1. [email protected] : admin2021 :
  2. [email protected] : cholo jaai : cholo jaai
নারীর একা ভ্রমণ
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১০:৫৬ অপরাহ্ন

নারীর একা ভ্রমণ

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১

করোনার একঘেয়েমি, কাজের চাপ, বিষাক্ত বন্ধুবান্ধব বা আত্মীয়স্বজন, কেমন যেন দমবন্ধ হয়ে আসছে আপনার! করোনা অতিমারির আতঙ্ক এমন ভাবে আমাদের জীবনে জাঁকিয়ে বসেছে যে আজকাল অল্পেই ধৈর্যচ্যুতি হচ্ছে। এই একঘেয়েমি থেকে ছোট্ট একটা ব্রেক নিন। একাই বেরিয়ে পড়ুন। ঘুরে আসুন যেদিকে চায় মন। তবে একলা কোথাও ঘুরতে যাওয়ার আগে এই পরামর্শগুলো মেনে চলুন৷ দেখবেন আরও উপভোগ্য হয়ে উঠবে আপনার সফর।

Woman in yoga asana Vrikshasana tree pose at waterfall outdoors Stock Photo  by f9photosগন্তব্য নির্বাচন এবং বুকিং

ভ্রমণ গন্তব্য ঠিক করে হোটেলে বুকিং দিন। হোটেল বুক করার আগে হোটেল সম্পর্কে ভালো করে জেনে নিন। হোটেল রিভিউ, হোটেল এর মান ইত্যাদি সম্পর্কে যাচাই করে নিন। এগুলো আপনি ইন্টারনেট ঘেটেও জানতে পারবেন।

ট্যাক্সি, গাড়ি সম্পর্কে সচেতনতা

আজকাল অ্যাপের যুগ। অ্যাপের মাধ্যমেই গাড়ি বুক করে নিতে পারেন। তাছাড়া পর্যটন ক্ষেত্রে নির্দিষ্ট ট্যুর প্ল্যানারদের গাড়ি থাকে সেগুলি ভাড়া মেলে অনায়াসে। ইন্টার নেটে ভালো করে সেসব নিয়ে খোঁজ খবর নিয়ে নেবেন। ড্রাইভাবের ফোন নম্বর লাইসেন্স সব কিছুর কপি নিয়ে নেবেন। গাড়ির নম্বর অবশ্যই মনে রাখবেন বা ছবি তুলে নেবেন। ভাড়া আগে থেকেই ঠিক করে রাখুন। মনে রাখবেন ঝগড়া ঝাঁটি করে কাজ আদায়ের থেকে মাথা ঠান্ডা করে কথা বললে সমস্যার সমাধান হয়। নিজের রাইড শেয়ার করে রাখুন। স্মার্ট ফোনে ম্যাপ খুলে রাখবেন। যাতে গাড়ির চালক আপনাকে বিব্রত করতে না পারে।

হোটেলে সাবধানতা

হোটেলের যাবতীয় তথ্য মনে রাখুন। হোটেলের ফোন নম্বর স্পিড ডায়ালে রেখে দিন। রুমে ঢুকে হাইডিং ক্যামেরা আছে কিনা ভালো করে চেক করে নিন। ক্যামেরা থাকলে ফোনের কানেকশনে সমস্যা হয়। বাখরুম পরীক্ষা করে নিন। হোটেলে সন্দেহজনক কিছু দেখলেই সাবধান হন। অযথা তর্ক না করে অবস্থা বুঝে হোটেল ছেড়ে দিন। তাছাড়া হোটেল বুকিং-এর সময় তর জনপ্রিয়তা দেখেই বুক করবেন।

নিজের সুরক্ষা নিয়ে আপোস করবেন না

পরিবার বা বন্ধুবান্ধবদের সঙ্গে ঘুরতে বেড়ানোর এই একটা সুবিধে আছে। নিজের সুরক্ষা নিয়ে ভাবতে হয় না। তাই একা ঘুরতে যাওয়া মানে এই সুরক্ষা নিয়ে বাড়তি সতর্ক থাকার প্রয়োজন। কোনও সমস্যা হলে আপনার ইনস্টিনক্টের কথা শুনুন। ঘুরতে গিয়ে মাদক দ্রব্যের সেবন না করাই ভাল। একা বেড়াতে গিয়েছেন মানে নিজেকেই নিজের শাসনে রাখতে হবে। পাবে গিয়ে মদ্যপান বা পার্টি করবেন না। কারণ বিদেশ বিভুঁইতে আপনাকে কেউ বাড়ি পৌঁছোতে যাবেন না। বরং বিপদে পড়বেন। বেড়াতে গিয়ে নতুন বন্ধু জুটে গেলে তাকে বা তাদের উপর বেশি ভরসা না করাই ভালো। বিশেষ করে খাবার-পানীয়ের ক্ষেত্রে। ভিড় বেছে নেওয়াই ভালো। তাছাড়া তাদের সঙ্গে দেখা করার ক্ষেত্রে নিজের লাইভ লোকেশন পরিবারের কারও সঙ্গে সবসময় শেয়ার করে রাখবেন।

দামি জিনিস নেবেন না

দামি ঘড়ি, গয়না বা অন্য কোনও অ্যাক্সেসরিজ নিয়ে ঘুরে না যাওয়াই নিরাপদ। ফোন ছাড়া বাকি সব জিনিস হোটেলের ঘরে তালা দিয়ে রাখুন। ওয়ালেটে বেশি টাকা না রেখে অনলাইন পেমেন্ট করুন। কিংবা ডেবিট বা ক্রেডিট কার্ড সঙ্গে রাখুন।

Beautiful Indian Woman Sitting At Park Bench Stock Photo - Download Image  Now - iStock

পুলিশি যোগাযোগ

যেখানে যাবেন সেখানকার পুলিশ স্টেশনের নম্বর জেনে নেবেন। বিপদে কাজে আসবে। নিজের ব্যক্তিত্বের কাঠিণ্য বজায় রাখবেন যাতে লোকে আপনাকে সমঝে চলে। আবার অযথা অসন্তুষ্টও না হয়।

ফোনে চার্জ

ফোন এবং ল্যাপটপে সবসময় চার্জ দিয়ে রাখবেন। প্রয়োজনে স্থানীয় সিম নিয়ে নেওয়াও ভালো। বিদেশ ভ্রমণের ক্ষেত্রে খরচ বাঁচে অনেকটা।

ব্যাগের সংখ্যা ও ওজন

এই একটা ভুল আমরা সবাই করে থাকি। বেড়াতে বেড়িয়ে বাড়তি অনেক কিছু সঙ্গে নিয়ে ফেলি যা পরে আর ব্যবহার হয় না। সোলো ট্রিপ মানেই, যাবতীয় জিনিসপত্রের দায়িত্ব আপনার একার। তাই একটা ব্যাকপ্যাক, খুব বেশি হলে সঙ্গে একটা হ্যান্ডব্যাগ, ব্যাস। এর বেশি হলেই সমস্যা। ভারী ব্যাগ বা সুটকেস মানেই আপনার গতি কমে যাওয়া।

পুরোদস্তুর তৈরি না হয়ে বেরোবেন না

বেড়াতে বেরোলে দুটো জিনিস মাথায় রাখতে হবে। হাল্কা ব্যাগ এবং প্রয়োজনীয় জিনিসপত্র সঙ্গে রাখা অত্যন্ত জরুরী। যেখানে বেড়াতে যাবেন সেখানকার আবহাওয়া, যোগাযোগ ব্যবস্থা, পরিবেশের কেমন জেনে নিন। সেইমতো ব্যাগ গুছিয়ে নিন। অত্যন্ত প্রয়োজনীয় জিনিসপত্র যেমন ওষুধপত্র, ব্যান্ডেজ, ডিসইনফেকটেন্ট ও অন্যান্য জিনিসপত্র সঙ্গে রাখুন। ভ্রমণ সংক্রান্ত কাগজপত্র গুছিয়ে রাখুন। এগুলোর প্রত্যেকটির এক সেট ফোটোকপি করে ব্যাগের ওপরের খাপে রাখুন। আসল কাগজপত্র প্রয়োজন ছাড়া ব্যাগ থেকে বার না করে বরং এগুলো ব্যবহার করুন। ছবি তুলে ফোনে সেভ করে রাখুন।

ঘুরতে বেড়িয়ে স্থানীয়দের এড়িয়ে যাবেন না

বেড়াতে বেড়িয়ে স্থানীয়দের সঙ্গে অল্প বিস্তর কথাবার্তা বলা যেতেই পারে। এতে আপনারই সুবিধে হবে নতুন জায়গার ব্যাপারে স্থানীয়দের কাছ থেকে অনেক তথ্য পাবেন। তারা আপনার থেকে ওই জায়গার ব্যাপারে অনেক বেশি জানবেন। এবং এর ফলে আপনারও ঘুরতে সুবিধে হবে। প্রয়োজনে তাদের সঙ্গে নিতে পারেন। তবে সতর্ক থাকতে হবে যাঁর ওপর বিশ্বাস করছেন সে আদৌ ভরসাযোগ্য কিনা । তাই একেবারে মন খুলে গল্প করতে বসবেন না।

অনলাইন মানির ওপর পুরোপুরি নির্ভর থাকবেন না

সোলো ট্রিপের বাজেট অনেক হিসেবনিকেশ কষেই ঠিক করেছেন। যেখানে যা প্রয়োজন তা সঙ্গেই রেখেছেন। কিন্তু এটাই যথেষ্ট নয়, তা আপনার ডেবিট, ক্রেটিড কার্ড যতই সঙ্গে থাকুক। বেড়াতে বেরোলে, বিশেষ করে একা থাকলে সঙ্গে বাড়তি ক্যাশ রাখা ভীষণ জরুরী। কখন, কোথায়, কীভাবে প্রয়োজন পড়বে তা আগে থেকে আন্দার করা সম্ভব নয়। সেক্ষেত্রে আপনার মুশকিল আসান করবে এই বাড়তি ক্যাশ।

করোনা সংক্রান্ত বিধিনিষেধ

এগুলোর পাশাপাশি করোনা সংক্রান্ত বিধিনিষেধ মেনে চলুন। মাস্ক, স্যানিটাইজার, পকেট স্যানিটাইজার ও ডিসইনফেকটেন্ট ওয়াইপস সঙ্গে রাখুন। ফেরার পথে দেখবেন নিজেকে বড্ড হাল্কা মনে হচ্ছে। হবেই তো দৈনন্দিন জীবনের যে দুশ্চিন্তা ও ভাবনাগুলোকে বাক্সবন্দি করে সঙ্গে নিয়ে বেড়িয়েছেন।

ইত্তেফাক

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com