1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
জাপান আর বসন্ত মানেই ফুলের উৎসব
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৬:০৩ অপরাহ্ন

জাপান আর বসন্ত মানেই ফুলের উৎসব

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় রবিবার, ১১ জুলাই, ২০২১

জাপানে বসন্ত মানেই যেন নানা রকম ফুল আর তাদের বিচিত্র রঙের ছড়াছড়ি। সেটা গোলাপী রঙের চেরিফুলই হোক বা বেগুনী রঙের উইস্টেরিয়া ফুল; জাপান আর বসন্ত মানেই ফুলের উৎসব। এই উৎসবে সামিল হতে বিশ্বজুড়ে দর্শনার্থীরা যেন এই ঋতুরই অপেক্ষা করতে থাকে। বসন্তের একটি অন্যতম সুন্দর ফুল হলো শিবাজাকুরা ( Shibazakura)।

ইংরেজিতে এটিকে পিংক মস বা ফ্লক্স মস ও বলা হয়ে থাকে। গোলাপী রঙের ফুলটি পুরো মাটি জুড়ে ঘাসের মত বিস্তৃত পরিসরে জন্ম নেয়। শিবাজাকুরার সৌন্দর্য উপভোগ করতে চাইলে জাপানে কয়েকটি বিখ্যাত জায়গা রয়েছে। সেগুলোর সাথেই আজ পরিচিত করানো হবে।

হিগাসিমোকোতো পার্ক ( Higashimokoto Park) :

 হোক্কাইডোর হিগাসিমোকোতো পার্ক থেকে শিবাজাকুরা ফুলের সৌন্দর্য সবচেয়ে ভালোভাবে উপভোগ করা যায়। আবাশিরি অঞ্চলের একটি ছোট্ট গ্রাম ওজোরাতে পার্কটি অবস্থিত। পার্কটিজুড়ে এই ফুলের গাছটি রয়েছে। ফলে মূল মৌসুমে পুরো পার্কটি ঢাকা পড়ে গোলাপী রঙের চাদরে। বিশাল এলাকা জুড়ে গোলাপী রঙের রাজ্য দেখতে বিভিন্ন জায়গা থেকে পর্যটক এখানে ভিড় করে থাকে। প্রতিবছর এখানে শিবাজাকুরা উৎসব পালন করা হয়। এসময় এখানে বিভিন্নরকম বিনোদনের আয়োজন করা হয়ে থাকে। মে থেকে জুন পর্যন্ত ফুল ফোটার সময়।

শিবাজাকুরাশিবাজাকুরা তাকিনাওয়া পার্ক। ছবি : জাপান ওয়েব ম্যাগাজিন

শিবাজাকুরা তাকিনাওয়া পার্ক (Shibazakura Takinoue Park) :

মনবেতসু ( Monbetsu)  অঞ্চলের তাকিনাওয়া এলাকায় অবস্থিত তাকিনাওয়া পার্কটি এই ফুল পরিদর্শনের আরো একটি বিখ্যাত জায়গা। প্রায় ১০০০০ বর্গকিলোমিটার এলাকা জুড়ে পার্কটির পুরোটাই ছেয়ে যায় গোলাপী রঙের রঙিনচ্ছটায়। শিবাজাকুরায় পরিপূর্ণ গোলাপী রঙের এই মাঠটিকে দেখলে মনে হবে হয়তো স্বর্গের পথে হেটেঁ চলেছেন। ফুলের সময়গুলোকে উদযাপন করতে পার্কটিতে আয়োজন করা হয় বিভিন্ন উৎসবের। মে মাসের প্রথম থেকে জুনের প্রথম পর্যন্ত চলে এই উৎসব। উৎসবটিকে কেন্দ্র করে বিভিন্ন খাবার দোকান, কেনাকাটার পসরা সাজানো হয়ে থাকে।

মিসিমা শিবাজাকুরা বাগান (Mishima Shibazakura Garden) :

কাজুও মিশিমার ব্যক্তিমালিকানায় মিশিমা শিবাজাকুরা বাগানটি পরিচালিত। ফুলে যখন বাগানটি নতুন রূপে সজ্জিত হয় তখন বাগানটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।

 

শিবাজাকুরা মিসিমা শিবাজাকুরা বাগান। ছবি : জাপান ওয়েব ম্যাগাজিন

টোকিও জার্মান গ্রাম (Tokyo German village) :

জার্মানের ঐতিহ্যকে কেন্দ্র করে গড়ে ওঠা এই পার্কটি সোদাগাউরা শহরে অবস্থিত। বাগানটিতে প্রায় ৩ লাখের মত আলোকসজ্জা ব্যবহার করা হয়েছে যেটি এই পার্কটিকে বিশেষভাবে পর্যটকদের কাছে আকর্ষণীয় করে তোলে।  বসন্তে অন্যান্য ফুলের সাথে বাগানটিতে প্রায় আড়াই লাখের মত ফুল ফুটে থাকে। রাতের আলোয় আলোকসজ্জার সাথে সাথে গোলাপী শিবাজাকুরার সৌন্দর্য সত্যি দেখার মত।

 

টোকিও জার্মান গ্রাম। ছবি : জাপান টুডে

ফুজি শিবাজাকুরা উৎসব (Fuji Shibazakura Festival) :

বসন্তে জাপানের সবচেয়ে জনপ্রিয় একটি উৎসব হলো ফুজি শিবাজাকুরা উৎসব। মোতোসুকু লেক থেকে ৩ কিলোমিটার দূরে ফুজিকোকো অবস্থিত। দর্শনার্থীরা এখানে গোলাপী শিবাজাকুরার সাথে সাথে নদীর পানি ও পাহাড়ের সৌন্দর্য একইসাথে উপভোগ করতে পারেন।

 

শিবাজাকুরাফুজি শিবাজাকুরা উৎসব। ছবি : জাপান টুডে

বিশাল এই জায়গাজুড়ে প্রায় ৮ লাখ শিবাজাকুরা ফুলের গাছ রয়েছে। উৎসবে প্রায় ৫ রকমের গোলাপী রঙের বাহারে মাঠটি যেন হয়ে ওঠে রঙ- বেরঙের ফুলেল কার্পেট। ফুলের উৎসবকে কেন্দ্র করে বিভিন্ন রকম খাবার ও পানীয়ের আসর বসে এখানে। এর সাথে সাথে থাকে বিভিন্নরকম বিনোদনের আয়োজন। উৎসবটি এপ্রিলের দিকে শুরু হলেও জমজমাট হয়ে ওঠে মে মাসের মাঝামাঝির দিকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com