শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১২:২৬ পূর্বাহ্ন

দুবাই ডেজার্ট সাফারি

  • আপডেট সময় শনিবার, ৬ জুলাই, ২০২৪

দুবাই এমন একটি শহর যা বিলাসিতা, উদ্ভাবন এবং সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের নিখুঁত মিশ্রণের প্রতীক। “সোনার শহর” হিসাবে পরিচিত, দুবাই একটি সমৃদ্ধ এবং বৈচিত্র্যময় জীবনধারা সরবরাহ করে। এর জাঁকজমকপূর্ণ আকাশচুম্বী অট্টালিকা, আইকনিক ল্যান্ডমার্ক, জমজমাট ওয়াটারফ্রন্ট এবং প্রাণবন্ত সোক সহ, দুবাই অন্য কোন গন্তব্যের মতো দর্শকদের মুগ্ধ করে।

এই আধুনিক মহানগরের মধ্যে একটি অবিস্মরণীয় অভিজ্ঞতা রয়েছে যা একে আলাদা করে দেয় – মরুভূমি সাফারি দুবাই। শহর থেকে মাত্র কয়েক মাইল দূরে, আপনি নিজেকে সোনার বালির টিলার জগতে নিমজ্জিত দেখতে পাবেন, যেখানে আপনি টিলা বাশিং, উটের চড়া, ঐতিহ্যবাহী বিনোদন এবং মরুভূমি শিবিরের মনোমুগ্ধকর পরিবেশের একটি রোমাঞ্চকর যাত্রা শুরু করতে পারেন। মরুভূমি সাফারি আপনাকে শহরের মহাজাগতিক পরিবেশ এবং আরবীয় মরুভূমির নির্মল সৌন্দর্যের মধ্যে অসাধারণ বৈসাদৃশ্য প্রত্যক্ষ করতে দেয়, একটি অনন্য এবং অবিস্মরণীয় অ্যাডভেঞ্চার তৈরি করে যা এই অসাধারণ শহরের সেরাটি প্রদর্শন করে।

মরুভূমি সাফারি দুবাইয়ের উপর একটি দ্রুত হ্যান্ডবুক

মরুভূমি সাফারি দুবাই, সংযুক্ত আরব আমিরাতের বিস্তীর্ণ মরুভূমিতে একটি রোমাঞ্চকর এবং নিমজ্জিত অ্যাডভেঞ্চার। অত্যাশ্চর্য মরুভূমির দৃশ্য এবং বিভিন্ন অ্যাড্রেনালাইন-পাম্পিং সাধনা উপভোগ করার এটি একটি জীবনে একবারের সুযোগ।

আসুন আমরা মরুভূমি সাফারি দুবাই অন্বেষণ করার জন্য আমাদের চিত্তাকর্ষক অভিযান শুরু করি এবং একটি অবিস্মরণীয় অভিজ্ঞতা তৈরির পিছনের রহস্যগুলি প্রকাশ করি যা চিরকাল আপনার স্মৃতিতে খোদাই করা থাকবে।

  • মরুভূমি সাফারি অবস্থান
  • মরুভূমি সাফারি ট্যুর প্রকার
  • দুবাই মরুভূমি সাফারি দেখার সেরা সময়
  • কি পরিধান
  • মরুভূমি সাফারি দুবাই সময়
  • মরুভূমি সাফারি দুবাই মূল্য
  • মরুভূমি সাফারি দুবাই অন্তর্ভুক্তি
  • মরুভূমি সাফারি দুবাই কার্যক্রম

ডেজার্ট সাফারি অ্যাডভেঞ্চার লোকেশন

দুবাই তার রোমাঞ্চকর মরুভূমি সাফারির জন্য সুপরিচিত, এবং শহরটি এই ভ্রমণের জন্য বেশ কয়েকটি দুর্দান্ত অবস্থান সরবরাহ করে। এখানে দুবাই এবং এর আশেপাশে কিছু জনপ্রিয় মরুভূমি সাফারি অ্যাডভেঞ্চার অবস্থানের একটি তালিকা রয়েছে:

