শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:২৭ অপরাহ্ন

তুরস্কে ১৩৫৩ অনিয়মিত অভিবাসী আটক

  • আপডেট সময় মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩

তুরস্কে অভিযান চালিয়ে মোট ১ হাজার ৩৫৩ জন অনিয়মিত অভিবাসীকে আটক করেছে সরকার। অভিযানে ৩৭ জন মানবপাচারকারীকেও আটক করা হয়েছে। এর মধ্যে চারজন বিদেশি, তবে কতজন বাংলাদেশি আছে তা এখনো জানায়নি তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়।

অনিয়মিত অভিবাসন ঠেকাতে কয়েক বছর ধরেই কঠোর অবস্থানে রয়েছে তুরস্ক সরকার। এরই ধারাবাহিকতায় সবর্শেষ এই অভিযান পরিচালনা করা হয়।

অনিয়মিত অভিবাসীদের আটক করতে দেশজুড়ে পরিত্যক্ত স্থান, ট্রাক গ্যারেজ, টার্মিনাল, বন্দর, জেলেদের আশ্রয়স্থল এবং বাস, রেলস্টেশনে অভিযান পরিচালনা করা হয়। মূলত ওই জায়গাগুলোতে অনিয়মিত অভিবাসীরা আশ্রয় নিয়ে থাকে বলে দাবি সরকারের।

প্রায় ৩৩ হাজারের বেশি আইনশৃঙ্খলা বাহিনীর অংশগ্রহণে মোট ১৯ হাজার ৭০০টি বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করা হয়। আটক অনিয়মিত অভিবাসীদের এই মুহূর্তে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে কি না সে বিষয়ে বিস্তারিত জানা যায়নি।

অনিয়মিত অভিবাসন ঠেকানোর অংশ হিসেবে গত বছর অর্থাৎ ২০২১ সালে সর্বোচ্চ সংখ্যক অভিবাসীকে ইচ্ছার বিরুদ্ধে প্রত্যার্পণ করেছে তুরস্ক।

গত বছর এক লাখ ২৪ হাজার ৪৪১ অভিবাসীকে জোরপূর্বক ফেরত পাঠিয়েছে তুরস্ক সরকার। দেশটি এর আগে কখনও এক বছরে এত অভিবাসীকে ফেরত পাঠায়নি। ২০২১ সালের তুলনায় ফেরত পাঠানোর এই সংখ্যা ছিল ১৬১ শতাংশ বেশি।

সব মিলিয়ে ২০১৬ সালের পর থেকে গত বছর পর্যন্ত চার লাখ ৪৯ হাজার ৩২৬ জন অভিবাসীকে নিজ নিজ দেশে ফেরত পাঠিয়েছে তুরস্ক সরকার।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com