শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৫২ অপরাহ্ন

টিউশন ফি ছাড়াই স্নাতক-মাস্টার্স ও পিএইচডির সুযোগ দিচ্ছে জাপান

  • আপডেট সময় মঙ্গলবার, ১৬ মে, ২০২৩

যারা বিদেশে লেখাপড়া করতে চান তাদের জন্য অন্যতম পছন্দের গন্তব্য হতে পারে জাপান। জাপানে প্রায় ৭০০ বিশ্ববিদ্যালয় আছে। বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকার প্রথম ৫০টির মধ্যে আছে জাপানের দ্য ইউনিভার্সিটি অফ টোকিও আর কিয়োটো ইউনিভার্সিটি। সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে কেবল জাপানেরই আছে ১৬টি। বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে জাপান।

মেক্সট বৃত্তির মাধ্যমে টিউশন ফি ছাড়াই জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতক, মাস্টার্স ও পিএইচডি করার সুযোগ আছে। জাপানে পড়াশোনার জন্য অন্যতম একটি বৃত্তি হলো ‘মেক্সট’/ MEXT। এটি আসলে MECSST। শব্দটি প্রকৃতপক্ষে Ministry of Education, Culture, Sports, Science and Technology। বড়সড় শব্দটির সংক্ষিপ্ত রূপ হলো ‘মেক্সট’।

বৃত্তিপ্রাপ্তদের নিজ নিজ দেশ থেকে জাপানে আসার জন্য ও ঠিক সময়ে ডিগ্রি শেষে দেশে ফিরে যাওয়ার জন্য বিমান ভাড়া ‘মেক্সট’ বহন করে থাকে। অন্যান্য অনেক বৃত্তিতেই এই সুবিধাটা সচরাচর থাকে না। বিশ্ববিদ্যালয়ে কোনোরকম টিউশন ফি, পরীক্ষা ফি বা অন্যান্য কোনো ফি দিতে হয় না। সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর যাবতীয় ফি মওকুফ আর পাবলিক বা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি আর অন্যান্য ব্যয়ভার বহন করে দেশটির শিক্ষা, প্রযুক্তি মন্ত্রণালয়।

কতজন পাবেন বৃত্তি
গবেষণা (মাস্টার্স ও পিএইচডি) পর্যায়ে ৪০ জন, আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে ২৫ জন, কলেজ অব টেকনোলজি পর্যায়ে ১৫ এবং স্পেশালাইজড ট্রেনিং কলেজ পর্যায়ে ৫ জনকে প্রাথমিকভাবে বাছাই করা হবে। বাছাই করা প্রার্থীদের পরবর্তীতে লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ করবে জাপান দূতাবাস।

যেভাবে আবেদন করবেন
আগ্রহীরা http://202.72.235.210/scholarship/mext/ এই লিংকটিতে ১৬ মে ২০২৩ বিকেল ৪টা পর্যন্ত আবেদন করতে পারবেন আগ্রহীরা।

হার্ড কপি জমাদানের ঠিকানা
বাংলাদেশ সচিবালয়, ঢাকা-এর ২ নম্বর গেট সংলগ্ন অভ্যর্থনা কক্ষের ৯ নম্বর কাউন্টারে রক্ষিত নির্ধারিত বাক্সে জমা দিতে হবে।

মেক্সট বৃত্তির বিস্তারিত জানা যাবে শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে

জাপানের মানুষ শান্তি প্রিয়। দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকে প্রতিবছর অনেক শিক্ষার্থী জাপানে পড়ালেখা ও গবেষণার জন্য যেয়ে থাকেন। পড়ালেখা ও গবেষণার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের কাছে সুর্যোদয়ের দেশ জাপান বেশ এগিয়ে। উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি গত কয়েক বছর ধরে সফলতার সঙ্গে পড়াশোনা করছেন জাপানে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com