সোমবার, ২৭ মে ২০২৪, ০৮:২৮ পূর্বাহ্ন

দৈনিক বেতন ৭ লক্ষ টাকা, অবলীলায় সেই চাকরি ছেড়ে দিলেন TCS-এর CEO

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩

বর্তমান সময়ে দেশের অন্যতম বড় সফটওয়্যার সার্ভিস সংস্থা হল টাটা কনসালটেন্সি সার্ভিস (Tata Consultancy Services)। এই সংস্থায় চাকরি পাওয়ার জন্য রীতিমতো মুখিয়ে থাকেন ইঞ্জিনিয়াররা। পাশাপাশি, বিভিন্ন বিষয়ের পরিপ্রেক্ষিতে প্রায়শই খবরের শিরোনামে উঠে আসে টাটা গ্রুপের এই সফটওয়্যার কোম্পানিটি।

এমতাবস্থায়, এহেন বড় সংস্থার CEO-র বেতন জানলে কার্যত চক্ষু চড়কগাছ হয়ে যাবে আম-আদমির। সম্প্রতি TCS-এর শেষ CEO তথা ম্যানেজিং ডিরেক্টরের পদ থেকে ইস্তফা দিয়েছেন রাজেশ গোপীনাথন (Rajesh Gopinathan)। এমতাবস্থায়, ওই সংস্থায় তাঁর শেষ বছরের উপার্জনের প্রসঙ্গটিও সামনে এসেছে। জানা গিয়েছে সেখানে বছরে তিনি আয় করেছেন ২৫.৭৫ কোটি  টাকা।

যার মধ্যে মূল বেতন হিসেবে রয়েছে ১.৫ কোটি টাকা। পাশাপাশি, ভাতা হল ২.২৫ কোটি টাকা। এছাড়াও, কমিশন হল ২২ কোটি টাকা। জানা গিয়েছে, ২০২১-২২ অর্থবর্ষে এই বিপুল আয় করেছেন গোপীনাথন। অর্থাৎ পরিসংখ্যান অনুযায়ী, তিনি প্রতিদিন আয় করেছেন প্রায় ৭ লক্ষ টাকা। এদিকে সূত্রের খবর অনুযায়ী জানা গিয়েছে, তার আগের অর্থবর্ষে গোপীনাথন ২৬.৬ শতাংশ বেশি আয় করেছিলেন।

কেন ছাড়লেন চাকরি:

এমতাবস্থায়, জানা গিয়েছে, আরও চার বছর তাঁর TCS-এর CEO হিসেবে কাজ করার কথা ছিল। কিন্তু নির্দিষ্ট মেয়াদের অনেক আগেই তিনি নিজের পদ থেকে সরে দাঁড়িয়েছেন। এদিকে, চাকরি ছাড়ার প্রসঙ্গে কারণও জানিয়েছেন গোপীনাথন। তিনি জানান, “যখন সবকিছু ভালো চলছে তখনই শ্রেষ্ঠ সময় হল কাজ ছাড়ার। তাহলে নিজের কেরিয়ার সঠিক জায়গায় থাকে। উল্টে যদি আপনাকে সবাই বের করে দেওয়ার কথা ভাবেন, তখন আপনি কোণঠাসা হয়ে যাবেন। সেটা একদমই ঠিক সময় নয়।”

এমতাবস্থায়, এই ঘটনার পরিপ্রেক্ষিতে TCS-এর তরফে একটি বিবৃতিও জারি করা হয়। যেখানে বলা হয় যে, “TCS-এর CEO তথা ম্যানেজিং ডিরেক্টরের পদ থেকে রাজেশ গোপীনাথন ইস্তফা দিয়েছেন। তবে, সংস্থায় ক্ষমতার রদবদল ও পরবর্তী উত্তরসূরীকে বেছে নেওয়ার কাজে সাহায্যের জন্য তিনি আগামী ১৫ সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত সংস্থায় থাকবেন।” এমন পরিস্থিতিতে, গোপীনাথনের পরে সংস্থার তরফে ব্যাঙ্কিং, ফিন্যান্সিয়াল সার্ভিস অ্যান্ড ইন্সুরেন্স বিজনেসের বর্তমান আন্তর্জাতিক প্রধান কৃতীবাসনকে নির্বাচন করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com