1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
নরকে পরিণত হয়েছে বিশ্বের যেসব পর্যটন স্বর্গ
শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৩:২৯ অপরাহ্ন

নরকে পরিণত হয়েছে বিশ্বের যেসব পর্যটন স্বর্গ

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১

পৃথিবীর প্রায় সব দেশই পর্যটকদের আকৃষ্ট করতে অভিনব সব পদক্ষেপ নিচ্ছে। কেউ বিশাল আকারের ভাস্কর্য বানাচ্ছে, কেউ আবার সমুদ্রের মধ্যে কৃত্রিম দ্বীপ বানিয়ে পর্যটক টানতে চাইছে। কিন্তু অত্যাধুনিক সব পর্যটনকেন্দ্রের ভিড়ে হারিয়ে গেছে অনেক প্রাচীন পর্যটন নগরী। শাসকদের হঠকারী সিদ্ধান্ত কিংবা যুদ্ধের কারণে ধ্বংস হয়ে গেছে হাজার হাজার বছরের প্রাচীন সব নিদর্শন। কেবলমাত্র ক্ষমতা দখলের লড়াইয়ের কারণে নরকে পরিণত হয়েছে পর্যটন স্বর্গ হিসেবে পরিচিত অনেক নগরী। এখানে এমন কিছু পর্যটনকেন্দ্রের কথাই তুলে ধরা হলোঃ

বামিয়ান, আফগানিস্তান

আফগানিস্তানের প্রাচীন একটি শহর বামিয়ান। খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতাব্দীতে এই অঞ্চলটি ছিল পারস্যের হাখমানেশি সাম্রাজ্যের অধীন। ঐতিহাসিক রেশম পথ ধরে বাণিজ্যকে কেন্দ্র করে এই অঞ্চলে বৌদ্ধ ধর্ম ছড়িয়ে পড়ে। খ্রিস্টীয় দ্বিতীয় থেকে চতুর্থ শতকের মধ্যে এখানে বৌদ্ধ মূর্তি, মঠ, বিহারসহ নানা স্থাপনা গড়ে ওঠে। দীর্ঘ বাণিজ্য পথের মধ্যবর্তী বিশ্রামস্থল এবং বৌদ্ধ ধর্ম, দর্শন, সংস্কৃতি ও শিল্পচর্চা কেন্দ্র হিসেবে এই শহরটির উত্থান ঘটে। ১২২১ খ্রিস্টাব্দে চেঙ্গিস খানের আক্রমণে শহরটির প্রায় পুরোটাই ধ্বংস হয়ে যায়। কিন্তু এই শহরের বেশ কিছু বৌদ্ধ মূর্তি কয়েক শতক ধরে টিকেছিল। প্রতি বছর হাজার হাজার পর্যটক এখানে ভিড় জমাতেন। কিন্তু তালিবান ক্ষমতায় আসার পর বামিয়ান প্রদেশের বহু বুদ্ধমূর্তি তারা ধ্বংস করে ফেলে। আর মার্কিনীদের আগ্রাসন শুরু হওয়ার পর গোটা আফগানিস্তানই ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। পুরো দেশটির পর্যটন শিল্প হারিয়েই গেছে।

পালমিরা, সিরিয়া

‘মরুভূমির মুক্তা’ নামে পরিচিত সিরিয়ার বিখ্যাত শহর পালমিরা। দৃষ্টিনন্দন উদ্যান, প্রত্নতাত্ত্বিক নিদর্শন ও প্রাচীন স্থাপনার জন্য এই শহরটিতে পর্যটকদের সমাগম ঘটত। কিন্তু গত কয়েক বছরের যুদ্ধ এই শহরটিকেও মৃত্যুপুরীতে পরিণত করেছে। আইএস এর জঙ্গীরা পালমিরায় দু-হাজার বছরের পুরনো কয়েকটি উপাসনালয় ধ্বংস করেছে। এ ছাড়াও ‘নুসরাত’ নামের একটি প্রাচীন খিলান এবং টাওয়ার বা গম্বুজ-আকৃতির কয়েকটি প্রাচীন সমাধিও একেবারে ধ্বংস হয়ে গেছে। যুদ্ধ শুরু হওয়ার আগে সিরিয়ার পর্যটন-শিল্প ছিল খুবই রমরমা। দেশটির জনশক্তির একটা বড় অংশ পর্যটন ও এর সঙ্গে সংশ্লিষ্ট নানা কাজের সঙ্গে যুক্ত ছিল। যুদ্ধের আগে প্রতি বছর দেড় লাখেরও বেশি পর্যটক পালমিরায় আসতেন। কিন্তু বর্তমানে এই সংখ্যা প্রায় শূন্যের কোঠায় নেমে এসেছে।

সাদাহ, ইয়েমেন

আরব বিশ্বের প্রাচীন নগরীগুলোর একটি সাদাহ। ইয়েমেনের এই শহরটিতে ১২শ’ বছরের পুরোনো কয়েকটি স্থাপনা থাকায় লাখ লাখ পর্যটক এখানে ভিড় করতেন। কিন্তু দেশটিতে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের হামলায় ঐতিহ্যবাহী অনেক স্থাপনাই ধ্বংস হয়ে গেছে। সৌদি যুদ্ধ বিমানের হামলায় সাদাহ শহরের ইমাম আল হাদি মসজিদটি একেবারেই গুঁড়িয়ে গেছে। শুধু সাদাহই নয়, ইয়েমেনে জাতিসংঘ ঘোষিত আরও বেশ কিছু হেরিটেজ সাইট ধ্বংস হয়ে গেছে সৌদির বিমান হামলায়।

লাদাখ, ভারত

ভারতের কাশ্মীর রাজ্যের অপরূপ একটি শহর লাদাখ। কিন্তু ভারত পাকিস্তানের মধ্যে কাশ্মীর নিয়ে চলা আক্রমণ পাল্টা আক্রমণ এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য পুরো কাশ্মীর রাজ্যই ভয়ঙ্কর এক অঞ্চলে পরিণত হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com