1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
জার্মানীতে উচ্চশিক্ষা
বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৭:৩৩ অপরাহ্ন

জার্মানীতে উচ্চশিক্ষা

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় সোমবার, ১২ জুলাই, ২০২১

উচ্চশিক্ষার ক্ষেত্রে যারা নিজস্ব ফানডিং (স্কলারশিপ ছাড়া) এ বিদেশে পড়ালেখা করতে যান তাদের অধিকাংশ ক্ষেত্রে বলতে গেলে সকল দেশের ক্ষেত্রে ভিসা আবেদনের সাথে আর্থিক সচ্ছলতার প্রমান স্বরুপ স্পন্সরশীপ / সার্টিফিকেট অফ সলভেন্সি (সচ্ছলতার সনদ) জমা দিতে হয়।

জার্মানীর ক্ষেত্রে এই আর্থিক সচ্ছলতার প্রমানের বিষয়টি সম্পুর্ন ভিন্ন। জার্মানীতে স্টুডেন্ট ভিসা আবেদনের জন্য আপনাকে খুলতে হবে একটি ব্লক ব্যাংক একাউন্ট। বিস্তারিত জানতে পড়তে থাকুন।

ব্লক ব্যাংক একাউন্ট কি?

ব্লকড ব্যাংক একাউন্ট হল এমন একটি ব্যাংক একাউন্ট যা জার্মানির কোন একটি ব্যাংকে আপনার নামে খুলতে হয়। এখানে প্রায় 10236 ইউরো (২০২০ সাল এর নতুন ঘোষনা অনুযায়ী) এর মত টাকা জমা করতে হয়। এই টাকাটা আপনি জার্মানিতে গিয়ে মাসে মাসে তুলতে পারবেন। মাসে সর্বোচ্চ প্রায় 853 ইউরো এর মত তোলা যায়।

কোন কারনে ভিসা না পাওয়া গেলে। সম্পুর্ন টাকা আবার ফেরৎ পাওয়া যায়।

কেন ব্লকড ব্যাংক একাউন্ট লাগে?

এটা স্টুডেন্ট ভিসার জন্য জার্মান এমব্যাসির একটি রেগুলেশন। জার্মানির ক্ষেত্রে এই ব্লক ব্যাংক একাউন্ট কে সার্টিফিকেট অফ সলভেন্সি (সচ্ছলতার সনদ) এর সাথে তুলনা করতে পারেন। ব্লক ব্যাংক একাউন্ট এর 10236 ইউরো আপনার জার্মানিতে প্রথম ১ বছরের থাকা-খাওয়া ও অন্যান্য খরচ নিশ্চিত করে।

কোন ব্যাংক এ খুলব ব্লক অ্যাকাউন্ট?

শিক্ষার্থী-ভিসা প্রার্থী হিসেবে জার্মানির যে কোন ব্যাংকে ব্লক অ্যাকাউন্ট খুলতে পারবেন এবং ব্লক সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন।বাংলাদেশি শিক্ষার্থীদের কাছে পরিচিত জার্মান ব্যাংক গুলোর মাঝে Deutsche Bank,Fintiba, Sparkasse, Volksbak অন্যতম।

ব্লক সার্টিফিকেট একটি সাধারণ সার্টিফিকেট যাতে আপনি কত ইউরো ব্লক(জমা) করেছেন এবং আপনার জমা দেবার সময় ইউরো এক্সচেঞ্জ রেট (আপনি কত টাকার বিনিময় প্রতি ইউরো কিনিছেন) লিখা থাকে। আপনার ব্লক অ্যাকাউন্টে সম্পূর্ণ অর্থ জমা হ্লে ব্যাংক আপনার ঠিকানায় বা ইমেইলে এই সার্টিফিকেটের একটি অনুলিপি(কপি) এবং ঢাকার জার্মান এমব্যাসিকেও একটি অনুলিপি পাঠায়।

আমাদের বাংলাদেশী শিক্ষার্থীরা সবাই Deutsche Bank এ তাদের ব্লক অ্যাকাউন্ট করে থাকেন এবং আমাদের স্থানীয় ব্যাংকগুলো Deutsche Bank এর সাথে পরিচিত তাই আপনি চোখ বন্ধ করে Deutsche Bank এই আপনার মূল্যবান ব্লক অ্যাকাউন্টটি করতে পারেন।

Student blocked bank account in germany
Image Source: Internet

কিভাবে জার্মানিতে ব্লক ব্যাংক অ্যাকাউন্ট খুলব?

জার্মানিতে কোন ব্যাংক এ ব্লক অ্যাকাউন্ট খুলা খুব বেশি জটিল কিছুনা।আসুন দেখে নেই স্টেপ বাই স্টেপ-

প্রথমে জার্মানির যে ব্যাংক এ ব্লক অ্যাকাউন্ট খুলতে চাচ্ছেন ইন্টারনেট অথবা সেই ব্যাংক এর ওয়েবসাইট থেকে ব্লক অ্যাকাউন্ট এর ফর্মটি (PDF) সংগ্রহ করুন ।

Deutsche Bank এর ক্ষেত্রে ফর্মটি পাবেন এখানে – https://www.deutsche-bank.de/dam/deutschebank/de/shared/pdf/pk-kredit_finanzierung-db_international_opening_a_bank_account_for_foreign_students.pdf

ডাউনলোডকৃত ফর্মটি Adobe Reader /Foxit Reader দিয়ে কম্পিউটারে পূরণ করতে পারেন। বর্তমানে YouTube এ অনেক টিউটোরিয়াল আছে, আপনি চাইলে এসব টিউটোরিয়ালের মাধ্যমে ফর্ম পূরণ করার যাবতীয় তথ্য পেতে পারেন।