দুবাই মরুভূমি সংরক্ষণ রিজার্ভ

একটি সুরক্ষিত এলাকা যা একটি আদিম মরুভূমির দৃশ্য উপস্থাপন করে, দুবাই মরুভূমি সংরক্ষণ রিজার্ভ শহর থেকে প্রায় এক ঘন্টার ড্রাইভে অবস্থিত। আপনি এই অঞ্চলে টিলা ঝাড়তে যেতে পারেন, উটে চড়তে পারেন, ফ্যালকনি শো দেখতে পারেন এবং বন্য আরবীয় গজেল এবং অরিক্সের সাথে দেখা করতে পারেন।

লাহবাব মরুভূমি

লাহবাব মরুভূমি, দুবাইয়ের ঠিক বাইরে, তার শ্বাসরুদ্ধকর লাল টিলাগুলির জন্য বিখ্যাত, যা দুর্দান্ত হাইকিং এবং অন্যান্য বহিরঙ্গন কার্যক্রম প্রদান করে। মরুভূমির পাখির চোখ দেখার জন্য একটি হট এয়ার বেলুন ফ্লাইট নিন, বা টিলা বেশিং, স্যান্ডবোর্ডিং বা কোয়াড বাইকিংয়ে যান।

আল ফায়া মরুভূমি

আল ফায়া মরুভূমি, হাত্তা থেকে খুব বেশি দূরে নয়, তার সুন্দর বালির টিলা এবং প্রশস্ত খোলা জায়গার জন্য পরিচিত। টিলা বাশিং, মরুভূমির ট্রেক এবং সূর্যাস্তের ফটোগ্রাফির মতো ক্রিয়াকলাপগুলি এখানে আরও শান্তিপূর্ণ এবং ব্যক্তিগত।

আল আওয়ার মরুভূমি

আল আভির মরুভূমি দুবাইয়ের ঠিক বাইরে অবস্থানের কারণে মরুভূমি ভ্রমণের জন্য একটি জনপ্রিয় স্থান। এটি টিউন ব্যাশিং, স্যান্ডবোর্ডিং এবং কোয়াড বাইক চালানোর মতো উত্তেজনাপূর্ণ ক্রিয়াকলাপগুলিকে খাঁটি বেদুইন-স্টাইলের ক্যাম্পগুলির সাথে একত্রিত করে, যেখানে দর্শনার্থীরা একটি দুর্দান্ত BBQ-তে সাংস্কৃতিক কর্মকাণ্ড এবং ভোজে অংশগ্রহণ করতে পারে৷

মারঘাম মরুভূমি

মারঘাম মরুভূমি হল দুবাইয়ের দক্ষিণ-পূর্বে একটি বিশাল মরুভূমি, যা তার উঁচু বালির টিলার জন্য বিখ্যাত। দর্শনার্থীরা এই স্পটে টিলা ঝাড়তে যেতে, উটে চড়ে, বাজপাখির পারফরম্যান্স দেখতে বা তারার দিকে তাকাতে পারেন।

ডেজার্ট সাফারি ট্যুরের প্রকারভেদ

দুবাইতে, দর্শকরা ব্যক্তিগত পছন্দ এবং আগ্রহগুলি পূরণ করার জন্য তৈরি করা বিভিন্ন মরুভূমির সাফারি ট্যুর থেকে বেছে নিতে পারেন। কিছু জনপ্রিয় বিকল্প হল:

সকালে মরুভূমি মরুভূমি সাফারি

সকালের মরুভূমির সাফারি সাধারণত খুব ভোরে শুরু হয়, এটি তাদের জন্য একটি দুর্দান্ত বিকল্প হিসাবে তৈরি করে যারা বরং শীতল এবং আরও শান্তিপূর্ণ উভয় ধরনের অভিজ্ঞতা পেতে চান। অংশগ্রহণকারীরা মরুভূমির শিবিরে একটি মজাদার প্রাতঃরাশ করবে যেমন স্যান্ডবোর্ডিং, উট রাইডিং এবং ডুন ব্যাশিং এর মতো মজাদার সাধনায় জড়িত থাকার পরে।

