বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:১১ পূর্বাহ্ন

চীনে ঐতিহ্যবাহী মাগুয়াই উৎসব অনুষ্ঠিত

  • আপডেট সময় শুক্রবার, ৩ মার্চ, ২০২৩

চীনের ঝুয়াং জাতিগোষ্ঠীর ঐতিহ্যবাহী ব্যাঙ উৎসব হাজার হাজার দেশি-বিদেশি পর্যটকদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে। ঝুয়াং জাতীয়তার ঐতিহ্যবাহী উৎসবের গভীর ইতিহাস, সংস্কৃতি ও মনোমুগ্ধকর দৃশ্যের সাক্ষী হতে বাংলাদেশি পর্যটকরাও অংশ নেয় এই উৎসবে।

ব্যাঙ উৎসবটি চাইনিজ লুনার ক্যালেন্ডারের দ্বিতীয় মাসের দ্বিতীয় দিন চীনের গুয়াংশি স্বায়ত্তশাসিত অঞ্চলে অবস্থিত তংলান কাউন্টিতে অনুষ্ঠিত হয়। উৎসব উৎযাপনে সার্বিকভাবে সহয়তা করে তংলান কাউন্টির স্থানীয় প্রশাসন।

ব্যাঙ উৎসবের সবচেয়ে গৌরবময় ও প্রাণবন্ত ক্রিয়াকলাপ হলো ঐতিহ্যবাহী পোশাক পড়ে ব্যাঙের গান গাওয়া এবং ব্রোঞ্জ ড্রামের সুরেলা আওয়াজে নাচ করা। উৎসবে অংগ্রহণকারী বাংলাদেশিসহ বিদেশি পর্যটকরা ব্রোঞ্জ ড্রাম পিটিয়ে, ব্যাঙের নাচ ও বাঁশের খুঁটি নাচের অভিজ্ঞতা অর্জন করেন।

উৎসবে অংশগ্রহণকারী গুইলিন ইউনিভার্সিটি অফ ইলেকট্রনিক টেকনোলজিতে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থী মাহফুজুর রহমান বলেন, এখানকার মানুষের সরলতা, প্রকৃতির সাথে সংযোগ ও উদারতা সত্যিই তাদেরকে বিশ্বের একটি অনন্য জাতিগোষ্ঠীর মানুষ হিসাবে পরিচয় করিয়ে দেয়।

তিনি বলেন, আমি সত্যিই আনন্দিত ও বিস্মিত এ ধরনের উৎসবের সাক্ষী হতে পেরে। এটা সত্যিই আমাকে জীবন ও প্রকৃতি সম্পর্কে ভিন্নভাবে চিন্তা করতে সাহায্য করে। তাদের কাছ থেকে আমি প্রধান জিনিসটি শিখেছি তা হলো প্রকৃতিকে সম্মান করা এবং আপনার যা কিছু আছে তা নিয়ে খুশি থাকা।

ঝুয়াং জাতিগোষ্ঠীর মানুষেরা তাদের স্থানীয় উপভাষায় ব্যাঙকে মাগুয়াই বলে থাকে। এই ব্যাঙকে বৃষ্টি ও বাতাসের দেবতা হিসেবে উপসনা করে। তারা মনেপ্রাণে বিশ্বাস করে, দেবতা ব্যাঙ বাতাস ও বৃষ্টির দায়িত্বে রয়েছেন। উৎসবের সময় স্থানীয় লোকজন দীর্ঘজীবী বৃদ্ধ ব্যাঙ আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন, ধূপ জ্বালান ও ধার্মিকভাবে ব্যাঙের উপাসনা করেন। এ উৎসবে প্রায় ১০ হাজার মানুষ অংশগ্রহণ করে।

চীন ৫৬টি জাতিগোষ্ঠীর একটি ঐক্যবদ্ধ বহু-জাতিক দেশ। জনসংখ্যার সংখ্যাগরিষ্ঠ (৯১.৬ শতাংশ) হলো হান জাতিগোষ্ঠী। চীনের অন্যান্য ৫৫টি জাতিগোষ্ঠীকে প্রথাগতভাবে জাতিগত সংখ্যালঘু হিসাবে উল্লেখ করা হয়। এর মধ্যে ঝুয়াং সংখ্যালঘু সম্প্রদায় অন্যতম, যারা চীনের গুয়াংশি স্বায়ত্তশাসিত অঞ্চলে বসবাস করে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com