছিল অনেক দিন ধরেই। যা নিয়ে কেন্দ্র এই সংস্থাগুলোকে সতর্কও করেছিল। এই নিয়ে সরকারের সঙ্গে এই নেটমাধ্যমগুলোর টানাপড়েন অব্যাহত ছিল।

গত ২৫ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফে জানানো হয়, কেন্দ্রের জারি করা নতুন নিয়ম মেনে চলার জন্য নেটমাধ্যম সংস্থাগুলিকে তিন মাস সময় দেওয়া হচ্ছে। ওই সময়ের মধ্যে যথাযথ পদক্ষেপ করতে হবে। সরকারের জারি করা নিয়ম না মানলে বা প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে ওই সংস্থাগুলোর বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হতে পারে। সরকারের বেঁধে দেওয়া সেই নির্ধারিত সময়সীমা শেষ হচ্ছে মঙ্গলবার।

নতুন নিয়মে বলা হয়েছে, এই সব নেটমাধ্যমগুলোকে ভারত থেকে কোনও কমপ্লায়েন্স অফিসার নিয়োগ করতে হবে। যাঁরা নানা অভিযোগ, এবং এই নেটমাধ্যমগুলোর কনটেন্টের উপর নজরদারি চালাবেন। আপত্তিজনক কিছু দেখলেই সেগুলো সরিয়ে দেবেন। শুধু নেটমাধ্যমগুলোর জন্যই নয়, ওটিটি প্ল্যাটফর্মগুলোর জন্যও একই নিয়ম জারি করা হয়েছে।

সংবাদ সংস্থা

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com