বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৫২ অপরাহ্ন

ট্রাভেল গাইড ‘লোনলি প্ল্যানেট’

  • আপডেট সময় শুক্রবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৪

বন, জার্মানি

রাজধানীর মর্যাদা হারানোর পর বন অনেক মানুষের ভ্রমণের তালিকা থেকে হারিয়ে গেছে। তবে এবছর শহরটির প্রতি মানুষের আগ্রহ আবারো বাড়বে। বনে জন্ম নেয়া সুরস্রষ্টা লুডভিগ ফান বেটোফেনের ২৫০তম জন্মবার্ষিকী বড় করে পালন করার উদ্যোগ নিয়েছে শহর কর্তৃপক্ষ। তবে, বেটোফোনের বাড়ি ঘুরে দেখা ছাড়াও রাইন নদীর পাড় ধরে ঘুরে বেড়াতেও পছন্দ করেন অনেক পর্যটক।

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র

এবছর ওয়াশিংটনে নারীদের ভোটাধিকার প্রদানের শততম বার্ষিকী পালন করবে যুক্তরাষ্ট্র। ৯৯ বছর আগে সংবিধানে “উনিশতম সংশোধনীর” মাধ্যমে নারীদের ভোটাধিকার প্রদান করে দেশটি। এই উপলক্ষ্যে অনেকগুলো বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করবে ওয়াশিংটন। পাশাপাশি, পর্যটকদের উদ্দেশ্যে শহরটির পুনরুজ্জীবিত “ওয়াটারফ্রন্ট” আর বৈচিত্র্যময় খাবারের আয়োজন রয়েছে সেখানে, যা হবে মনমুগ্ধকর।

সালৎসবুর্গ, অস্ট্রিয়া

ট্রাভেল গাইড “লোনলি প্ল্যানেট” ইউরোপের সুরেরদেশ অস্ট্রিয়ার সালৎসবুর্গ শহরটিকে “হৃদয় চুরি করা এক আলপাইন শহর” হিসেবে আখ্যা দিয়েছে। এবছর সেখানে সালৎসবুর্গ উৎসবের শতবর্ষপূর্তি পালিত হবে৷ এই উপলক্ষ্যে শহরটির ঐতিহাসিক কেন্দ্রে নানা প্রদর্শনী ও অনুষ্ঠানের আয়োজন করা হবে। দেশটির স্থানীয় সংস্কৃতি আর সুরের মূর্ছনায় মুখরিত হয়ে উঠবে সালৎসবুর্গ।

গ্যালওয়ে, আয়ারল্যান্ড

বিভিন্ন দেশের সংস্কৃতিপ্রেমীদের জন্য ২০২০ সালের পুরোটাই রেখে দিয়েছে আয়ারল্যান্ডের গ্যালওয়ে শহর। ২০২০ সালে এই শহর হবে ইউরোপের একটি সাংস্কৃতিক রাজধানী। ফলে সারাবছরই সেখানে বিভিন্ন সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হবে। তাই এবছরে আয়ারল্যান্ডে ঘুরতে যাওয়া পর্যটকরা গ্যালওয়ে না গেলে বড় ভুলই করবেন। লোনলি প্ল্যানেটের ভাষায় “উজ্জ্বল বোহেমিয়ান” শহর গ্যালওয়ে চমৎকার সব পানশালার জন্য বিখ্যাত।

দুবাই, আরব আমিরাত

কী না আছে বিশ্বের ধনী শহরের তালিকায় থাকা দুবাই শহের। এই শহরের বর্ণিল সব আয়োজন সবসময়ই পর্যটকদের আকর্ষণ করে। তবে ২০২০ সালে দুবাই সাজবে ভিন্ন রঙে। এবছর দুবাইতে বেশ কয়েকটি বড় প্রকল্প উদ্বোধন করা হবে। এরমধ্যে সবার ওপরে রয়েছে ছয়মাসব্যাপী এক বিশ্ব বাণিজ্যমেলা। যেখানে বিশ্বের ১৯০টি দেশ স্থায়িত্ব ও গতিশীলতার নানা মডেল উপস্থাপন করা হবে। আর সেখান থেকে মাত্র দুই মাইল দূরে সমুদ্র উপকূলে এক কৃত্রিম দ্বীপে ইউরোপীয় থিমে তৈরি ফ্যান্টাসি রিসোর্টও পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

ভ্যানকুভার, কানাডা

সমুদ্র ও পাহাড়ের মাঝখানে থাকা কানাডার ভ্যানকুভ্যার শহরও বেশ পরিবেশবান্ধব। গ্রিনপিসের জন্মস্থানে সাইকেল চালানো ও হাঁটার জন্য রয়েছে বিস্তৃত সড়ক নেটওয়ার্ক।

কায়রো, মিসর

কায়রোকে বলা হয় “জাদুঘরের শহর”। পিরামিড আর প্রাচীন ঐতিহ্যের শহর কায়রো পর্যটকদের জন্য সবসময়ই আকর্ষণীয়। তবে এবার বিশেষ একটি কারণে কায়রোতে ঘুরে আসতে বলেছ ট্রাভেল গাইড লোনলি প্ল্যানেট। তারা জানিয়েছে, এবছর কায়রোর বিখ্যাত “গ্রান্ড ইজিপশিয়ান মিউজিয়াম” পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। আর সেখানে স্থায়ীভাবে রহস্যময়ী ফারাও রাজা তুতানখামুনের সমাধিস্থ ধন-সম্পদ প্রদর্শন করা হবে। জানা গেছে, মিসরের অন্যান্য শহর থেকে এই শহর এবং সংলগ্ন পিরামিডগুলো ভ্রমণ করাও সহজ হবে, কেননা সেখানে নতুন একটি অভ্যন্তরীণ বিমানবন্দরও চালু করা হচ্ছে। তাই ২০২০ সালে কায়রো যে পর্যটকের আনাগোনায় মুখরিত থাকবে তা সহজেই অনুমান করা যাচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com