1. admin2@cholojaai.net : admin2 :
  2. b_f_haque70@yahoo.com : admin2021 :
  3. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
চলতি বছর ৭১ বিলিয়ন ডলার খুইয়েছেন মার্ক জাকারবার্গ
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৯:৩৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
অ্যাকশন সিনেমায় বলিউড অভিনেত্রীরা কক্সবাজারের টেকনাফ সমুদ্রসৈকতে ভেসে এলো দুই তরুণীর মরদেহ ৩০ হাজার টাকা পুঁজিতে আয় লাখ টাকা এটাই আমার শেষ বিশ্বকাপ: মেসি বাবাকে দেখেই বিমানচালক হওয়ার স্বপ্ন, ছেলের প্রথম উড়ানেই একই বিমানের ককপিটে বাবার পাশে ছেলে একই বাড়িতে স্বামীর সঙ্গে থাকেন প্রেমিকও, দুই পুরুষের সঙ্গেই সংসার দুই সন্তানের মায়ের কী ভাবে ‘হাতের পুতুল’ হবেন স্বামী? নারীদের তা শিখিয়ে দেওয়াই পেশা জীবনশৈলীর শিক্ষিকার চত্বরে চত্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়কে চেনা-জানা আমিরাত-ওমানকে সংযুক্ত করবে রেল, ভ্রমণের সময় কমবে ৪৭ মিনিট বিমানবন্দরে ৩০০ প্রবাসীকে অজ্ঞান করে সর্বস্ব লুট, মূলহোতাসহ গ্রেফতার

চলতি বছর ৭১ বিলিয়ন ডলার খুইয়েছেন মার্ক জাকারবার্গ

চলোযাই ডেস্ক :
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২

ভাগ্যের নির্মম পরিহাসের শিকার হয়েছেন মেটার প্রধান নির্বাহী (সিইও) মার্ক জাকারবার্গ। চলতি বছর তিনি সম্পদ হারিয়েছেন ৭১ বিলিয়ন ডলার, যা বিশ্বের ১২০ দেশের জিডিপির থেকেও বেশি।

ব্লুমবার্গের বরাতে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম আরটি এ তথ্য জানিয়েছে।

ব্লুমবার্গ বিলিয়নার্স ইনডেক্স অনুসারে, বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় জাকারবার্গ বর্তমানে ২০তম অবস্থানে রয়েছেন। ২০১৪ সালের পর তিনি কখনো তালিকার এত নিচে নামেননি। এ প্রতিবেদনটি লেখার সময় অবধি তার সম্পদের পরিমাণ ৫৪ দশমিক ৬ বিলিয়ন ডলার।

চলতি বছর এ পর্যন্ত ফেসবুকের প্রতিষ্ঠাতা ৭১ বিলিয়ন ডলার অর্থ খুইয়েছেন। ব্লুমবার্গের তালিকা অনুসারে এটি সবচেয়ে বড় পতন। এ সময়ে বিশ্বের আর কোনো ধনী ব্যক্তি এত বেশি পরিমাণে সম্পদ হারাননি। জিডিপির পরিপ্রেক্ষিতে যা ১২০ দেশের জিডিপির থেকেও বেশি।

এর আগে গেল সোমবারই (১৯ সেপ্টেম্বর) তার মোট সম্পদের পরিমাণ ছিল ৫৫ দশমিক ৯ বিলিয়ন ডলার। দুই বছরেরও কম সময়ের আগে এ ধনকুবেরের সম্পদের মূল্য ছিল ১০৬ বিলিয়ন ডলার। সে সময় তিনি জেফ বেজোস ও বিল গেটসের পর ব্লুমবার্গের তালিকায় তৃতীয় অবস্থানে ছিলেন।

২০২১ সালের সেপ্টেম্বরে ৩৪ বছর বয়সী এ ধনকুবেরের মোট সম্পদ ১৪২ বিলিয়ন ডলারে পৌঁছেছিল। কিন্তু তা ক্ষণিক সময়ের জন্য স্থায়ী ছিল। মূলত ফেসবুকের নাম পরিবর্তন করে মেটাভার্স করার পর তার সম্পদ ধাপে ধাপে কমতে থাকে।

চলতি বছর ফেব্রুয়ারি মাসে ফেসবুক কর্তৃপক্ষ জানায়, সে মাসে তাদের ব্যবহারকারীর সংখ্যায় কোনো প্রবৃদ্ধি হয়নি। যার ফলে প্রতিষ্ঠানটির স্টক মূল্যের রেকর্ড পতন ঘটে। এতে জাকারবার্গ ৩১ বিলিয়ন ডলার খুইয়ে ফেলেন। এদিকে ইনস্টাগ্রামের রিল ফিচারগুলোয় প্রত্যাশার তুলনায় কম বিজ্ঞাপন আয় হয়।

নিডহামের সিনিয়র ইন্টারনেট বিশ্লেষক লরা মার্টিনের মতে, কোম্পানির মেটাভার্সে বিনিয়োগের কারণে মেটার স্টক মূল্যও কমে আসছে।

জাকারবার্গের প্রায় সব সম্পদ মেটার স্টকে বাঁধা। কোম্পানিটির তথ্যমতে, জাকারবার্গের কাছে ৩৫০ মিলিয়নেরও বেশি শেয়ার রয়েছে। মঙ্গলবারের (২০ সেপ্টেম্বর) লেনদেন শেষে কোম্পানিটির স্টক মূল্য ১ দশমিক ৩ শতাংশ কমে ১৪৬ দশমিক শূন্য ৯ ডলারে দাঁড়িয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com