রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০২:১৬ পূর্বাহ্ন
Uncategorized

চীন ভ্রমণ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৯ এপ্রিল, ২০২১

ছিন

হুয়া তাও
চীনের হ্যপেই প্রদেশের উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত ছিন হুয়া তাও। চীনের ছিন রাজবংশের রাজা ছিন শি হুয়াং জায়গাটি পরিদর্শনের সময় দেবতা খোঁজার জন্য সমুদ্রে লোক পাঠিয়েছিলেন। তাই এ জায়গাকে ছিন হুয়াং তাও ডাকা হয়। ছিন ছি শি হুয়াং’র ‘ছিন’। ‘হুয়াং’ মানে রাজা। ‘তাও’ মানে দ্বীপ।

ছিন হুয়াং তাও’এ আবহাওয়া খুব আরামদায়ক। এটি চীনের সংস্কার ও উন্মুক্তকরণ নীতি প্রবর্তনের পর ঘোষিত ১৪টি উপকূলীয় বন্দরশহরের মধ্যে অন্যতম। তাই এখানে নৌ, সড়ক ও বিমান যোগাযোগব্যবস্থা খুবই ভালো। ছিন হুয়াং তাওয়ে সুন্দর সমুদ্রসৈকত ও নানা ঐতিহাসিক পুরাকীর্তি আছে। গরমকালে বেড়ানোর জন্যও জায়গাটি খুব ভালো।

চলুন বেড়িয়ে আসি: গরম থেকে রক্ষার জন্য কথায় বেড়াতে যাবেন?

শান হাই কুয়া

শান হাই কুয়া চীনের মিং রাজবংশ আমলের মহাপ্রাচীরের আদি জায়গা। শান হাই কুয়া সুদূর অতীত থেকেই চীনের গুরুত্বপূর্ণ সামরিক জেলা। শান হাই কুয়া-এ আপনি যেতে পারেন মেং চিয়াং নু মন্দির এবং চিয়াও শান মহাপ্রাচীর দেখতে।

পেই তাই হ্য সমুদ্র সৈকত

পেই তাই হ্য সমুদ্র সৈকত চীনের বৃহত্তম প্রাকৃতিক সমুদ্র সৈকত। পেই তাই হ্য সমুদ্র সৈকতের দৈর্ঘ্য ২২.৫ কিলোমিটার। সমুদ্র সৈকতে নরম ও পরিষ্কার বালি, বৈশিষ্ট্যময় প্রবালপ্রাচীর, বিভিন্ন ধরনের সামুদ্রিক পাখি দেখা যায়।  পেই তাই হ্যতে আপনি যেতে পারেন লাও লুং থো, যেখানে বেশ কয়েকটি সুন্দর দর্শনীয় জায়গা আছে। এসব জায়গার মধ্যে আছে গে চি ওয়ো পার্ক- যেটি সূর্যোদয় দেখার আকর্ষণীয় স্থান। আছে লাও হু শি সামুদ্রিক পার্ক, যেখানে বেশ কয়েকটি বাঘ আকৃতির প্রবালপ্রাচীর আছে। বাঘের আকৃতির কারণেই এর নাম লাও হু শি রাখা হয়েছে। চীনা ভাষায় ‘লাও হু’ মানে ‘বাঘ’।

ছাং লি গোল্ড কোস্ট

ছাং লি গোল্ড কোস্ট চীনের জাতীয় পর্যায়ের সামুদ্রিক প্রাকৃতিক সুরক্ষা অঞ্চল। এর আয়তন ৩৭.৬ লাখ বর্গমিটার। ছাং লি গোল্ড কোস্টে আছে নরম ও পরিষ্কার বালি। ফ্ল্যাট সৈকত ও শান্ত জোয়ারভাটার কারণে ছাং লি গোল্ড কোস্ট ‘শ্রেষ্ঠ প্রাকৃতিক গোসলখানা’ নামে খ্যাতি অর্জন করেছে। এখানে স্যান্ডবোর্ডিং খুব জনপ্রিয় একটি বিনোদন। স্যান্ডবোর্ডিং একটি বিস্ময়কর অথচ কম বিপজ্জনক একটি খেলা।

নান তাই হ্য দর্শনীয় অঞ্চল

নান তাই হ্য দর্শনীয় অঞ্চল চিন হুয়াং তাও’র ফু নিং জেলার লুও শৌ উপজেলায় অবস্থিত। এখানে ফরেস্ট পার্কের মতো রিজোর্ট আছে। নান তাই হ্য ‘বিশ্বের প্রথম প্রাকৃতিক গোসলখানা’ হিসেবে সুপরিচিত। প্রতিবছর গরমকালে চীনের নেতারা এখানে অবকাশযাপন করতে আসেন। সেসময় গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় সিদ্ধান্তও নেওয়া হয়।

চলুন বেড়িয়ে আসি: চীনের ফু চিয়ান প্রদেশের উই পাহাড় থেকে

উই পাহাড়কে চীনা ভাষায় বলে উই শান। এর অবস্থান ফুচিয়ান প্রদেশের নানফিং এবং চিয়াংসি প্রদেশের সীমান্তে।   এই পাহাড়   ইউনেস্কোর বিশ্ব্য ঐতিহ্য তালিকায় স্থান পেয়েছে সাংস্কৃতিক, প্রাকৃতিক ও জীববৈচিত্র্যের সৌন্দর্য্যের বিচারে।   চলুন আমাদে সঙ্গে উই পাহাড় থেকে বেড়িয়ে আসি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com