শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:২৬ অপরাহ্ন

নয়নাভিরাম সৌন্দর্যের আধার মালদ্বীপ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩

চারদিকে সমুদ্রের নীল বিস্তার, স্বচ্ছ জলের তলে প্রবালকে ঘিরে রঙিন মাছেদের সংসার আর দিগন্ত জোড়া নীল আকাশ। এমনি নয়নাভিরাম সৌন্দর্যের আধার- হাজার দ্বীপের দেশ মালদ্বীপ। ছোট্ট এই দ্বীপ দেশের সবচেয়ে বড় আর্থিক খাত পর্যটন। প্রকৃতি ও পর্যটন বান্ধব নানা পদক্ষেপ দেশটিকে করে তুলেছে পর্যটন খাতের আইকন।

যতদূর চোখ যায় অসীম নীল জলরাশি। যতোটা পথ বাড়ে বদলায় তার রঙ। নীল, গাঢ় নীল, পান্না সবুজের বর্ণিল ছটায় মাখামাখি স্বচ্ছ জলরাশি। ঢেউয়ে ঢেউয়ে পুরো পথ কাটে বিস্ময়ের ঘোরে।

অপরূপ সৌন্দর্যের লীলাভূমি ভারত মহাসাগরের দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ মালদ্বীপ। প্রায় বারোশ’ দ্বীপের এই দেশের আয়তন মাত্র তিনশ’ বর্গকিলোমিটার। জনসংখ্যা ৫লাখ। মাথাপিছু আয় ১৭হাজার ডলার। আর আয়ের প্রধান উৎস পর্যটন খাত।

প্রকৃতি যেমন মুঠো ভরে দিয়েছে এ দেশকে। তেমনি প্রকৃতিকে রক্ষা করে পরিকল্পিতভাবে পর্যটনবান্ধব করে গড়ে তোলা হয়েছে এই দ্বীপরাষ্ট্রকে।

সম্প্রতি ঢাকা-মালে গন্তব্যে যাত্রী পরিবহন শুরু করেছে ইউএস বাংলা। দুদেশের পর্যটন খাতের জন্যই এই ফ্লাইট ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

পুরনো দ্বীপগুলো জুড়ে নির্মিত সব পরিকল্পিত রিসোর্ট। আর নতুন দ্বীপগুলো এখনও অনেকটা নতুন চরের মতো। সমুদ্রের জল আর সাদা বালুর সৈকতে পর্যটকের ব্যস্ততা। গভীর জলে প্রবালকে ঘিরে রঙিন মাছের ও জলজ প্রাণীর এ জগত-  আরেক বিস্ময়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com