বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:০৯ অপরাহ্ন

জার্মানিতে প্রবাসী বাংলাদেশিদের পিঠা উৎসব

  • আপডেট সময় মঙ্গলবার, ৯ জানুয়ারি, ২০২৪

পিঠা বাঙালির একটি ঐতিহ্যবাহী খাবার। শীতজুড়েই বাংলাদেশের ঘরে ঘরে থাকে হরেক রকমের পিঠা খাওয়ার ধুম পড়ে। প্রবাসের কর্ম ব্যস্ত জীবনে প্রতিদিন ঘরোয়াভাবে পিঠাপুলির আয়োজন অনেকটাই অসম্ভব। কিন্তু তাই বলে নিজস্ব ঐতিহ্য আর সংস্কৃতি চর্চায় কোনোভাবেই পিছিয়ে নেই জার্মানি প্রবাসী বাংলাদেশিরা।

শনিবার প্রবাসীদের সংগঠন নারায়ণগঞ্জ অ্যাসোসিয়েশন জার্মানির উদ্যোগে ফ্রাঙ্কফুর্টের একটি অডিটোরিয়ামে বিশাল এক পিঠা উৎসবের আয়োজন করা হয়। হরেক রকমের শীতকালীন মুখরোচক পিঠার পসরা সাজিয়ে বসেছিলেন প্রবাসী বাঙালি নারীরা।

jagonews24

জার্মানি প্রবাসী বাংলাদেশিদের সর্ব বৃহৎ এই পিঠা উৎসবের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সংগঠনের সভাপতি নুরুদ্দিন মিঠু মিঞ্জু, সাধারণ সম্পাদক মোহাম্মদ মোতালেব, জাকির হোসেন, স্থায়ী কমিটির সদস্য খান মান্নান, সোহরাব হোসাইন, মনির হোসাইন, মাহবুবুল আলম, সামাদ মিয়া, লিটন ইসলাম, মিজানুর রহমান মিঠু, মোহাম্মদ আমান, মোহাম্মেদ আজাদ, সাইদুর রহমান মিঠু, মাসুম মিয়া, নিয়ামুল ভুঁইয়া, আমির হোসেন, মোহাম্মদ সানা, আফ্রিদ প্রধান, মাহবুবুল ইসলাম এবং নেয়ামত সহ অনেকে।

মনোমুগ্ধকর উপস্থাপনায় পুরা অনুষ্ঠানটি মাতিয়ে রাখেন স্মিতা জাহান স্বর্ণা। উৎসবে একের পর এক গান গেয়ে সকলকে আনন্দিত করেন জার্মানি প্রবাসী শিল্পী এনামুল মোহাম্মদ, মতিয়া সরকার, রোকন ফয়সাল, খুশিসহ অনেকে।

jagonews24

অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল জার্মানিতে জন্মগ্রহন করা নতুন প্রজন্মের ছেলে মেয়েদের ব্যাপক অংশগ্রহণ এবং তাদের বিভিন্ন পরিবেশনা। মিথিয়া, ঈশরা, সাদিয়া, সামিহা এবং মাইরার নৃত্য, গান এবং বিভিন্ন পরিবেশনা সকলকে মুগ্ধ করে। কৌতুক, কবিতা, ছড়া সহ বিভিন্ন পরিবেশনায় দুপুর থেকে রাত পর্যন্ত উৎসবটি জমজমাট হয়ে উঠে।

প্রবাসের কর্মব্যস্ত জীবনের একঘেয়েমি কাটিয়ে দেশীয় সংস্কৃতির চর্চার মাধ্যমে সকলে মিলেমিশে ঐক্যবদ্ধ থাকার জন্য এই আয়োজন করেছেন বলে জানিয়েছেন সংগঠনের নেতারা। এছাড়াও নতুন প্রজন্মকে বাংলাদেশের সংস্কৃতি এবং ঐতিহ্যবাহী খাবারের সাথে সম্পৃক্ত রাখতে তাদের এই আয়োজন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com