বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৮:৫৪ পূর্বাহ্ন

দক্ষ কর্মীদের জন্য অস্ট্রেলিয়ায় আঞ্চলিক অভিবাসন

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪
স্কিলড ওয়ার্ক রিজিওনাল (প্রভিশনাল) ভিসা সাবক্লাস ৪৯১ এবং স্কিলড এমপ্লয়ার স্পন্সর্ড রিজিওনাল (প্রভিশনাল) ভিসা সাবক্লাস ৪৯৪ এর মাধ্যমে আন্তর্জাতিক দক্ষ কর্মীরা অস্ট্রেলিয়ার বিভিন্ন রিজিওনাল এলাকায় অভিবাসন করতে পারেন।
৪৫ বছরের কম-বয়সী সফল আবেদনকারীরা এই প্রভিশনাল ভিসাগুলোর মাধ্যমে অস্ট্রেলিয়ায় ৫ বছর পর্যন্ত বসবাস করতে পারেন। আর, সময় হলে ও উপযুক্ততা লাভ করলে তারা স্থায়ী অভিবাসনের জন্যও আবেদন করতে পারেন।
মূল আবেদনের জন্য খরচ হয় কমপক্ষে ৪,০৪৫ ডলার। এর বাইরে, ভিসা আবেদনে অন্তর্ভুক্ত করা পরিবারের সদস্যদের জন্য মাথাপিছু অতিরিক্ত ফিজ জমা দিতে হয়।
Worker in uniform beside a coal conveyer belt
Source: Getty Images/Pamspix

স্কিলড ওয়ার্ক রিজিওনাল (প্রভিশনাল) ভিসা সাবক্লাস ৪৯১

এই ভিসার জন্য আবেদন করার আগে অস্ট্রেলিয়ান স্টেট কিংবা টেরিটোরি এজেন্সি থেকে আপনাকে আমন্ত্রণ পেতে হবে।প্রথমত, উপযুক্ত ও দক্ষ পেশা-তালিকায় আপনার পেশার উল্লেখ থাকতে হবে। বিভিন্ন স্টেট ও টেরিটোরিতে এই তালিকায় পার্থক্য দেখা যায়। আর, অস্ট্রেলিয়ার শ্রম বাজারে পরিবর্তন হলে তার প্রভাবও এতে প্রতিফলিত হয়।

দ্বিতীয়ত, স্কিলসিলেক্ট ব্যবহার করে আপনাকে একটি এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট দাখিল করতে হবে। দক্ষ কর্মীরা কিংবা ব্যবসা-পরিচালনাকারীরা, যারা অস্ট্রেলিয়ায় স্থায়ী কিংবা অস্থায়ীভাবে অভিবাসন করতে চান, তাদের জন্য স্কিলসিলেক্ট হলো অনলাইনে বিনামূল্যে একটি ইমিগ্রেশন আবেদন প্রক্রিয়া।

আপনার শিক্ষা, কাজের অভিজ্ঞতা, ইংরেজি ভাষায় দক্ষতা এবং অন্যান্য যোগ্যতার উপর ভিত্তি করে

-এ পয়েন্ট দেওয়া হয়। কমপক্ষে ৬৫ পয়েন্টের দরকার হয়। তবে, এটি স্টেট ও টেরিটোরি ভেদে পরিবর্তিত হয়ে থাকে। কারণ, মনোনয়ন প্রদানের ক্ষেত্রে প্রতিটি সরকারি এজেন্সির নিজস্ব মানদণ্ড রয়েছে।এছাড়া, আপনার পেশার সঙ্গে সংশ্লিষ্ট দক্ষতার মূল্যায়নও (স্কিল অ্যাসেসমেন্ট) করতে হবে।

