1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
ডিজিটাল মার্কেটিং সফল হতে করণীয় ও বর্জনীয়
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৭:২৫ পূর্বাহ্ন

ডিজিটাল মার্কেটিং সফল হতে করণীয় ও বর্জনীয়

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় শনিবার, ২৮ আগস্ট, ২০২১

তথ্যপ্রযুক্তির কল্যাণকর অগ্রযাত্রার এ সময়ে অন্যতম জনপ্রিয় ব্যবসাবান্ধব বিপণন পদ্ধতি ডিজিটাল মার্কেটিং। যদিও অনেকের ধারণা ডিজিটাল মার্কেটিং এপ্লাই করলেই আর কখনো ব্যর্থতার সম্মুখীন হতে হবে না। এটি সম্পূর্ণ ভুল ধারণা। এমন অনেক রয়েছে যারা ডিজিটাল মার্কেটিং এপ্লাই করার পরও ব্যবসা গুটিয়ে নিতে হয়েছে। ডিজিটাল মার্কেটিং করার পরও ব্যবসায় এ ব্যর্থতার পিছনের কারণগুলো নিয়ে আজকের আয়োজনে বিস্তারিত লিখেছেন- ডিজিটাল মার্কেটার মোহাম্মদ ইমন খান

অনেক উদ্যোক্তা আছেন যারা কোনো রকম পরিকল্পনা ছাড়াই বিজনেস চালিয়ে নিতে থাকে। কোন রকম পরিকল্পনা ছাড়া বিজনেস নিয়ে খুব বেশিদূর আগানোটা একরকম অসম্ভব বলা যায়। অনেকেই মনে করেন, হুট করেই তো ব্যবসা শুরু করে ফেললাম আর ভালোই তো চলছে, এত পরিকল্পনা দিয়ে কি হবে? এভাবেই চলতে থাকুক। অথচ সঠিক পরিকল্পনার অভাবে ব্যবসা বড় ধরনের হুমকির মুখে পড়ে। ঠিকঠাক লক্ষ্য নির্ধারণ করতে না পারা আবার লক্ষ্য নির্ধারণ করলেও সেটি অর্জন করার জন্য স্ট্রাটেজি ঠিকমতো নির্ধারণ না করতে পারার অন্যতম কারণ পরিকল্পনায় ঘাটতি।

সচেতনতা

ডিজিটাল মার্কেটিং নিয়ে অনেক উদ্যোক্তাই এখনো সচেতন নয়। অনেকেই সঠিকভাবে সোশ্যাল মিডিয়া প্লাটফর্মগুলোকে তারা এখনও ব্যবহার করতে পারছে না বিজনেস বাড়ানোর জন্য। অনেক ক্ষেত্রে আবার বিজনেস এবং ডিজিটাল মার্কেটিংকে সঠিকভাবে সমন্বয় ঘটানো সম্ভব হচ্ছে না। অনেকের ধারণা ফেসবুকে একটি পেজ খুলে বুস্ট করলেই বিজনেস বাড়তে থাকবে। যা সম্পূর্ণ ভুল ধারণা। বিজনেসের পরিধি বাড়ানোর জন্য ডিজিটাল মার্কেটিং একটি অন্যান্য নিয়ামক। বিজেনেসকে একটি ভালো অবস্থায় নিয়ে যেতে হলে ডিজিটাল মার্কেটিং নিয়ে সচেতন হতে হবে। বিজনেসের শুরুতেই শুধু শর্টকাটের খোঁজ করতে থাকে যেন অল্প পরিশ্রমে অনেক সফল হতে পারে। কিন্তু ধৈর্যধারণ-এর ওপর অনেকখানি নির্ভর করে বিজনেসের সফলতা এবং ব্যর্থতা।

রিসার্চ

এখনো অনেক উদ্যোক্তা মার্কেট নিয়ে রিসার্চ করে না। কোন টার্গেট গ্রুপকে আপনি প্রোডাক্ট বেচতে যাচ্ছেন বা সার্ভিস দিতে যাচ্ছেন সেগুলো নিয়ে এনালাইসিস করতে হবে। টার্গেট গ্রুপ-এর কথা মাথায় রেখে প্রোডাক্ট অথবা সার্ভিস ডিজাইন করতে হবে। মার্কেট নিয়ে সঠিকভাবে রিসার্চ না করার কারণে অনেক উদ্যোক্তাই হারিয়ে যাচ্ছেন এই প্রতিদ্বন্দ্বিতামূলক মার্কেটে।

সঠিক প্রয়োগ

অল্প বিদ্যা ভয়ঙ্কর। একটি ডুয়াল কারেন্সির কার্ড নিয়ে ফেসবুকে নিজের প্রোডাক্টের দু’একটা বুস্ট চালিয়ে আমরা ধরে নেই ডিজিটাল মার্কেটিং-এর সবকিছু আমরা পেরে গেছি। আবার এজেন্সিকে দায়িত্ব দিলেও অনেক সময় তাদের স্বাধীনভাবে কাজ করতে না দেওয়াটাও একটা অভ্যাসে পরিণত হয়েছে। বিজনেসে ব্যর্থ হতে না চাইলে নিজের জ্ঞানের পরিধিটাও বাড়ানোটা জরুরি।

কাজ ভাগ করে নেওয়া

সব কাজ নিজের করতে চাওয়া একটি বড় রকমের মানসিক সমস্যা আমাদের। বিজনেসের শুরুর দিকে হয়তোবা সব কাজগুলো নিজের আয়ত্তে রাখা সম্ভব। কিন্তু যখন বিজনেস বড় হতে থাকে তখনো বিশেষজ্ঞ জনবল নিয়োগ না করে সব কাজ নিজে করতে যাওয়া বোকামি ছাড়া আর কিছুই নয়।

খরচের দিকে নজর দেওয়া

নিজের খরচে একটু লাগাম টানতে হবে। একদিন একটু ভালো সেল হলে আমাদের মনে আনন্দের জোয়ার বয়ে যায় এবং কখন টাকাটা খরচ করব সেই চিন্তা মাথায় ঘুরপাক খেতে থাকে। খরচের ব্যাপারটা নিয়ে সচেতন না হলে ব্যবসায় ব্যর্থতা ছাড়া আর কিছু জুটবে না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com