বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৯:৪০ অপরাহ্ন
Uncategorized

দক্ষিণ আমেরিকার সেরা ৫ জায়গা

  • আপডেট সময় মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১

ক্যারিবিয়ান অঞ্চল, দক্ষিণ প্রশান্ত মহাসাগর ও দক্ষিণ আটলান্টিক মহাসাগরের ভেতর অবস্থিত একটি মহাদেশের নাম দক্ষিণ আমেরিকা। আর্জেন্টিনা, বলিভিয়া, ব্রাজিল, চিলি, কলম্বিয়া, ইকুয়েডরসহ মহাদেশটিতে রয়েছে আরও অনেক দেশ। দক্ষিণ আমেরিকার এসব দেশে রয়েছে উল্লেখযোগ্য দর্শনীয় স্থান। আজ আপনাদের জানাবো দক্ষিণ আমেরিকার সেরা ৫ দর্শনীয় স্থান সম্পর্কে। আসুন জেনে আসা যাক-

কার্টাগেনা, কলম্বিয়া

কলম্বিয়ার ক্যারিবিয়ান অঞ্চলে অবস্থিত কার্টাগেনা প্রধান শহর হিসেবে পরিচিত। ১৫৩৩ সালে শহরটিতে স্প্যানিশরা প্রথম বসতি স্থাপন করে। স্পেনের শাসনাধীন থাকার সময় কার্টাগেনিয়া শহর দক্ষিণ আমেরিকার রাজনীতি ও অর্থনীতির কেন্দ্রবিন্দু ছিলো। শহরটি আজকের দিনে আধুনিক হিসেবে পরিচিত। কিন্তু এই শহরে রয়েছে দুর্গ, মিউজিয়ামসহ অসংখ্য ঐতিহাসিক স্থাপনা।

সালভাদর, ব্রাজিল

ল্যাটিন ভাষায় সালভাদর ডা বাহিয়া বলা হয়। আন্তর্জাতিক বিশ্বে সালভাদর নামেই পরিচিত। ১৫৪৮ সালে পর্তুগীজরা শহরটি আবিষ্কার করেন। দীর্ঘদিন ধরে পর্তুগীজদের উপনিবেশের অংশ ও রাজধানী ছিলো সালভাদর শহর। ব্রাজিলের অন্যতম বড় শহর এটি। সালভাদর শহরে রয়েছে অসংখ্য দর্শনীয় স্থান। ঔপনিবেশিক শাসনামলে সালভাদর প্রধান বন্দর ও প্রশাসনিক কেন্দ্র হিসেবে বিকশিত হয়।

পানতানাল, ব্রাজিল

ব্রাজিলের পানতানাল বিমান বা নৌকায় ভ্রমণ করার উপযোগী। প্রাকৃতিক সৌন্দর্যসমৃদ্ধ শহরটির আয়তন এক লক্ষ ৮৭ হাজার ৮১৮ কিলোমিটার। ২০০০ সালে জাতিসংঘের ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের অন্তর্ভুক্ত হয়। পানতানাল বিশ্বের অন্যতম বড় জলাভূমিবেষ্টিত অঞ্চল। এটি ব্রাজিল ছাড়াও বলিভিয়া ও প্যারাগুয়েতে অবস্থিত।

উশুউয়াইয়া, আর্জেন্টিনা

আর্জেন্টিনার টিয়েরা ডেল ফুয়েগো প্রদেশের রাজধানী বুয়েনোস এয়ারসের পরে বিশ্বের সবচেয়ে দক্ষিণে অবস্থিত শহর উশুউয়াইয়া। পাহাড়ঘেঁষা এই শহরের আয়তন ২৩ কিলোমিটার। এসকনডিডো হ্রদ, বিগল চ্যানেল, টিয়েরা ডেল ন্যাশনাল পার্ক, মার্শাল জলপ্রপাতসহ আরও অনেক দর্শনীয় স্থান রয়েছে।

কুইটো, ইকুয়েডর

কুইটো ইকুয়েডরের রাজধানী। বিশ্বে সবচেয়ে বড় শহর হিসেবে অভিহিত হয় শহরটি। যদিও বলিভিয়ার রাজধানী লা পাজ শহরকে অনেকে বড় শহর বলে থাকেন। কিন্তু সেটি সর্বজনস্বীকৃত নয়। ১৫৩৪ সালে স্প্যানিশরা এই শহর আবিষ্কার করে। এর আয়তন ৩৭২ দশমিক ৪ কিলোমিটার। সিউদাদ মিতাদ ডেল মুন্ডো, লা ক্যাম্পানা, টেলিফেরিকো, ক্রিস্টাল প্যালেস, লে ফরেস্ট স্ট্রিট আর্ট ট্যুরসহ আরও অনেক দর্শনীয় স্থান রয়েছে এখানে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com