সন্ধ্যা মরুভূমি সাফারি

ইভনিং ডেজার্ট সাফারি দুবাই হল একটি অসাধারণ অভিজ্ঞতা যা আপনাকে সূর্য অস্ত যাওয়ার সাথে সাথে অত্যাশ্চর্য মরুভূমির প্রাকৃতিক দৃশ্যের মধ্য দিয়ে একটি আনন্দদায়ক যাত্রায় নিয়ে যায়। এটি সাধারণত বিকেলে শুরু হয় এবং এর মধ্যে রয়েছে ডুন বাশিং, ক্যামেল রাইডিং, স্যান্ডবোর্ডিং, মেহেদি পেইন্টিং, বেলি ডান্সিং এবং তনুরা নাচের মতো ঐতিহ্যবাহী আরবি বিনোদন এবং মরুভূমির শিবিরে একটি সুস্বাদু BBQ ডিনার।

রাতারাতি মরুভূমি সাফারি

তারাময় মরুভূমির আকাশের নীচে রাত কাটানো হল রাতারাতি মরুভূমি সাফারির একটি হাইলাইট, যা আপনাকে সত্যিই একটি নিমগ্ন অভিজ্ঞতা দেয়। এটি একটি সন্ধ্যায় মরুভূমির সাফারিতে অন্তর্ভুক্ত সমস্ত ক্রিয়াকলাপ এবং অতিরিক্ত অভিজ্ঞতা যেমন একটি ক্যাম্পফায়ার, স্টারগেজিং, ঐতিহ্যবাহী বেদুইন-স্টাইলের তাঁবুতে ঘুমানো এবং সকালে একটি উল্লেখযোগ্য প্রাতঃরাশ অন্তর্ভুক্ত করে।

প্রাইভেট ডেজার্ট সাফারি

আপনি যদি আরও ব্যক্তিগতকৃত অভিজ্ঞতা পছন্দ করেন তবে আপনি একটি ব্যক্তিগত মরুভূমি সাফারি বেছে নিতে পারেন। এটি আপনাকে সাধারণত একটি মরুভূমির সাফারিতে অন্তর্ভুক্ত সমস্ত ক্রিয়াকলাপ এবং সুযোগ-সুবিধাগুলিতে অংশগ্রহণ করতে দেয়, তবে আপনার গ্রুপের জন্য স্পষ্টভাবে সংরক্ষিত একটি যান এবং গাইড সহ।

বিলাসবহুল ডেজার্ট সাফারি

বিলাসবহুল মরুভূমির সাফারি অতিথিদের প্রিমিয়াম পরিষেবা এবং সুযোগ-সুবিধা প্রদান করে, যাঁরা আরও সমৃদ্ধ অভিজ্ঞতার সন্ধান করছেন তাদের খাবারের ব্যবস্থা করে৷ এগুলির মধ্যে প্রায়শই ভিআইপি পরিবহন, গুরমেট খাওয়ার বিকল্প, বিশেষ বিনোদন ইভেন্ট এবং ফ্যালকনি শো বা কোয়াড বাইক চালানোর মতো সম্পূরক কার্যকলাপ অন্তর্ভুক্ত থাকে।

দুবাই মরুভূমি সাফারি দেখার সেরা সময়

দর্শকরা জুলাই এবং আগস্টের গ্রীষ্মের মাসগুলিতে অবিশ্বাস্য ডিসকাউন্ট সহ সারা বছর উপলব্ধ দুবাইয়ের সেরা মরুভূমি সাফারি উপভোগ করতে পারেন। যদিও পিক গ্রীষ্মের সময় মরুভূমি পরিদর্শন সবচেয়ে আরামদায়ক অবস্থার প্রস্তাব নাও হতে পারে, এটি একটি অনন্য সুযোগ যা লক্ষ্য করা উচিত। যদিও আপনি কিছুটা ঘর্মাক্ত বোধ করতে পারেন, এটি নিশ্চিত করা হয়েছে যে এটি সম্ভব এবং এটি মূল্যবান।

