সোমবার, ২৭ মে ২০২৪, ০৯:০৭ পূর্বাহ্ন
Uncategorized

থাইল্যান্ড ভ্রমণে সেরা সময়

  • আপডেট সময় সোমবার, ১৫ মার্চ, ২০২১

থাইল্যান্ড ভ্রমণের সেরা সময় কোনটা এটা নিয়ে যদি প্রশ্ন করা হয়, তাহলে বলতে হবে, এক বাক্যে সঠিকভাবে উত্তর দেয়া মুশকিল। থাইল্যান্ডের আবহাওয়া দেশের এ প্রান্ত থেকে ও প্রান্তে বেশ ভিন্ন, আবার শহর এলাকায় এক রকম, দ্বীপ এলাকায় আর এক রকম।

তবে এক কথায় যদি বলতেই হয়, তাহলে বলতে হবে ডিসেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত থাইল্যান্ডে ঘুরে আসার সেরা সময়। এই সময়টায় আবহাওয়া থাকে প্রায় সম্পূর্ণ বৃষ্টি-মুক্ত, শীতকাল চলায় গরম থাকে সহনীয় পর্যায়ে, রোদের তাপ গায়ে লাগে না। তবে ডিসেম্বর থেকে মার্চ শীতকাল হলেও হঠাৎ করে এক দুই ফোঁটা বৃষ্টি হয়ে যাওয়া অসম্ভব কিছু নয়।

আবার যদি এলাকা বিশেষ ধরে বলতে হয়, তাহলে বলা যায় থাইল্যান্ডের দ্বীপগুলোর মাঝে কোহ সামুই, কোহ ফানগান, কোহ তাও এই দ্বীপগুলোকে বলা যায় মোটামুটি শুকনো এলাকা। তাই নভেম্বর এর দিক থেকেই যাওয়া যায়। তবে জানুয়ারি থেকে মার্চ হল সেরা সময়।

থাইল্যান্ডের পশ্চিমে ও আন্দামান সাগরের দিকের যে দ্বীপগুলো রয়েছে যেমন ফুকেট, ক্রাবি, কোহ লান্তা, কোহ ফি ফি, এইসব দ্বীপের জন্য সেরা সময় হল ডিসেম্বর ও জানুয়ারি। তবে ডিসেম্বরের আগে এক মাস ও জানুয়ারির পরে আরও দু মাসও আবহাওয়া বেশ ভালোই থাকে।

থাইল্যান্ডের মূল আকর্ষণ শহর জীবনের স্বাদ পেতে অনেকেই যান ব্যাংককে। ব্যাংকক সারাবছরই মোটামুটি বেশ গরম আর আর্দ্র এলাকা। ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে এখানকার আবহাওয়া একটু সহনীয় পর্যায়ে থাকে। অতি অবশ্যই এপ্রিল থেকে অক্টোবর এর মাঝে ব্যাংককে যাওয়া উপভোগ্য হবে না।  এই সময়টায় ব্যাংকক অত্যন্ত গরম, বাতাসে আর্দ্রতা থাকে অনেক বেশি।

এছাড়াও থাইল্যান্ডের উত্তর ও দক্ষিণ এলাকাও বেশ সহনীয় আবহাওয়া থাকে ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত। এই দিকটায় পর্যটক এর ভিড় একটু কম হওয়ায় আপনি কোলাহল থেকে দূরে থাকতে চাইলে যেতে পারেন উত্তর ও দক্ষিণ থাইল্যান্ড এর এলাকাগুলোতে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com