বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:১৬ পূর্বাহ্ন
Uncategorized

ডেস্টিনেশন অস্ট্রেলিয়া প্রোগ্রাম

  • আপডেট সময় শনিবার, ২১ জানুয়ারি, ২০২৩

অস্ট্রেলিয়ার আঞ্চলিক ছোট ছোট শহরে লোকসংখ্যা কম, তবে অনেক শহরে রয়েছে বিভিন্ন বিশ্ববিদালয়ের ক্যাম্পাস। এই বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনা এবং থাকার জন্য উৎসাহিত করতে অস্ট্রেলিয়া সরকার একটি স্কলারশিপ প্রোগ্রাম চালু করেছে। এজন্য ২০২১ সালে অস্ট্রেলিয়া সরকার যোগ্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোর একটি তালিকা ঘোষণা করেছে।

  • এই প্রোগ্রামের জন্য যোগ্য শিক্ষার্থীদের বছরে ১৫,০০০ ডলার করে স্কলারশিপ দেয়া হবে।
  • প্রোগ্রামটি চালু করা হয়েছে অস্ট্রেলিয়ার রিজিওনাল এবং প্রত্যন্ত এলাকায় টারশিয়ারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রবৃদ্ধি বাড়াতে এবং টেকসই করতে।
  • এই প্রোগ্রামের মাধ্যমে অস্ট্রেলিয়ার স্থানীয় ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের আঞ্চলিক ও প্রত্যন্ত এলাকায় গিয়ে উন্নত মানের পড়াশোনা, প্রশিক্ষণ এবং গবেষণা করতে উৎসাহিত করা হয়েছে।

অস্ট্রেলিয়ান শিক্ষা খাতে আন্তর্জাতিক শিক্ষার্থীরা যে সামাজিক, সাংস্কৃতিক এবং অর্থনৈতিক সুবিধা আনয়ন করে তা যাতে রিজিওনাল এলাকাগুলোতেও বিকাশ লাভ করে তা এই প্রোগ্রামের মাধ্যমে নিশ্চিত করার চেষ্টা করা হয়েছে।

ডেস্টিনেশন অস্ট্রেলিয়ার এই প্রোগ্রামটি প্রথম ঘোষণা করা হয় ২০ মার্চ ২০১৯ সালে অস্ট্রেলিয়া সরকারের ‘প্ল্যানিং ফর অস্ট্রেলিয়াস ফিউচার পপুলেশন’ এই কর্মসূচির  অংশ হিসেবে।

আজকের এই অস্ট্রেলিয়াকে সত্যিকার অর্থে স্থিতিশীল কাঠামো দিয়েছে অস্ট্রেলিয়ার জনসংখ্যা বৃদ্ধি। এছাড়া অস্ট্রেলিয়ার শক্তিশালী অর্থনীতি এবং বহু ভাষা ও সংস্কৃতির মানুষদের শান্তিপূর্ণ সহাবস্থান দেশটি অনেক উন্নত দেশের কাছে ঈর্ষার কারণ। অস্ট্রেলিয়ানরা তাদের দেশ এবং অভিবাসী সম্প্রদায়গুলোকে নিয়ে গর্বিত, অভিবাসীরা খুব সহজে বিভিন্ন কমিউনিটির সাথে একযোগে কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করে।

তবে অস্ট্রেলিয়া চায় তাদের এই মানব সম্পদ এবং কর্মকাণ্ডকে শুধুমাত্র বড় বড় শহরের মধ্যে না রেখে ছোট ও মাঝারি শহরগুলোতে ছড়িয়ে দিতে। সেই দৃষ্টিকোণ থেকে অস্ট্রেলিয়া তার ভবিষ্যৎ জনগোষ্ঠীকে আরও দক্ষতার সাথে ব্যবহার করতে এমন কিছু কর্মসূচী নিয়েছে যা দেশটির ভবিষ্যৎ আরও সমৃদ্ধ ও টেকসই হয়।

এজন্য প্রয়োজন শিক্ষা ও গবেষণার বিকেন্দ্রীকরণ। আর  এমনি একটি প্রোগ্রাম যার মাধ্যমে অস্ট্রেলিয়া সরকার এই লক্ষ্যে পৌছতে চায়।

গত ১২ মে ২০২০ সালে অস্ট্রেলিয়ার মিনিস্টার ফর এডুকেশন ড্যান টেহান এমপি অন্যান্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে যৌথভাবে ঘোষণা করে যে রিজিওনাল এলাকায় যেসব হায়ার এডুকেশন এবং ভোকেশনাল এডুকেশন কার্যক্রম পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোর ক্যাম্পাস আছে তাদের শিক্ষার্থীরা ২০২১ সাল থেকে স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে যার পরিমাণ হবে বছরে ১৫,০০০ ডলার পর্য্যন্ত।

এর ফলে কোভিড ১৯ প্রাদুর্ভাবের কারণে ক্ষতিগ্রস্ত রিজিওনাল এবং প্রত্যন্ত অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলো উপকৃত হবে বলে মনে করা হচ্ছে।

স্কলারশিপ পেতে শিক্ষার্থীরা সরাসরি ঘোষিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সাথে যোগাযোগ করতে পারে।

আরো তথ্যের জন্য যোগাযোগ করুন: Community Grants Hub

অথবা সাহায্যের জন্য ইমেইল করুন:  destinationaustralia@dese.gov.au

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com