কি পরতে হবে

দুবাইতে একটি মরুভূমি সাফারির জন্য প্রস্তুত হওয়ার সময়, একটি ইতিবাচক অভিজ্ঞতা পাওয়ার সম্ভাবনাকে সর্বাধিক করার জন্য আরামদায়ক এবং উপযুক্ত পোশাক বেছে নেওয়া অপরিহার্য। উপযুক্ত পোশাকের জন্য নিচে কিছু পরামর্শ দেওয়া হল:

  • প্রচণ্ড গরমে আপনার ঠাণ্ডা বজায় রাখতে ঢিলেঢালা এবং হালকা পোশাক।
  • দীর্ঘ-হাতা শার্ট এবং প্যান্ট আপনার ত্বককে সূর্যের ক্ষতিকারক প্রভাব এবং যেকোন শুষ্ক বাতাস বয়ে যেতে পারে তা থেকে রক্ষা করতে
  • পায়ের আঙ্গুলের জুতা ভালো সমর্থন দেয় এবং গরম বালি থেকে আপনার পা রক্ষা করে।
  • সূর্যের টুপি এবং সানগ্লাস আপনার মুখ এবং ঘাড় ঢেকে একটি চওড়া-কাঁচযুক্ত টুপি পরার মাধ্যমে সূর্য থেকে নিজেকে রক্ষা করে।
  • আপনার মাথা বা কাঁধ ঢেকে রাখার জন্য স্কার্ফ বা শাল, বিশেষ করে দিনের বেলা সূর্য থেকে রক্ষা করার জন্য।
  • হাল্কা জ্যাকেট বা সোয়েটার সন্ধ্যায় একটু শীতল হয়ে যায়।

মরুভূমি সাফারি দুবাই সময়

দুবাইতে ডেজার্ট সাফারির সময় ট্যুর অপারেটর এবং আপনার বেছে নেওয়া নির্দিষ্ট প্যাকেজের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। যাইহোক, বেশিরভাগ দুবাই সাফারি ট্যুর সন্ধ্যা 4 থেকে 9 টার মধ্যে ঘটে। এখানে সাধারণ সময়কালের জন্য একটি বলপার্ক চিত্র রয়েছে:

  • আপনার হোটেল বা মনোনীত মিটিং পয়েন্ট থেকে পিকআপ: সাধারণত বিকাল ৩টা থেকে বিকেল ৪টার মধ্যে।
  • টিলা বাশিং এবং মরুভূমি কার্যকলাপ: সাধারণত 4:30 PM থেকে 6:30 PM পর্যন্ত।
  • সূর্যাস্ত দেখা: সাধারণত প্রায় 6:30 PM থেকে 7:00 PM পর্যন্ত।
  • মরুভূমি ক্যাম্পে আগমন: আনুমানিক 7:00 PM থেকে 7:30 PM।
  • রাতের খাবার এবং বিনোদন: সাধারণত 7:30 PM থেকে 9:30 PM পর্যন্ত।
  • 9:30 PM এবং 10:00 PM এর মধ্যে হোটেল বা ড্রপ-অফ অবস্থানে ফিরে যান।
  • দ্রষ্টব্য: উপরে উল্লিখিত সময়গুলি অনুমান যা ঋতু, ট্যুর সংস্থা এবং ভ্রমণপথের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

ডেজার্ট সাফারি দুবাই দাম

একাধিক কারণ প্রভাবিত করে যে দুবাইয়ের একটি ডেজার্ট সাফারি আপনাকে কতটা ফিরিয়ে দেবে, যেমন আপনি যে প্যাকেজটি বেছে নিয়েছেন, আপনি যে অতিরিক্তগুলি যোগ করেছেন, আপনি কতক্ষণ ভ্রমণে যাবেন এবং আপনি কোন ট্যুর কোম্পানির সাথে যাবেন। কিছু নির্দেশক মূল্য সীমা হল:

  • স্ট্যান্ডার্ড ডেজার্ট সাফারি। মূল্য জনপ্রতি INR 3500 থেকে INR 6000 পর্যন্ত হতে পারে৷
  • ডিলাক্স বা প্রিমিয়াম ডেজার্ট সাফারি। মূল্য জনপ্রতি INR 6000 থেকে INR 10000 পর্যন্ত হতে পারে৷
  • প্রাইভেট বা এক্সক্লুসিভ ডেজার্ট সাফারি। মূল্য জনপ্রতি INR 12000 থেকে INR 25000 পর্যন্ত হতে পারে৷
  • দ্রষ্টব্য: মূল্য নির্ধারণ বিভিন্ন কারণের উপর নির্ভর করে ওঠানামা সাপেক্ষে, যেমন দুবাই সাফারি প্যাকেজে কী অন্তর্ভুক্ত করা হয়েছে (যেমন টিলা বাশিং, উটের রাইড, ডিনার এবং বিনোদন), মরুভূমি ক্যাম্পের মান, ঐচ্ছিক অতিরিক্ত উপলব্ধতা (যেমন স্যান্ড বোর্ডিং বা কোয়াড বাইকিং), এবং ট্যুর কোম্পানির জনপ্রিয়তা এবং অবস্থান।

7. মরুভূমি সাফারি দুবাই অন্তর্ভুক্তি

দুবাইয়ের ডেজার্ট সাফারি ডিলগুলিতে সাধারণত নিম্নলিখিত অন্তর্ভুক্তিগুলি সরবরাহ করা হয়:

  • পিক-আপ এবং ড্রপ-অফ: আপনার হোটেলে এবং একটি নির্দিষ্ট মিটিং পয়েন্ট থেকে পরিবহন সরবরাহ করা হবে।
  • সূর্যাস্ত দেখা: মরুভূমির ল্যান্ডস্কেপে অস্তগামী সূর্যের শ্বাসরুদ্ধকর দৃশ্য গ্রহণ করা।
  • রিফ্রেশমেন্ট: ভ্রমণের সময়, প্রশংসামূলক জল, কোমল পানীয় এবং চা বা কফি রয়েছে।
  • ঐতিহ্যবাহী পোষাক এবং ছবির সুযোগ: স্মরণীয় ছবির মুহূর্তগুলির জন্য ঐতিহ্যবাহী আমিরাতি পোশাকে পোশাক পরুন।
  • মরুভূমি শিবিরে সুবিধা: মরুভূমি শিবিরে বিশ্রামাগার, বসার জায়গা এবং শিথিলকরণ অঞ্চলগুলিতে অ্যাক্সেস।

8. মরুভূমি সাফারি দুবাই কার্যক্রম

এখানে দুবাইয়ের উচ্চ-মানের মরুভূমি সাফারিতে অন্তর্ভুক্ত সাধারণ ক্রিয়াকলাপের তালিকা রয়েছে।

Dune Bashing

ডুন ব্যাশিং হল মরুভূমির সাফারির অন্যতম প্রধান আকর্ষণ। এটি মরুভূমির টিলা জুড়ে একটি 4×4 যানবাহনে ড্রাইভিং জড়িত, একটি আনন্দদায়ক অফ-রোড অভিজ্ঞতায় বালুকাময় ভূখণ্ডের মধ্য দিয়ে চালনা করা।

উটে আরোহন

নিঃসন্দেহে, এই অভিজ্ঞতাটি অবশ্যই একটি কাজ যা মিস করা উচিত নয়। আপনি যখন উটকে আরোহণ করেন, তখন আপনার ভারসাম্য খুঁজে পাওয়ার রোমাঞ্চ অনুভব করুন যখন এটি করুণভাবে উঠে আসে, আস্তে আস্তে সামনের দিকে এবং পিছনের দিকে দোলাতে থাকে যখন এটি তার ভঙ্গি সামঞ্জস্য করে। যদিও নিঃসন্দেহে পর্যটকদের মধ্যে জনপ্রিয়, দুবাইতে উটে চড়া একটি আইকনিক এবং অবিস