1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
জলরাশির বজ্রধ্বনি
শনিবার, ৩১ জুলাই ২০২১, ০২:৪৪ অপরাহ্ন

জলরাশির বজ্রধ্বনি

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় সোমবার, ১২ জুলাই, ২০২১

বাংলাদেশে থাকতে নায়াগ্রা ফলসের কথা বহুবার শুনেছি। কিন্তু কোনদিন নায়াগ্রা ফলস দেখতে পাবো তা কল্পনার অতীত ছিল।

আমার এক বন্ধু বহু আগেই আমেরিকা পাড়ি দিয়েছিল। তার কাছ থেকে তখন নায়াগ্রা ফলসের অনেক গল্প শুনতাম। মনের মধ্যে একটা প্রবল কৌতুহল ছিল নায়াগ্রা জলপ্রপাত সম্পর্কে। বন্ধুর কাছ থেকে শোনার পর শুধু আপসোস হতো, নায়াগ্রা জলপ্রপাত আমার কোন দিন দেখা হবে না। সাধ আর সাধ্যের বিস্তর ব্যবধান তখন মনে অনেক পীড়া দিতো। এখনো ভাবলে অবাক হই, কিভাবে এই কানাডায় এসে পড়লাম!  ভাগ্যে আমার বিশ্বাস নেই কখনো। আমি মনে করি মানুষের ইচ্ছা আর প্রচেষ্টাই তার ভাগ্য গড়ে দেয়। পাব্লো কহেলহোর আলকেমিষ্ট উপন্যাসের সেই কথাগুলিকে আমি বিশ্বাস করি। মানুষ একাগ্রচিত্তে কোন কিছু কামনা করলে বিশ্বব্রহ্মাণ্ড তাকে তা পেতে সাহায্য করে। আমিও একাগ্র চিত্তে এই কানাডাতে আসার তীব্র ইচ্ছে মনে লালন করেছিলাম। তাই বিশ্বব্রহ্মাণ্ড আমাকে সেই ইচ্ছে পূরনে সাহায্য করেছে। তবে আমার মনে এই ইচ্ছার জন্ম দিয়েছিল আমার সহধর্মিনী। আমার মনে এই স্বপ্নটা দানা বাধার পেছনে তার অগ্রনী ভূমিকা ছিল।

 এখানে আসার পর ১১ বছর দেখতে দেখতে পার হয়ে গেল। সেই বহু আগের সাধ ও সাধ্যের ব্যবধান গুছে গিয়েছিল এখানে আসার পর। বহু বার নায়াগ্রা ফলস দেখা হয়ে গেছে এই ১১ বছরে। যতবার দেখেছি ততবারই অবাক বিস্ময়ে প্রকৃতির এই অসীম সৃষ্টিকে দেখেছি। নানা দিক থেকে আসা জলস্রোত নিচের দিকে প্রচন্ড বেগে আছড়ে পড়ার ধ্বনি মনের মধ্যে এক  আলোড়ন তুলে। এ এক অবাক বিস্ময়!!

আমার মত অনেকেই নায়াগ্রা ফলস দেখেছেন কিন্তু অনেকেই এর ইতিহাস জানার চেষ্টা করেন নি কিংবা জানার ইচ্ছে মনে জন্ম নেয় নি।

তিনটি পাশাপাশি অবস্থিত ভিন্ন জলপ্রপাত একই স্থানে মিলিত হয়ে  নায়াগ্রা জলপ্রপাতের সৃষ্টি হয়েছে। এই তিনটি জলপ্রপাতের ভিন্ন ভিন্ন নাম রয়েছে। ১) হর্স্‌শু ফল্‌স বা কানাডা ফল্‌স ২) আমেরিকান ফল্‌স এবং ৩)  ব্রাইডাল ভিল ফল্‌স। হর্স্‌শু ফল্‌স এর আকার ঘোড়ার খুড়ের মতো। নায়াগ্রা ফলসের উৎপত্তি নায়াগ্রা নদী থেকে। নায়েগ্রা গিরিখাতের মধ্য দিয়ে প্রবাহিত নায়াগ্রা নদী; নিউ ইয়র্ক, যু্ক্তরাষ্ট্র, ও অন্টারিও, কানাডার সীমান্তে অবস্থিত।

Onguiaahra শব্দ থেকে নায়াগ্রা কথাটির উৎপত্তি যার অর্থ জলরাশির বজ্রধ্বনি।

১৮ শতকের দিকে নায়াগ্রা জলপ্রপাতে পর্যটকদের

আগমন শুরু হয়। ১৮৪৮ সালের মার্চ মাসে বরফের কারণে নায়াগ্রা জলপ্রপাত বন্ধ হয়ে গিয়েছিলো,৪০ ঘণ্টা পর্যন্ত কোনো পানি পড়েনি। ফলে জলবিদ্যুৎ কারখানার চাকা বন্ধ হয়ে গিয়েছিলো,বিদ্যুতের অভাবে অনেক কারখানা বন্ধ হয়ে গিয়েছিলো।

আমেরিকাতে জলপ্রপাতটি পিছন থেকে দেখতে হয়। কানাডাতে সরাসরি সামনে থেকে দেখা যায় ফলে সম্পূর্ণ জলপ্রপাত ভালোমত দেখা যায়।হর্স্‌শু ফলস প্রায় ১৭৩ফুট(৫৩মিটার) উচু এবং ২৬০০ফুট(৭৯২মিটার) চওড়া। আমেরিকান ফলস ৭০ফুট(২১ মিটার) লম্বা এবং ১৬০০ ফুট(৩২৩ মিটার) চওড়া। বসন্তের শেষের দিকে বা গ্রীষ্মকালের শুরুতে জলপ্রপাত গুলো থেকে সেকেন্ডে ২০২,০০০০ ঘন মিটার পানি পতিত হয়।হর্স্‌শু ফলসে অবস্থিত বিশেষ গেটের সাহায্যে পানি প্রবাহ নিয়ন্ত্রণ করে জলবিদ্যুৎ উৎপন্ন করা হয়। রাতে এবং শীতকালে পর্যটকহীন মৌসুমে পানি নিয়ন্ত্রণ করে সেকেন্ডে ৫০,০০০ ঘনফুটে নামিয়ে আনা হয়। ১৯৫০ সালের নায়াগ্রা চুক্তি অনুযায়ী পানির প্রবাহ নিয়ন্ত্রণ করা হয়।

আইরোকোইয়ান পণ্ডিত ব্রুস ট্রিগার-এর মতে, নায়াগ্রা  স্থানীয়ভাবে বসবাসকারী নিট্রাল কনফেডেরেসির একটি শাখাকে দেওয়া নাম থেকে উদ্ভূত হয়েছিল। ১৭-শতাব্দীর শেষের বেশ কয়েকটি ফ্রেঞ্চ মানচিত্রে এই অঞ্চলকে নায়াগাগারেগা নামে অভিহিত করা হয়েছে।জর্জ আর. স্টুয়ার্ট-এর মতে, এটি ওঙ্গনিয়াহরা নামে একটি ইরোকোইস শহরের নাম থেকে এসেছে। এর অর্থ “দুই অংশে কাটা জমির বিন্দু”।

নায়াগ্রা ফলসকে কেন্দ্র করে অনেকগুলি আকর্ষনীয় পর্যটক শিল্প গড়ে উঠেছে। এর মধ্যে অন্যতম:

১) Niagara Falls

২) Journey Behind the Falls

৩) Skylon Tower

৪) Hornblower Niagara Cruises

৫) Niagara Skywheel

৬) Whirlpool Aero Car

৭) Clifton Hill

৮) Niagara Parkway

৯) Butterfly Conservatory

১০) Whirlpool Jet Boat Tours

১১) Bird Kingdom

১২) Niagara Speedway

১৩) Niagara-on-the-Lake

১৪) Floral Clock

নায়াগ্রা ফলসকে নিয়ে অনেক  লেখা আছে, কবিতা আছে। তবে নায়াগ্রাকে নিয়ে একটি রোমান্টিক কবিতা আমার কাছে ভালো লেগেছে।

“A moment captured in time,

Shared by you & I,

Closed eyes to remember,

Our experience together,

Forever the winds will blow,

Above the water rushing below,

Behold the majestic mist,

A twist of fate designed this kiss,

To reminisce the bluest of skies,

An improvised surprise,

Devised to feel alive & free,

No burdens, simply happy,

If we never meet again,

A perfect memory lives within,

When you close your eyes,

To Niagara Falls you fly.

(A random occurrence of a one-night stand, turned into a unforgettable 12 hours of pure love. She was from California, in town (Buffalo, NY – Where I live) for a weekend wedding. Events unfold and I take her to see Niagara Falls for the first time. Magical. And then I drop her off at the airport. Never to see her again. 5 years ago, Jeffrey Warren Bly   love • fate • randomness • niagara-falls)

মান্না দের একটি বিখ্যাত গানেও নায়াগ্রা ফলসের কথা উঠে এসেছে:

“যদি হিমালয় আল্পসের সমস্ত জমাট বরফ একদিন গলেও যায়

তবুও তুমি আমার

যদি নায়েগ্রা জলপ্রপাত একদিন সাহারার কাছে চলেও যায়

তবুও তুমি আমার'”

Source: Wikipedia

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com