শনিবার, ০২ ডিসেম্বর ২০২৩, ০১:২২ পূর্বাহ্ন

দুবাইয়ের সেরা ৫ আকর্ষণীয় স্থান

  • আপডেট সময় মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩

দুবাই হলো সংযুক্ত আরব আমিরাতের সবচেয়ে জনবহুল শহর এবং দুবাই আমিরাতের রাজধানী। সাতটি আমিরাতের মধ্যে এটি সবচেয়ে জনবহুল শহর। ১৯ শতকে একটি ছোট মাছ ধরার গ্রাম হিসাবে পরিচিত ছিল দুবাই। ২০ শতকের শুরু থেকে একটি আঞ্চলিক বাণিজ্য কেন্দ্রে পরিণত হয়েছিল এবং ২০ শতকের শেষের দিকে এবং ২১ শতকের প্রথম দিকে পর্যটন এবং বিলাসিতাকে কেন্দ্র করে উন্নতি লাভ করে। বিশ্বের শ্রেষ্ঠ পাঁচতারা হোটেলগুলোর মধ্যে দ্বিতীয়-সর্বোচ্চ এবং বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফা এখানেই রয়েছে, যা ৮২৮ মিটার (২,৭১৭ ফুট) লম্বা যা দুবাইতে অবস্থিত। দুবাইয়ের কথা ভাবলেইএকটি লম্বা আকাশচুম্বী বিশাল শপিং মল কিংবা বিলাসবহুল রিসোর্টের কথা মাথায় আসে। চলুন জেনে নেওয়া যাক এই শহরের দর্শনীয় স্থানগুলো সম্পর্কে-

১. বুর্জ খলিফা

বুর্জ খলিফা হলো দুবাইয়ের একটি আকাশচুম্বী ভবন। ২০১০ সালে উদ্বোধনের আগে বুর্জ দুবাই নামে পরিচিত ছিল। এটি বিশ্বের সবচেয়ে উঁচু ভবন। এর মোট উচ্চতা ৮২৯.৮মিটার এবং এটির ছাদের উচ্চতা ৮২৮ মিটার। ২০০৯ সালে টপ আউট হওয়ার পর থেকে এটি বিশ্বের সবচেয়ে উঁচু বিল্ডিং হিসেবে পরিচিত। বুর্জ খলিফার নির্মাণকাজ ২০০৪ সালে শুরু হয়, এর বাইরের অংশটি পাঁচ বছর পরে ২০০৯ সালে সম্পন্ন হয়। এর প্রাথমিক কাঠামোটি কংক্রিটের এবং ভবনটির কিছু কাঠামো ইস্পাত দিয়ে তৈরি করা। বার্লিনের প্রজাতন্ত্রের প্রাসাদ অনুসরণ করে এটি তৈরি করা হয়। ডাউনটাউন দুবাই নামে একটি নতুন উন্নয়নের অংশ হিসেবে ২০১০ সালে ভবনটি বানানো হয়েছিল। তেল-ভিত্তিক অর্থনীতিতে বৈচিত্র্য আনার জন্য এবং দুবাই আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের জন্য সরকারের সিদ্ধান্তের ওপর ভিত্তি করে বুর্জ খলিফা নির্মাণ করা হয়েছিল।

২. দুবাই মল

দুবাই মল মূলত ২০২৩ সাল পর্যন্ত দ্য দুবাই মল নামে পরিচিত। দুবাই মল হলো দুবাইয়ের একটি শপিং মল। ওয়েস্ট এডমন্টন মল এবং ফ্যাশন আইল্যান্ড (ব্যাংকক)-এর সঙ্গে যুক্ত মোট জমি মিলিয়ে এটি বিশ্বের অন্যতম বৃহত্তম মল। মোট ইজারাযোগ্য এলাকা অনুসারে বিশ্বের ২৬ তম বৃহত্তম শপিং মল এটি। দুবাই মলে মোট ফ্লোর ৫০২,০০০ বর্গ মিটার (৫,৪০০,০০০ বর্গ ফুট)। সংযুক্ত আরব আমিরাতের আইকনিক বুর্জ খলিফা সংলগ্ন ২০ বিলিয়ন ডলারের এই ডাউনটাউন কমপ্লেক্স। এখানে ১,২০০ টিরও বেশি দোকান রয়েছে। ২০১১ সালে এটি বিশ্বের সবচেয়ে বড় মল হিসেবে স্বীকৃতি পায়। ২০২৩ সালের জানুয়ারিতে, এই শপিং মলের নাম আনুষ্ঠানিকভাবে দ্যা দুবাই মল থেকে দুবাই মল-এ পরিবর্তন করা হয়।

৩. পাম দ্বীপ

পাম জুমেইরাহ দ্বীপপুঞ্জটি একটি বৃত্তের মধ্যে স্টাইলাইজড পাম গাছের মতো দেখতে একটি দ্বীপ। ২০০১ সালে এই দ্বীপটি নির্মাণ করা শুরু হয়েছিল। ২০০৯ সালের মধ্যে এখানে ২৮টি হোটেল তৈরি করা হয়। বর্তমানে আটলান্টিস পাম জুমেইরাহতে নির্মিত বৃহত্তম হোটেল। ২০১৫ সালে দ্বীপটির জনসংখ্যা ছিল ১৮,০০০ এরও বেশি। পাম দ্বীপটি হলো একটি কৃত্রিম দ্বীপপুঞ্জ। যেখানে একটি পাম গাছ রয়েছে যা আসল পাম জুমেইরাহ থেকে ৫০% বড়। দ্বীপটির আকাড় একটি বড় অর্ধচন্দ্রাকৃতি মতো। বোর্ডওয়াক তৈরি করার জন্য ক্রিসেন্ট এবং গাছ লাগানোর জন্য জায়গা তৈরি করা হয়েছিল। ২০০১ সালে দ্বীপটির নির্মাণ কাজ শুরু হয়। ২০১৮ সালে শেষ হয়। ২০০৭-০৮ সালের আর্থিক সংকটের কারণে অগ্রগতি বন্ধ হয়ে গিয়েছিল।

৪. আল বাস্তাকিয়া কোয়ার্টার

আল বাস্তাকিয়া কোয়ার্টারটি দুবাইয়ের খাড়ি বরাবর পানির ধারে স্থাপিত করা। যেখানে রয়েছে ছায়াযুক্ত সুরক্ষিত উঠোন, পুরু দেয়াল। এর আইকনিক ছাদ সবচেয়ে উঁচু উইন্ড টাওয়ার। আল বাস্তাকিয়া আল ফাহিদি হিস্টোরিক্যাল নেবারহুড নামেও পরিচিত। যা মরুভূমির তাপ এবং বালি থেকে বাঁচার জন্য নির্মিত হয়েছিল। এখানের সরু গলিতে হাঁটা এবং কালো প্রবাল দিয়ে তৈরি পুরানো বাড়িগুলো আপনাকে চমৎকৃত করবে। আল বাস্তাকিয়ার অনেক সুদর্শনীয় গ্যালারি, ক্যাফে এবং স্যুভেনির বিক্রির দোকান রয়েছে। স্থানীয় আরাবিয়ান ব্রেকফাস্ট ট্রে উপভোগ করতে পারেন।

৫. দুবাই কফি মিউজিয়াম

দুবাই কফি মিউজিয়াম হলো একটি কফি যাদুঘর যা সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের আল ফাহিদি ঐতিহাসিক নেবারহুডে অবস্থিত। এর মাধ্যমে কফির ইতিহাস, কফি সংস্কৃতি এবং কফির বাগান কর্মীদের জীবন সম্পর্কে জানা যায়। সেইসঙ্গে আরবি ঐতিহ্য, কফির প্রস্তুতি যেমন কফির রোস্টিং এবং গ্রাইন্ডিং, সময়ের সঙ্গে সঙ্গে ব্যবহৃত যন্ত্রপাতি সম্পর্কেও জানতে পারবেন। সারা বিশ্বের বিভিন্ন সংস্কৃতিতে কফির গুরুত্ব বেশ জোরালো। আল ফাহিদি হিস্টোরিক্যাল নেবারহুডে ভ্রমণ করলে দুবাই কফি মিউজিয়ামে অবশ্যই যাবেন। কফি যাদুঘরটি বসার জন্য এবং কফি উপভোগ করার জন্যমনোরম এবং আরামদায়ক স্থান। কফি তৈরির জন্য তারা যে পদ্ধতিগুলি ব্যবহার করে তা দেখার মতো। সেগুলো ব্যাখ্যা করার জন্য যাদুঘরে প্রচুর কফি বিশেষজ্ঞ রয়েছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com
%d bloggers like this: