শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:৩৮ পূর্বাহ্ন
Uncategorized

চীনের শক্তি ছিনিয়ে নিলেন আম্বানি, ৭৭ কোটি ডলার দিয়ে কিনে নিলেন ড্রাগনদের ভবিষ্যৎ

  • আপডেট সময় মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১

দেশের সবথেকে বড় শিল্পপতি মুকেশ আম্বানির (Mukesh Ambani) কোম্পানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিস লিমিটেডের (Reliance Industries Limited) সহযোগী কোম্পানি রিলায়েন্স নিউ এনার্জি সোলার লিমিটেড (Reliance New Energy Solar Limited) সৌর শক্তির (Solar Power) ক্ষেত্রে বড়সড় পদক্ষেপ নিল। রিলায়েন্স নিউ এনার্জি চীনের ন্যশানাল ব্লুস্টার গ্রুপের থেকে REC সোলার হোল্ডিং এএস-র ১০০ শতাংশ অংশীদারিত্ব কিনে নিয়েছে। এই চুক্তি ৭৭.১০ কোটি ডলারে হয়েছে।

চীনের কোম্পানি REC বহুজাতিক সৌর শক্তি কোম্পানি। এই কোম্পানি তাঁর প্রযুক্তিগত উদ্ভাবন, উচ্চ দক্ষতার সাথে অর্থনৈতিক সৌর শক্তি প্যানেল তৈরির জন্য পরিচিত। বিগত ২৫ বছরে এটি বিশ্বের প্রথমসারির সোলার প্যানেল আর পলিসিলিকন নির্মাতা কোম্পানির মধ্যে একটি হয়ে উঠেছিল। আরইসি-র সোলার হোল্ডিংস-র প্রধান দফতর নরওয়ে আর এর প্রধান অফিস সিঙ্গাপুরে রয়েছে। উত্তর আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া আর এশিয়া-প্যাসেফিকে এই কোম্পানির আঞ্চলিক দফতর রয়েছে। নরওয়েতে দুটি আর সিঙ্গাপুরে একটি ম্যানুফ্যাকচারিং ইউনিটও রয়েছে এই কোম্পানির।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিস লিমিটেডের চেয়ারম্যান মুকেশ আম্বানি এই কোম্পানির অধিগ্রহণের অবসরে বলেন, ‘আমি REC-র অধিগ্রহণে খুব খুশি, কারণ এটি সূর্যদেবের অসীম ক্ষমতা আর বছরব্যাপী সৌর শক্তি কাজে লাগাতে সাহায্য করবে। এই অধিগ্রহণ আমাদের নতুন এবং উন্নত প্রযুক্তিতে বিনিয়োগের কৌশল অনুসারে, দশকের শেষের আগে ১০০ গিগাওয়াট পরিষ্কার এবং সবুজ শক্তি তৈরির লক্ষ্য অর্জন করবে।”

উনি আরও বলেন, ‘২০৩০ পর্যন্ত ভারতে ৪৫০ মেগাওয়াট নবায়নযোগ্য শক্তির উৎপাদনের প্রধানমন্ত্রীর লক্ষ্যও পূরণ হবে। এটা ভারতকে জলবায়ু সংকট থেকে উদ্ধার করতে এবং গ্রিন এনার্জিতে বিশ্বগুরু হতে সহযোগিতা করবে। এরফলে ভারত আর বিশ্বের বাজারে গ্রাহকদের কম দামে উচ্চ গুণ সম্পন্ন আর বিশ্বাসযোগ্য উৎপাদ মিলবে। গ্রামীণ আর শহুরে এলাকায় বিকেন্দ্রীভূত ভাবে লক্ষ লক্ষ কাজের অবসর তৈরি হবে, আর এতকিছুর জন্য আমি খুবই উৎসাহী।”

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com