1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
চলো যাই মালদ্বীপ ঘুরে আসি
শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৩:১৫ অপরাহ্ন

চলো যাই মালদ্বীপ ঘুরে আসি

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় রবিবার, ২০ জুন, ২০২১

ছোট ছোট কয়েকশ দ্বীপের সমন্বয় মালদ্বীপ। এখানের প্রাকৃতিক সৌন্দর্য পর্যটকদের ভিষন প্রিয়। সার্কের অন্তর্ভুক্ত দেশ মালদ্বীপের আয়ের একটা বড় অংশ আসে পর্যটন খাত থেকে। দ্বীপ রাষ্ট্র হওয়ার কারনে পশ্চিমা পর্যটকদের কাছে মালদ্বীপ খুবই আকর্ষনীয়। মালদ্বীপের আকাশে প্রবেশের পরপরই দূর থেকেই আকর্ষন করবে নয়নাভিরাম এয়ারপোর্ট। আপনার বিমানটি বিশাল সমুদ্রের উন্মুক্ত জলরাশির উপর অবতরণ করছে। চারিদিকে নীল জলরাশি। ঢেউ আর ঢেউ এর মাঝে মনে হবে এয়ারপোর্টটি স্বমহিমায় ভেসে আছে। রাজধানীটি সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র এক ফুট উচুতে। মনে হবে এই বুঝি তলিয়ে গেল।

পুরো শহরটা হেটে শেষ করতে আপনার ৪৫ মিনিটের মতো সময় লাগবে। পাথরের তৈরী ছিমছাম রাস্তা পথ চলতে হবে খুবই সবধানে।সবচেয়ে মজার বিষয় হল পর্যটকরা যখন রাজধানী মালে আসেন তখন তাদের মন কেড়ে নেয় একটি পার্ক। সেই পার্কে রয়েছে শত শত কবুতর। এই কবুতরের সঙ্গে পর্যটকরা মন খুলে আনন্দ উল্লাস করে।সবচেয়ে মজার বিষয় হলো পুরো শহর ঘুরেও কোথাও একটা ভিক্ষুক পাওয়া যাবে না।

মালদ্বীপের অন্যতম আকর্ষন সাবমেরিনে করে সমুদ্র তলদেশ ভ্রমনের সুযোগ। যা পর্যটকদের ১২০ ফুট গভীর তলদেশ পর্যন্ত নিয়ে যায়। এখনে গভীর সমুদ্র তলদেশে বিশাল বিশাল মাছ, গাছগাছালি, ভয়ংকর প্রাণী, উচু নিচু পাহাড় দেখে মুগ্ধ হন পর্যটকরা। প্রাণ ভরে ছবি তোলেন তারা। সমুদ্র তলদেশে ভ্রমন এতই রোমাঞ্চকর এবং বৈচিত্রময় যে বার বার ফিরে আসতে ইচ্ছে করে মালদ্বীপে।

প্রতি বছর পুরোনো পর্যটকরা সঙ্গে করে নিয়ে আসেন তার প্রিয়জনকে। সমুদ্র উপক‚লের সৌন্দর্য উপভোগের জন্য রয়েছে সাফারি বোট। যা উপক‚ল থেকে পর্যটকদের নিয়ে যায় গভীর সমুেদ্র। মালদ্বীপ সৌন্দর্য পিপাসুদের দেয় এক অনাবিল আনন্দ। এক একটি সাফারি বোট ১৫ থেকে ২০ দিনের জন্য ২০ থেকে ২৫ জন পর্যটক নিয়ে পাড়ি জমায় গভীর সমুদ্রে। সাফারি বোটের ভ্রমনের অংশ হিসেবে পর্যটকরা অক্সিজেন, ওয়াটারপ্রæফ জ্যাকেট নিয়েযাত্রা করে আজনার উদ্দেশ্যে। সঙ্গে থাকে দক্ষ ও প্রশিক্ষিত গাইড। পর্যটকদের ভ্রমনের জন্য মালদ্বীপে রয়েছে প্রায় ২শতের বেশি সাফারি বোট। মালদ্বীপের অপর প্রাকৃতিক সৌন্দর্য উপভোগের জন্য ইউরোপ আমেরিকা থেকে আসে হাজার হাজার পর্যটক। একারনে হোটেল রিসোর্ট সব সময় থাকে মুখরিত।

যখন আপনি স্পিড বোটে করে এক আইল্যান্ড থেকে অন্য আইল্যান্ডে যাবেন তখন দুই আইল্যান্ডের মাঝে ফাকা সমুদ্রের ¯িœদ্ধ বাতাস আপনার মন ভরিয়ে দেবে। বিশাল খোলা আকাশে আর অন্তহীন মহা সমুদ্রের ঢেউ আপনাকে দেবে অনাবিল আনন্দ।

মালদ্বীপের আরেক আকর্ষন হলো সুলতান পার্ক। সেখানে গিয়ে প্রাণ খুলে কিছুক্ষণের জন্য বিশ্রাম নিতে পারেন। মালদ্বীপে বহু বছরের পুরোনো অনেক মসজিদ আছে যা পর্যটকদের দৃষ্টি কেড়ে নেয়। এছাড়া মালদ্বীপের যাদুঘর পৃথিবীর সমৃদ্ধ জাদুঘরগুলোর মধ্যে অন্যতম।

মালদ্বীপ ভ্রমনের প্যাকেজ

ঢাকা থেকে সরাসরি মালদ্বীপে যাওয়ার বিমান নেই। ভায়া ব্যংকক, শ্রীলঙ্কা কিংবা ভারত থেকে বিমানে যেতে হবে। বিলাসবহুল রিসোর্টে না থাকলে যাতায়ত খরচ বাদে ৭দিনের জন্য ৩০০ মার্কিন ডলার লাগবে।

মালদ্বীপের জন্য বিশেষ মূল্যে বিভিন্ন ট্যুর আপারেটর প্যাকেজ দিয়ে থাকে। সাধারণতঃ তিন রাত চার দিনের প্যাকেজ ৪৬,৫০০ টাকা থেকে শুরু। এসব প্যাকেজের মধ্যে ওয়াইড রেঞ্জে রিসোর্ট, ফান আইল্যান্ড, প্যারাডাইস আইল্যান্ড, রয়াল আইল্যান্ড ভ্রমনের সুযোগ পাওয়া যাবে। এছাড়া আছে চেইন অব সেনতা ফুরাভেরি ও সিনামন ভ্রমনের দুর্লভ সুযোগ। সি প্লেন ও নন মটেরাইজড নৌকায় ভ্রমনের সুযোগ পাবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com