Warehouse workers
Warehouse workers Source: Getty images/Tempura

স্কিলড এমপ্লয়ার স্পন্সর্ড রিজিওনাল (প্রভিশনাল) ভিসা সাবক্লাস ৪৯৪

যারা যথোপযুক্ত অস্ট্রেলিয়ান কর্মীর সন্ধান পান না সে রকম রিজিওনাল নিয়োগদাতাগণ এই ভিসার মাধ্যমে দক্ষ কর্মীদেরকে স্পন্সর করতে পারবেন।
এর দুটি প্রধান ভাগ রয়েছে: ‘এমপ্লয়ার স্পন্সর্ড স্ট্রিম’ এবং ‘লেবার এগ্রিমেন্ট স্ট্রিম’।
এমপ্লয়ার স্পন্সর্ড স্ট্রিমের জন্য নিয়োগদাতা প্রতিষ্ঠানকে কোনো একটি নির্ধারিত রিজিওনাল এরিয়ায় ওয়ার্ক স্পন্সরশিপের অনুমোদন লাভ করার পর দক্ষ কর্মীর জন্য নমিনেশন এপ্লিকেশন জমা দিতে হয়।
লেবার এগ্রিমেন্ট স্ট্রিমের জন্য অস্ট্রেলিয়া সরকার ও নিয়োগদাতার মাঝে একটি শ্রম চুক্তি সম্পাদন করতে হয়। যে-সব নিয়োগদাতা অস্ট্রেলিয়ান শ্রম-বাজার থেকে প্রয়োজনীয় কর্মী সংগ্রহ করতে পারেন না, তারা সরকারের সঙ্গে এই চুক্তি সম্পাদন করার উপযুক্ততা লাভ করে থাকেন।
বর্তমানে, নয়টি ইন্ডাস্ট্রি এগ্রিমেন্ট রয়েছে। এগুলো হলো: ডেইরি, ফিশিং, মিট, মিনিস্টার অফ রিলিজিয়ন, অন-হায়ার, পর্ক, রেস্টুরেন্ট (ফাইন ডাইনিং), অ্যাডভার্টাইজিং এবং হর্টিকালচার।
উভয় স্ট্রিমেই ভিসা-আবেদনকারীর ইংরেজি ভাষায় প্রয়োজনীয় দক্ষতা থাকতে হবে এবং পেশার জন্য যথোপযুক্ত স্কিল অ্যাসেসমেন্ট করতে হবে।
woman on a swing in Albury NSW
Source: Getty Images/Cavan Images

যাহোক, অচেনা এবং প্রত্যন্ত অঞ্চলে কাজের খোঁজ করাটা সহজ বিষয় নয়। এর জন্য বহু কিছু বিবেচনায় রাখতে হয়ে। শুধু কাজ নয়, অন্যান্য বিষয়গুলোও গোটা পরিবারের জন্য উপযোগী হতে হবে।

রিজিওনাল অস্ট্রেলিয়া ইনস্টিটিউটের সিইও জ্যাক আর্চার বলেন, সেটেলমেন্টের অভিজ্ঞতা কেমন হবে সেটি মূলত নির্ভর করে নবাগত অভিবাসীর বিভিন্ন বৈশিষ্ট্য এবং যেখানে, যে শহরে তিনি সেটল করবেন সে শহরের বিভিন্ন বৈশিষ্ট্যের উপরে।
স্থানীয় লোকজনের সঙ্গে মানিয়ে নেওয়ার বিষয়টি অভিবাসীদের জন্য অনেক সময় চ্যালেঞ্জিং হয়ে দাঁড়ায়।
ভারতীয় অভিবাসী আকিলাশ মার্থি তার স্ত্রীকে নিয়ে নিউ সাউথ ওয়েলস এবং ভিক্টোরিয়ার সীমান্তবর্তী এলাকা Albury-Wodonga তে অভিবাসন করেন।
তিনি বলেন, এই শহরে তাদের প্রত্যাশা পুরোপুরিই পূরণ হয়েছে। তাদের পারিবারিক মূল্যবোধের সঙ্গে এখানকার সাদৃশ্য রয়েছে।
স্থানীয় গ্রন্থাগারে মিস্টার মার্থি তার কমিউনিটি সম্পর্কে প্রয়োজনীয় তথ্য পান। ক্রিকেট নিয়ে আগ্রহের দিক দিয়ে অস্ট্রেলিয়া ও ভারতের লোকজনের মধ্যে মিল রয়েছে। তিনি নর্থ অলবুরি ক্রিকেট ক্লাবে যোগদান করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com