1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
চাঁদে জমি কেনার দাবি দুই বাংলাদেশির
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৩:৩৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ঢাকা রিজেন্সিতে পর্যটন উৎসবে যত অফার মিডিয়া সাম্রাজ্য গড়ছিল আলিবাবা, এখন বিক্রি করে দিচ্ছে শেয়ার কাল লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে ভারত-বাংলাদেশ সমুদ্রসীমা বিতর্ক, মহীসোপান নিয়ে বিতর্কের কারণ কী? অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে মুক্তি পাচ্ছে বহুল প্রতীক্ষিত পুলিশ অ্যাকশন থ্রিলার ‘মিশন এক্সট্রিম’ সম্ভাবনা ও সুযোগে পরিপূর্ণ বাংলাদেশে বিনিয়োগ করুন বাংলাদেশকে স্বাগত জানিয়ে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক প্রেসিডেন্টের বার্তা বিমানবন্দরে বসলো করোনা পরীক্ষার পিসিআর ল্যাব ‘মিস আর্থ বাংলাদেশ’র মুকুট জিতলেন নাইমা যেভাবে ১ লাখ কোটি টাকার প্রতিষ্ঠান গড়লেন মেলানিয়া-ক্লিফ দম্পতি

চাঁদে জমি কেনার দাবি দুই বাংলাদেশির

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১

চাঁদে জমি কেনার কথা জানিয়েছেন সাতক্ষীরার দুই তরুণ এস এম শাহিন আলম ও শেখ শাকিল হোসেন। এই দুই বন্ধু সম্প্রতি চাঁদে জমি বিক্রি করা মার্কিন নাগরিক ডেনিস হোপের ‘‘লুনার অ্যাম্বাসি’’ থেকে এক একর জমি কিনেছেন বলে দাবি করেন। এজন্য তাদের খরচ হয়েছে মাত্র ৫৫ ডলার।

বুধবার (১৫ সেপ্টেম্বর) সেই জমির দলিলও পেয়েছেন তারা। চাঁদের ম্যাপেও উল্লেখ রয়েছে তাদের মালিকানাধীন জমির কথা।

এস এম শাহিন আলমের বাড়ি জেলার শ্যামনগর উপজেলার পাতাখালি গ্রামে আর সদর উপজেলার জোড়দিয়া গ্রামে বাড়ি শেখ শাকিল হোসেনের।

চাঁদে জমি কেনার বিষয়ে শাহিন বলেন, মঙ্গলগ্রহ এবং চাঁদে জমি কিনতে পাওয়া যায় বলে বিভিন্ন গণমাধ্যমে পড়েছি। সম্প্রতি বাংলাদেশের একজন মঙ্গলগ্রহে জমি কিনেছে বলে জানতে পারি। আমরা দুই বন্ধু মিলে পরিকল্পনা করি চাঁদে জমি কেনার। বিভিন্ন মাধ্যমে খোঁজ খবর নিয়ে জানতে পারি যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট থেকে শুরু করে প্রতিবেশি দেশ ভারতের অনেক নামী-দামি তারকা চাঁদে জমি কিনেছেন। চাঁদে আমাদের জমি থাকবে, এমন শখ থেকেইসব প্রক্রিয়া সম্পন্ন করেছি। আজ আমাদের এ বিষয়ে জানিয়েছেন।এর আগে ওই প্রতিষ্ঠান থেকে চাঁদে জমি কিনেছেন সাবেক তিন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, জিমি কার্টার ও রোনাল্ড রিগ্যান, সেই প্রতিষ্ঠানের মালিক ডেনিস হোপের কাছ থেকেই জমি কিনেছি আমরা।

জানামতে  আমরাই প্রথম বাংলাদেশি যারা চাঁদে জমি কিনেছি। কল্পরাজ্যের চাঁদের দেশে এক টুকরো জমি কিনতে পেরে আমরা দারুণ উচ্ছ্বসিত।

চাঁদের দেশে কবে যাবেন এমন প্রশ্নের জবাবে শাহিন আলম বলেন, শখের বসে কিনেছি। তবে সেখানে বসবাসের উপযোগী কি-না জানি না। যাওয়া সুযোগ থাকলে চাঁদের দেশে যাব।

তার বন্ধু শেখ শাকিল বলেন, চাঁদের দেশে বিভিন্ন দামে বিভিন্ন পজিশনে জমি কিনতে পাওয়া যায়। আমরা দুই বন্ধু কমদামি জমি কিনেছি। মালয়েশিয়ান প্রবাসী এক বড় ভাইয়ের কার্ডের মাধ্যমে ৫৫ ডলার পরিশোধ করেছি। তবে যাওয়ার সুযোগ থাকলে দুই বন্ধু সেখানে গিয়ে বসবাস করার ইচ্ছা আছে।

তিনি আরও বলেন,  চাঁদে জমি কেনার জন্য মার্কিন নাগরিক ডেনিস হোপের ‘‘লুনার অ্যাম্বাসি’’-ই হলো সবচেয়ে জনপ্রিয় কোম্পানি। যার বাংলা অর্থ ‘‘চন্দ্র দূতাবাস’’।

তাদের তথ্যানুযায়ী, চাঁদে জমির দাম একর প্রতি ২৪.৯৯ ডলার থেকে সর্বোচ্চ ৪৯৯ মার্কিন ডলার৷ বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২,১২৫ টাকা থেকে ৪২,৪৩৭ টাকা।

জানা গেছে, জমি কেনার পর ক্রেতাকে একটি বিক্রয় চুক্তি, কেনা জমির একটি স্যাটালাইট ছবি এবং জমিটির ভৌগোলিক অবস্থান ও মৌজা-পর্চার মতো আইনি নথিও পাঠিয়ে থাকে সংস্থাটি। এছাড়া, কেউ যদি আরও একটু ব্যয় করতে রাজি থাকে, তাহলে তাদের জন্য চাঁদের সম্পূর্ণ মানচিত্র এবং অন্যান্য তথ্যও সরবরাহ করা হয়।

চাঁদে জমি কেনা এস এম শাহিন আলম জলবায়ু নিয়ে কাজ করেন। তিনি সাতক্ষীরা সরকারি কলেজের উদ্ভিদবিজ্ঞানের শিক্ষার্থী। শেখ শাকিল হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষে অধ্যয়নরত।

সম্প্রতি শাহিন আলম সাতক্ষীরা উপকূলে টেকসই বাঁধের দাবিতে কাফনের কাপড় পরে প্রতিবাদ করার পর স্থানীয় চেয়ারম্যান ও পানি উন্নয়ন বোর্ডের এক কর্মকর্তার রোষানলের শিকার হন। শেখ শাকিল হোসেন নিজ এলাকাকে দেশের প্রথম “কোভিড ভ্যাকসিনেটেড” গ্রাম হিসেবে ঘোষণা করে আলোচনায় আসেন।

যদিও উইকিপিডিয়া বলছে, ১৯৬৭ সালে হওয়া “আউটার স্পেস ট্রিটি”র শর্তানুযায়ী চাঁদ কিংবা মহাবিশ্বের অন্য কোথাও নিউক্লিয়ার অস্ত্র স্থাপন কিংবা এসব জায়গার বিপরীতে অর্থ লেনদেন করা যাবে না। বিশ্বের ১১১টি দেশ এখন পর্যন্ত এই চুক্তিতে সই করেছে। পৃথিবীর বাইরে মহাবিশ্বের অন্য কোথাও কোনো দেশ সার্বভৌমত্বও দাবি করতে পারবে না।

ঢাকা ট্রিবিউন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com