তারকালোক আন্তর্জাতিক অঙ্গনে বাঁধন-চঞ্চল-ফারিন-জয়া

নিকট অতীতের যেকোনো সময়ের চেয়ে সুসময় পার করছে বাংলা চলচ্চিত্র। শুধু দর্শকপ্রিয়তা নয়, মানসম্মত নির্মাণের কারণে দেশের গ-ি ছাড়িয়ে ভিনদেশে নিয়মিত প্রশংসা পাচ্ছে। কান থেকে মস্কো সবখানেই বাংলা ছবির দাপুটে উপস্থিতি। উৎসব ও দর্শক প্রশংসার সূত্র ধরেই দেশি চলচ্চিত্রের কলাকুশলীদের নিয়ে আগ্রহী হয়ে উঠছেন ভিনদেশের নির্মাতারাও। তারই পরিপ্রেক্ষিতে বিশ্ব প্ল্যাটফর্মেও কাজের সুযোগ করে নিচ্ছেন বাংলাদেশের তারকারা।

২০২২ শেষ হওয়ার দ্বারপ্রান্তে এসে তেমন সুখবরই শোনা গেছে। আজমেরী হক বাঁধন, জয়া আহসান ও চঞ্চল চৌধুরীগত কয়েক বছরে বাংলায় আলোচিত সিনেমাগুলোর সঙ্গে লেপ্টে আছে তাদের নাম। কাজ দিয়ে হয়েছেন বিশ্বমঞ্চে আলোচিত। তারই ফল পেতে যাচ্ছেন হাতেনাতে! আজমেরী হক বাঁধন ও জয়া আহসান প্রথমবার হিন্দি সিনেমায় পেয়েছেন কাজের সুযোগ, আর চঞ্চল চৌধুরী প্রথমবার কাজ করবেন কলকাতার একক সিনেমায়! এরই মধ্যে আজমেরী হক বাঁধন অভিনীত সিনেমার নাম ‘খুফিয়া’। নেটফ্লিক্সের জন্য এই সিনেমার শ্যুটিং শেষ হয়েছে গেল বছরেই। সিনেমাটি নির্মাণ করেছেন ‘ওমকারা’ ও ‘হায়দার’খ্যাত পরিচালক বিশাল ভরদ্বাজ। ‘খুফিয়া’য় মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন টাবু।

সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত এবং অমর ভূষণের জনপ্রিয় গুপ্তচর উপন্যাস ‘এস্কেপ টু নোহোয়ার’র ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে এটি। এতে আরও অভিনয় করেছেন আলী ফজল। বহুদিন ধরেই গুঞ্জন শোনা যাচ্ছিল যে, বলিউডে পা রাখতে যাচ্ছেন জয়া আহসান। শেষ পর্যন্ত গেল মাসেই বিষয়টি নিশ্চিত করেন এই অভিনেত্রী। অনিরুদ্ধ রায় পরিচালিত সিনেমার নাম ‘করক সিং’। ভারতে চলছে সিনেমাটির শ্যুটিং। এতে জয়া আহসান ছাড়াও অভিনয় করছেন বলিউডের তারকা অভিনেতা পঙ্কজ ত্রিপাঠি, ‘দিল বেচারা’খ্যাত সানজানা সাঙ্ঘি, মালায়ালাম সিনেমা ‘চার্লি’খ্যাত পার্বতী থিরুবথুসহ অনেক পরিচিত মুখ। প্রযোজনা সংস্থা উইজ ফিল্মসের ব্যানারে ‘করক সিং’ ইনভেস্টিগেটিভ ড্রামা ঘরানার ছবি।

যেখানে একটি ভেঙে যাওয়া পরিবারের এক হওয়ার হৃদয়স্পর্শী গল্প রয়েছে। ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী তাসনিয়া ফারিণও আন্তর্জাতিক অঙ্গনে ধীরে ধীরে নিজেকে মেলে ধরছেন। মোস্তফা সরোয়ার ফারুকীর ওয়েব সিরিজ ‘লেডিস অ্যান্ড জেন্টেলম্যান’-এ অভিনয় করে দেশের পাশাপাশি পাশের দেশ ভারতেও পরিচিতি পেয়েছেন। কারণ এই সিরিজটি মুক্তি পায় ভারতের ওটিটি প্ল্যাটফর্ম জি ফাইভে। তার ক্যারিয়ারে নতুন পালক যুক্ত হচ্ছে আসন্ন ফেব্রæয়ারিতে, ভালোবাসার মাসে। মুক্তি পেতে যাচ্ছে ফারিণের প্রথম সিনেমা ‘আরও এক পৃথিবী’।

এটি মূলত কলকাতার ছবি, বানিয়েছেন খ্যাতিমান পরিচালক অতনু ঘোষ। এই নির্মাতার ‘রবিবার’ সিনেমায় অভিনয় করেই বাংলাদেশের জয়া আহসান জিতেছেন ভারতের ফিল্মফেয়ার পুরস্কার। আগামী ৩ ফেব্রæয়ারি পশ্চিমবঙ্গে মুক্তি পাবে ‘আরও এক পৃথিবী’। ঘোষণাটি দিয়েছেন নির্মাতা। পাশাপাশি তাসনিয়া ফারিণও নিশ্চিত করলেন। সেই সঙ্গে জানালেন সিনেমাটিতে কাজের অভিজ্ঞতার গল্প। বললেন, ‘আমার তো প্রথম সিনেমা।

সে হিসেবে এটা আমার ড্রিম প্রজেক্টের মতোই। কাজের অভিজ্ঞতাও দারুণ ছিল। আমার কাছে একবারও মনে হয়নি যে, বাইরের কোনো সিনেমায় কাজ করছি। মনে হয়েছে নিজের দেশের মানুষের সঙ্গেই কাজ করছি। সেভাবেই আমাকে সবাই গ্রহণ করেছিলেন। এ ক্ষেত্রে নিজেকে ভাগ্যবানই বলা যেতে পারে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: