বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৯:৪০ অপরাহ্ন

ঘুরে দাঁড়াচ্ছে এয়ার ইন্ডিয়া

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৩

সম্প্রতি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার দায়িত্ব নিয়েছে টাটা গ্রুপ। যার মাধ্যমে ঘুরে দাঁড়াচ্ছে সংস্থাটি। সংস্থাটিকে আরও ভালো করে চালানোর জন্য ৫০০টি বিমান কিনতে চলেছে এয়ার ইন্ডিয়া। এর মধ্যে ৪০০টি ছোট আকারের জেট বিমান।

শিগগিরই এই বিপুল সংখ্যক বিমান কেনার বিষয়ে এয়ার ইন্ডিয়া চুক্তিবদ্ধ হতে চলেছে বলেই সূত্রের বরাতে জানা গেছে। যদিও এয়ারবাস ও বোয়িং আসন্ন চুক্তির বিষয়ে এখনও মুখ খোলেনি। টাটা গ্রুপও কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

তবে সূত্র জানিয়েছে, কয়েক বিলিয়ন ডলার মূল্যের বিমান কেনার অর্ডার দেবে টাটা কোম্পানি। আর এই অর্ডার দেওয়া হবে এয়ারবাস এবং বোয়িংয়ের মতো বিশ্বের সেরা বিমান প্রস্তুতকারী সংস্থাগুলোকে। কারণ, টাটা গ্রুপ এয়ার ইন্ডিয়ার সুদিন ফেরানোর বিষয়ে বদ্ধপরিকর।

স্বাধীনতার পর টাটাদের থেকেই এয়ার ইন্ডিয়াকে অধিগ্রহণ করেছিল কেন্দ্রীয় সরকার। তারপর থেকে দীর্ঘদিন ধরে সরকারি সংস্থা হিসেবেই কেটে গিয়েছে এয়ার ইন্ডিয়ার জীবন। কিন্তু বেশ কিছুদিন ধরে এয়ার ইন্ডিয়া আর্থিক ক্ষতির মুখে পড়েছিল। পরিস্থিতি ক্রমশই খারাপের দিকে চলে যায়। এই অবস্থায় টাটা গ্রুপ এয়ার ইন্ডিয়াকে কিনে নিতে চায়। সে হিসেবে তাদের হাতেই তুলে দেওয়া হয় অলাভজনক বিমান সংস্থা এয়ার ইন্ডিয়াকে।

এবার সেই সংস্থাকেই টাটা গ্রুপ নতুন করে সাজিয়ে তোলার চেষ্টা চালাচ্ছে। আর সেই লক্ষ্যে আরও বিমান কেনার পরিকল্পনা করেছে এই সংস্থাটি। বিষয়টি নিয়ে রীতিমত দৃঢ়তার সঙ্গে এগোতে বদ্ধপরিকর টাটা গ্রুপ। আন্তর্জাতিক দুনিয়ায় অন্যান্য সংস্থার সঙ্গে তাদের প্রতিযোগিতাও রয়েছে। সেই কারণে এখনই মুখ খুলতে নারাজ এয়ার ইন্ডিয়ার মালিক সংস্থা।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com