1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
নায়াগ্রা জলপ্রপাত ঘুরে এলাম
শনিবার, ৩১ জুলাই ২০২১, ০২:২৫ অপরাহ্ন

নায়াগ্রা জলপ্রপাত ঘুরে এলাম

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় সোমবার, ২১ জুন, ২০২১

পৃথিবীর অপার এক বিস্ময় নায়াগ্রা জলপ্রপাত। পানি প্রবাহের দিক দিয়ে নায়াগ্রা জলপ্রপাত পৃথিবীর সবচেয়ে বড় ঝর্ণা। প্রায় ১০ হাজার বছর পূর্বে সৃষ্টি হওয়া এই জলপ্রপাত থেকে প্রতি মিনিটে প্রায় ৪০ লক্ষ ঘন ফুট পানি পতিত হয়। প্রতি বছর প্রায় তিন কোটি দর্শনার্থী এই ঝর্ণাটি দেখতে আসে। নায়াগ্রা জলপ্রপাত কানাডা এবং আমেরিকার মধ্যবর্তী স্থানে অবস্থিত। নায়াগ্রা জলপ্রপাত শব্দটির উৎপত্তি আঙ্গিয়ারা শব্দ থেকে যার অর্থ জলরাশির বজ্র-ধ্বণি। এখানে জলরাশির শব্দ এতটাই তীব্র যে অন্য কোন শব্দ আপনার কানে ঢুকবে না। এটি আমেরিকা ও কানাডার অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র।

আমেরিকার ভূখন্ড থেকে জলপ্রপাতটি সামনা সামনি দেখা যায় না। দেখতে হয় কিছুটা পেছন থেকে। জল্যপ্রপাতটির সামনে থেকে ভাল ভাবে দেখা যায় কানাডার অংশ থেকে। তবে আমেরিকার নায়াগ্রা নদীতে ক্রুজ  শীপে ঘুরে ঘুরে দেখা যায় জলপ্রপাতটি। ক্রুজ শীপ জলপ্রপাতের অপার সৌন্দর্য্যের কাছাকাছি নিয়ে যায়।

নায়াগ্রা জলপ্রপাত কোন একটি ঝর্ণা নয়। এটি মূলত ৩ টি জলপ্রপাতের সমষ্টি। এই জলপ্রপাতের ৩ ভাগের দুই ভাগ রয়েছে কানাডায় এবং ১ ভাগ আমেরিকায়। আমেরিকার অংশের নাম আমেরিকান ফল্‌স কানাডার অংশের নাম কানাডিয়ান ফল্‌স। নায়াগ্রা জলপ্রপাতের বিশালতা ও সৌন্দর্য্য আপনাকে মুগ্ধ করবেই।

গ্রীষ্মকালে এই জলপ্রপাত থেকে ৬০ লক্ষ ঘনফুটের বেশি পানি প্রবাহিত হয়। এত বিপুল পরিমান পানি ঘন্টায় প্রায় ৪০ কিঃমিঃ বেগে প্রবাহিত হয়। এই শক্তিশালী গতিবেগকে কাজে লাগিয়ে জলবিদ্যুৎ তৈরি করা হয়। এখানকার উৎপাদিত বিদ্যুৎ আমেরিকার নিউইয়র্ক এবং কানাডার অন্টারিওতে সরবরাহ করা হয়। এখানে সব থেকে বেশি পর্যটক আসে গ্রীষ্ম ও বসন্ত মৌসুমে। কারন এই সময়ে এখানকার আসল সৌন্দর্য্য উপভোগ করা যায়। প্রতি বছর শীতকালে নায়াগ্রা জলপ্রপাত জমে বরফ হয়ে যায়। সে সময় ঝর্ণার কিছু অংশ দিয়ে পানির প্রবাহ চালু থাকে। আপনি কখনও কানাডা বা আমেরিকায় বেড়াতে আসলে অবশ্যই নায়াগ্রা জলপ্রপাতটি দেখতে ভূলবেন না।

লেখকঃ সানজিদ সেইহিম হক

 

শেয়ার করুন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com