পূরণকৃত ফর্মটি এবার প্রিন্ট (সাদা-কালো/রঙিন) করুন, খেয়াল রাখবেন যে আপনার পূরণকৃত তথ্য যেন পরিষ্কার বুঝা যায় আপনার প্রিন্ট করা ফর্মে।

পরবর্তি ধাপে প্রিন্টকৃত ফর্মটি ঢাকাস্থ জার্মান এম্বাসি দ্বারা সত্যায়িত করতে হবে। রবিবার থেকে বুধবার যে কোন দিন বেলা ১.৩০ থেকে ২.০০টার মধ্যে ব্লক অ্যাকাউন্ট ফর্ম সত্যায়িত করতে জমা দেয়া যায়। জমা দিবেন আপনার পূরণকৃত প্রিন্ট করা ফর্ম, পাসপোর্ট এর ফটোকপি, অফার লেটার আর আপনার সকল সার্টিফিকেট। সাথে নিবেন অরিজিনাল পাসপোর্ট।। সত্যায়িত হতে সময় লাগবে ৭ দিন।

এবার আপনার সত্যায়িত ফর্মটি একটা খামে ভরে ব্যাংক এর ঠিকানায় পাঠিয়ে দিবেন।

Deutsche Bank এর ক্ষেত্রে ঠীকানাঃ
Deutsche Bank
Privat- und Geschäftskunden AG
Ausländische Studenten
04024 Leipzig
Germany

আপাতত আপনার কাজ শেষ। এবার ব্যাংক এর পালা। আপনার ব্লক একাউন্ট ওপেন হয়ে গেলে ৭-১৫ দিনের মধ্যে ব্যাংক আপনাকে ইমেইল করবে আপনার একাউন্ট এর সকল বিবরনি দিয়ে। ব্যাংক থেকে কোন প্রকার রেসপন্স পেতে খুব বেশি দেরি হলে কুরিয়ার এর ট্রেকিং নাম্বার দিয়ে ট্রেক করে দেখতে হবে আপনার প্রেরিত ফর্মটি পৌঁছেছে কিনা।

জার্মানির ব্যাংক থেকে আপনার একাউন্ট এর ডিটেইলস পাওয়ার পর আপনাকে যেতে হবে বাংলাদেশ এর কোন ব্যাংক এ। এখন বাংলাদেশ থেকে আপনার জার্মান ব্যাংক এর ব্লক একাউন্ট এ টাকা পাঠাতে হবে।

জার্মান ব্যাংক এর ব্লক একাউন্ট এ টাকা পাঠাতে  পারেন –

১। আপনার পারসোনাল একাউন্ট থেকে

২। আপনার পরিবারের সদস্য অথবা কোন আত্নীয়ের একাউন্ট থেকে

৩। ক্ষেত্র বিশেষে আপনাকে ব্যাংক এ স্টুডেন্ট ফাইল ওপেন করা লাগতে পারে

Student blocked bank account in germany
Image Source: Internet

সবার তথ্য অনুযায়ী নিচের ব্যাংকগুলো বর্তমানে ব্লক অ্যাকাউন্টের টাকা পাঠাতে সম্মত হয়েছে/পাঠিয়েছেঃ

  • AB Bank
  • City Bank
  • Dhaka Bank
  • MTB
  • NCC Bank
  • Trust Bank
  • UCBL(বেশ পূরানো অ্যাকাউন্ট থাকতে হবে)

এগুলোর AD ব্রাঞ্ছে যেতে হবে, যেকোন ব্রাঞ্ছে গেলে হবে না। আপনারা একটু কষ্ট করে এদের AD ব্রাঞ্ছের ঠিকানা যোগার করে নিবেন।

টাকা পাঠানর পর আপনার জার্মান ব্যাংক যদি সম্পূর্ণ টাকা পেয়ে যায়, তাহলে তারা আপনার টাকা প্রাপ্তি স্বীকার করে আপনাকে ইমেইল করবে এবং একটি ব্লক সার্টিফিকেট আপনার ও জার্মান এমব্যাসির কাছে পাঠিয়ে দিবে।

আপনি যদি ভিসা না পান তাহলে জার্মান এমব্যাসি গিয়ে আপনাকে একটা ‘Consular Certificate’ নিতে হবে যে আপনি ভিসা পান নাই, তাই আপনার ব্লক অ্যাকাউন্ট এর টাকা ফেরত পাঠান হোক। আপনি এই সার্টিফিকেট এবং পুরনকৃত অ্যাকাউন্ট বন্ধ করার ফর্ম আপনার জার্মান ব্যাংক এর ঠিকানায় পাঠিয়ে দিতে হবে, বাকিটা আপনার বাংলাদেশের ব্যাংক এবং জার্মান ব্যাংক দেখবে।

তবে ব্লকড একাউন্টস করার সময় ব্যাঙ্কের ফি, সুবিধা অসুবিধা ইত্যাদি ভালো করে বিবেচনা করে নেওয়াটা বুদ্ধিমানের কাজ। ভয়ের কারণ নাই, ভিসা পেলে প্রতি মাসে ৮৫৩ ইউরো করে আপনি টাকা তুলে ফেলতে পারবেন। এবং এক বছর পর গোটা টাকাটাই তুলে ফেলতে পারবেন।এক্ষেত্রে একটা বিষয় মনে রাখতে হবে, ব্লকড একাউন্টের টাকা যেহেতু জার্মানীতে যাবে সেহেতু বাংলাদেশ ব্যাংকের অনুমতির বিষয় আছে- তাই হাতে সময় নিয়ে আবেদন করতে হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com